×

ভিডিও

অভিষেকেই ইউক্রেনে পরমাণু হামলার হুমকি দিল পুতিন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৭ মে ২০২৪, ১০:৪১ পিএম

পারমাণবিক অস্ত্রের মহড়া চালাতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনের আশপাশে অবস্থানরত নৌবাহিনীর সদস্য ও অন্য সেনারা এ মহড়ায় অংশ নেবেন। ৬ এপ্রিল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। অবশ্য ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকেই পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে হুমকি-ধমকি দিয়ে আসছেন পুতিন। ফেব্রুয়ারিতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পারমাণবিক যুদ্ধের ‘বাস্তব’ ঝুঁকির বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন তিনি। 

এদিকে, ইউক্রেনে হামলা চলাকালে পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে ক্রেমলিনের হুমকিতে পশ্চিমা নেতারা ক্রমেই উদ্বিগ্ন হয়ে পড়ছেন। পুতিন বক্তৃতা-বিবৃতিতে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের নীতির বিষয়টি বারবার সামনে আনছেন। পারমাণবিক অস্ত্রের পরীক্ষা নিষিদ্ধে সই হওয়া একটি আন্তর্জাতিক চুক্তি থেকেও গত বছর সরে আসে রাশিয়া। তবে, এবার এমন এক সময় এই হুমকি দিলেন যখন পুতিন পঞ্চম বারের মতো ক্ষমতার অভিষেক হতে যাচ্ছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৭এপ্রিল একটি জমকালো অভিষেক অনুষ্ঠানে আগের চেয়ে বেশি শক্তি নিয়ে রেকর্ড ভেঙে পঞ্চম মেয়াদে যাত্রা শুরু করেছেন। এদিন তিনি রুশদের বিজয় প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অবশ্য স্বীকার করেছেন, রাশিয়া একটি ‘কঠিন’ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, যা পশ্চিমাদের নিষেধাজ্ঞা কর্মকাণ্ডের কারণে তৈরি হয়েছে। দুই বছরেরও বেশি আগে ইউক্রেনে যুদ্ধ শুরুর জন্য মস্কোর ওপর এগুলো আরোপ করা হয়। 

সামরিক শোভাযাত্রা, অর্থোডক্স প্রার্থনাসহ অত্যন্ত সংগঠিত উদ্বোধনী অনুষ্ঠানটি প্রধান রুশ টেলিভিশন চ্যানেলগুলোতে সরাসরি সম্প্রচার করা হয়েছে। পুতিনকে রুশ কর্মকর্তারা এবং সামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা করতালি দিয়ে স্বাগত জানান। পাশাপাশি তাঁরা জাতীয় সংগীত গেয়ে তাঁকে সাধুবাদ জানান। 

৭১ বছর বয়সী এই ক্রেমলিনপ্রধান শতাব্দীর শুরু থেকে রাশিয়া শাসন করেছেন। কোনও বিরোধিতা ছাড়াই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে মার্চ মাসে নতুন করে ছয় বছরের ম্যান্ডেট অর্জন করেছেন তিনি।

রুশ নেতা কার্যালয়ে শপথ নেওয়ার পর বলেন, ‘আমরা একটি ঐক্যবদ্ধ ও মহান জাতি। আমরা একসঙ্গে সব বাধা অতিক্রম করব। আমরা যা পরিকল্পনা করেছি তা উপলব্ধি করব এবং আমরা একসঙ্গে জয়ী হব।’

ইউক্রেন প্রসঙ্গে পুতিন বলেন, তাঁর বাহিনী ইউক্রেনে বিজয়ী হবে। তাঁর মতে, রাশিয়া ‘মর্যাদার সঙ্গে আবির্ভূত হবে, আরও শক্তিশালী হবে’। তবে অধিকাংশ আন্তর্জাতিক পর্যবেক্ষক এর সমালোচনা করেছেন। বিরোধী ও অধিকার গোষ্ঠীগুলো কারচুপির অভিযোগ এনে নির্বাচনকে প্রত্যাখ্যান করেছিল।

৯ মে রাশিয়া বিজয় দিবস উদযাপনের দুই দিন আগে পুতিন শপথ নিলেন। এই আয়োজন নতুন করে প্রতীকী রূপ নিয়েছে। কারণ পুতিন দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের সঙ্গে ইউক্রেনে তাঁর আক্রমণের তুলনা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App