×

ভিডিও

এসির বিস্ফোরণ থেকে নিরাপদ থাকবেন কীভাবে?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৫:২৮ পিএম

সাম্প্রতিক সময়ে দেশে এয়ার কন্ডিশনার বা এসির ব্যবহার যেমন বাড়ছে, তেমনি এসি বিস্ফোরণের ঘটনার কথাও শোনা যাচ্ছে প্রায়ই। বেশ কয়েকটি বিস্ফোরণজনিত দুর্ঘটনা নগরবাসীকে শঙ্কিত করে তুলেছে। তবে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকাটাই শ্রেয়।

আবাসিক ভবন কিংবা কর্মস্থলে দুর্ঘটনা এড়াতে সবার সচেতনতা আবশ্যক। গ্যাস বা বিদ্যুৎ–সংক্রান্ত দুর্ঘটনা যেমন ঘটতে পারে। তেমনি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র বা এসি থেকেও ঘটতে পারে দুর্ঘটনা। গরমকালে এসি বিস্ফোরণের ঘটনা প্রায়ই ঘটে। এতে ছড়ায় অগ্নিকাণ্ড, মৃত্যু হয় মানুষের। 

কিন্তু এসি বিস্ফোরণের কারণ কী? চলুন বিষয়টি অনুসন্ধান করি। কনডেনসার কয়েলে ময়লা জমলে এয়ার কন্ডিশনারটি সিস্টেম থেকে পর্যাপ্ত তাপ বের করে দিতে পারে না এবং স্থান শীতলীকরণের জন্য এটি ক্রমাগত চালাতে বাধ্য হয়। বর্ধিত চাপ এবং তাপমাত্রায় কম্প্রেসর অত্যধিক গরম হয়ে বিস্ফোরিত হতে পারে।

এসির পাওয়ার ক্যাবল সঠিক স্পেকে ব্যবহার করতে হয়। ক্যাবল সঠিক স্পেকের না হলে দুর্ঘটনা ঘটে। এসির ভেতরের পাইপের কোথাও যদি ব্লকেজ থাকে। তাহলেও উচ্চমাত্রায় প্রেশার হয়ে কম্প্রেসার ব্লাস্ট হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া আরও নানা কারণে এসি বিস্ফোরণের ঘটতে পারে। 

চলুন যে নেই এসির বিস্ফোরণ এড়াতে করণীয়। প্রথমেই বাজার থেকে এসি কেনার সময় ভালো মানের এসি নির্বাচন করতে হবে। প্রয়োজনে বাজারে যাওয়ার আগে ব্র্যান্ডের ওয়েবসাইটে প্রবেশ করে বিস্তারিত জেনে নিতে পারেন। আবার কয়েকটি ব্র্যান্ডের শোরুম পরিদর্শনের পর তুলনা করে সিদ্ধান্ত নিতে পারেন।

এসি লাগানোর পর নিয়মিত কনডেনসার পরিষ্কার রাখতে হবে। কম্প্রেসারে উচ্চ টেম্পারেচার ও প্রেশার বেশি থাকে কিনা, সেটি এক্সপার্ট দ্বারা পরীক্ষা করা। এসির ভেতরের পাইপের কোথাও যদি ব্লকেজ থাকে তাহলে তাৎক্ষণিক পরীক্ষা করা। ভ্যাকুয়ামের ক্ষেত্রে সঠিকভাবে করা।

শীতে সাধারণত এসি চালানো হয় না। তাই গরমের শুরুতে, অর্থাৎ এসি ব্যবহার শুরুর আগেই দক্ষ ব্যক্তির শরণ নেওয়া প্রয়োজন। তিনি ঘরের ভেতর ও বাইরের অংশে সব ঠিক আছে কি না, দেখে দেবেন। এসির বাইরের অংশে পাখি, বাদুড়, ইঁদুর, টিকটিকি এমনকি সাপও আশ্রয় নিতে পারে। কোনো প্রাণী সেখানে থাকলে এসি চালানোর আগেই এগুলোকে নিরাপদে সরিয়ে দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App