×

ভিডিও

টি-২০ বিশ্বকাপে যে মাইলফলকে সাকিব ছাড়া আর কেউ নেই

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৮:৫২ পিএম

টি-২০ বিশ্বকাপের বাকি আর মাত্র দুই সপ্তাহ। তারপরেই দামামা বাজবে টি-২০ বিশ্বকাপের নবম আসরের। বিশ্ব ক্রিকেটের মেগা এই ইভেন্টকে কেন্দ্র করে ইতোমধ্যেই বেশ জমজমাট পুরো ক্রীড়াঙ্গন। বৈশ্বিক এই টুর্নামেন্টে পুরনো খেলোয়াড়দের মাঝে অন্যতম বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ম্যাচ খেলা অন্যতম খেলোয়াড় তিনি। 

৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের ৯টিতেই খেলছেন এই অলরাউন্ডার। শুধু তাই নয়,সর্বোচ্চ উইকেট শিকারির তালিকাতে সবাইকে ছাপিয়ে শীর্ষে আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার ঝুলিতে রয়েছে ৪৭ উইকেট। এরপরই রয়েছে ৩৯ উইকেট পাওয়া পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদি ও ৩৮ উইকেট শিকারি লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। বর্তমানে খেলছেন এমন কেউই নেই সাকিবের ধারেকাছে।

এশিয়ানদের দাপট টি-টোয়েন্টি বিশ্বকাপের উইকেট শিকারির তালিকায় বেশি। প্রথম ১০ বোলারের ৮ জনই এশিয়ার প্রতিনিধি। ৪৭ উইকেট নিয়ে এই তালিকায় সবার ওপরে সাকিব। বাংলাদেশের তারকা অলরাউন্ডার খেলেছেন ৩৬ ম্যাচ এবং বোলিং করেছেন ৬.৭৮ ইকোনমিতে। বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ২, ৩ ও ৪ নম্বরে রয়েছেন শহীদ আফ্রিদি, লাসিথ মালিঙ্গা ও সাঈদ আজমল। ৩৯, ৩৮ ও ৩৬ উইকেট নিয়েছেন আফ্রিদি, মালিঙ্গা ও আজমল। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের উইকেট শিকারির তালিকায় ৫ থেকে ৮ নম্বরে অবস্থান করছেন অজন্তা মেন্ডিস, উমর গুল, রবীচন্দ্রন অশ্বিন ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। তাঁদের মধ্যে মেন্ডিস ও গুল দুজনেই নেন ৩৫টি করে উইকেট। ৯ ও ১০ নম্বরে আছেন ডেল স্টেইন ও স্টুয়ার্ট ব্রড। দুজনে ৩০টি করে উইকেট নিলেও ইকোনমি রেটের কারণে এগিয়ে স্টেইন। সেরা দশে থাকা প্রত্যেকেই রান আটকেছেন প্রতিপক্ষ দলের। বোলিং করেছেন ৮-এর কম ইকোনমিতে। 

আগামী ১ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। যেখানে এবার অংশ নিচ্ছে ২০ দল। চারটি গ্রুপে বিভক্ত হয়ে দলগুলো রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে একে অপরের মোকাবিলা করবে। সেখান থেকে প্রতি গ্রুপের সেরা দুটি দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার এইট। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনালসহ টুর্নামেন্টে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

চারটি গ্রুপের গ্রুপ অব ডেথখ্যাত ‘ডি’-তে পড়েছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App