×

ভিডিও

পাপ মোচন করতে সাদা পোশাকে নদীতে ব্যতিক্রমী গোসল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:০৯ পিএম

জীবনে অনেক পাপ করেছি, এবার সেই পাপ মোচন করতে হবে। তাই গায়ে জড়ানো হয়েছে সাদা পোশাক। আর তা পরেই নদীতে গোসল করছেন সব বয়সের নারী পুরুষ অনেকে আবার নদীর তীরে দাঁড়িয়ে করছেন প্রার্থনা।

আর এমনই দৃশ্য ধরা পড়েছে ইরাকের রাজধানী বাগদাদের টাইগ্রিস নদীর তীরে।

সেখানে ইরাকের মান্দায়ান ধর্মীয় সম্প্রদায়ের সদস্যরা গোসল করে পাপ মোচন করেন। তারা বিশ্বাস করেন যে নবী ইয়াহিয়া বিন জাকারিয়া এ দিনে জন্মগ্রহণ করেছিলেন এবং খ্রিস্টধর্মে দীক্ষা নিয়েছিলেন। তাই প্রতি বছর এ দিনটিকে মান্দায়ানরা 'গোল্ডেন ব্যাপটিজম বা পবিত্র দিন হিসেবে উদযাপন করেন।

তারা বিশ্বাস করেন যে এই দিনটি পবিত্র হওয়ার কারণে সাদা পোশাক পরে গোসল করলে একজন ব্যক্তি তার পূর্বে করা সমস্ত ভুল এবং পাপ থেকে মুক্ত হয়ে যায়। জীবন সাদা পোশাকের মতো উজ্জ্বল ও পবিত্র হয়ে পুনর্জন্ম লাভ করে। 

গায়ে সাদা পোশাক জড়িয়ে সকাল থেকে শুরু করে অনুষ্ঠান। এ সময় তারা পবিত্র গ্রন্থ 'গিনজা রাব্বা' থেকে অনেক কিছুই আবৃত্তি করেন। যা মূলত আরামাইক ভাষায় লেখা এবং আরবি ভাষায় অনুবাদ করা হয়েছে। 

সব ধরনের সহিংসতা ধর্মীয়ভাবে নিষিদ্ধ তাই মান্দায়ানরা সহিংসতাকে পছন্দ করেননা। তারা দিনে তিনবার প্রার্থনা করেন। 

২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর থেকে মান্দায়েনদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। ২০২২ সালে এক প্রেস বিবৃতিতে, মান্দায়ান সম্প্রদায়ের নেতা শেখ সাত্তার জব্বার এল-হেলো বলেছেন যে ২০০৩ সালের আগে মান্দায়েনদের সংখ্যা ছিল ৭৫ হাজার বর্তমানে হ্রাস পেয়ে তা ১৫ থেকে ১৭ হাজারে পৌঁছেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App