×

ভিডিও

ইসরায়েলের সঙ্গে আলোচনায় বসতে পারে হামাস!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০২৪, ০৮:২৪ পিএম

অবরুদ্ধ গাজা উপত্যকায় চলা ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে জিম্মি ও বন্দী বিনিময় নিশ্চিত করতে আলাপ-আলোচনা চলছে। তিন দফায় একটি দীর্ঘমেয়াদি চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে দুই পক্ষের মধ্যে পরোক্ষ আলোচনা চালাচ্ছে মধ্যস্থতাকারী তিন দেশ-মার্কিন যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার। সম্প্রতি ওই দীর্ঘমেয়াদি চুক্তির একটি খসড়া লেবাননের প্রভাবশালী গণমাধ্যম আল-মায়েদিনের কাছে পৌঁছেছে। এরই ভিক্তিতে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, খসড়া প্রস্তাবে মূলত তিনটি ধাপে যুদ্ধবিরতি বাস্তবায়নের কথা বলা হয়েছে। এতে শুধুমাত্র জিম্মি ও বন্দীদের বিনিময়ের কথা বলা হয়নি, গাজাসহ এই অঞ্চলের শান্ত পরিবেশ সৃষ্টির বিষয়টিতেও জোর দেয়া হয়েছে।

এই প্রসঙ্গে হামাসপ্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, গাজা উপত্যকায় যুদ্ধবিরতির জন্য ইসরাইলের সঙ্গে পরোক্ষ আলোচনা চালিয়ে যেতে একটি প্রতিনিধিদল শিগগিরই মিশর সফর করবে। মিশরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামেরের সঙ্গে ফোনালাপের পর ০২মে এ তথ্য জানান হামাসপ্রধান।  

ফিলিস্তিনের ইসলামি গোষ্ঠী হামাস এক বিবৃতিতে জানিয়েছে, মিশরের গোয়েন্দাপ্রধান আব্বাস কামেল এবং কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানির সঙ্গে আলাপ হয়েছে। গাজায় যুদ্ধবিরতির ইস্যুতে আলোচনার জন্য মিশর যাচ্ছে একটি প্রতিনিধিদল।বিবৃতিতে আরও বলা হয়েছে, কামেলের সঙ্গে ফোনালাপ করে হামাসগোষ্ঠীকে হানিয়াহ নিশ্চিত করেছে, যুদ্ধবিরতি প্রস্তাবে ইতিবাচক মনোভাব রয়েছে।

এর আগে হামাস জানিয়েছিলেন, ইসরাইলের বর্তমান অবস্থা সম্পর্কে জানা গেছে। সেই বিষয়ে আমাদের অবস্থান জানানোর আগে এ বিষয়ে আলোচনা করা হবে। মিশরের সংবাদমাধ্যম আল-কাহেরা নিউজ এক অজ্ঞাত উচ্চপর্যায়ের সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, আগামী দুই দিনের মধ্যে কায়রোতে পৌঁছাবে হামাসের প্রতিনিধিদল। এদিকে সমঝোতার খুব কাছের এক ফিলিস্তিন কর্মকর্তাও জানিয়েছেন, আগামী দুই দিনের মধ্যে মিশর সফরে যাবেন হামাস প্রতিনিধি।

বিবৃতিতে বলা হয়েছে, কায়রোতে অনুষ্ঠিতব্য আলোচনার লক্ষ্য হচ্ছে একটি পরিপক্ব চুক্তি করা, যা ফিলিস্তিন জনগণের দাবি অর্জন এবং ইসরাইলি আগ্রাসন বন্ধ করবে। হামাসের আরেকটি বিবৃতিতে বলা হয়েছে, কাতার ও মিশরের মধ্যস্থতার মাধ্যমে একটি পরিপক্ব চুক্তি করার জন্য আলোচনা করতে সম্মত হয়েছেন হানিয়াহ ও কাতারের প্রধানমন্ত্রী।

সম্প্রতি গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য ইসরাইল ও হামাসের মধ্যে স্থবির আলোচনা পুনরায় শুরু করেছে মিশর। তবে, এই চুক্তি ভেস্তে গেলে পরিণাম ভয়াবহ হতে পারে বলে হুশিয়ারি দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েল অবিলম্বে রাফায় স্থল অভিযান শুরু করবে, যেখানে ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন। সূত্র জানান, হামাসের প্রতিনিধিরা মিশর ও কাতারের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা করেছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে অতর্কিত হামলা চালায় হামাস। এতে এক হাজার ১৬০ জন নিহত হন। হামাসের হাতে জিম্মি হন ২৫০ জন। এই হামলার প্রতিশোধ হিসেবে সেদিনই গাজার বিরুদ্ধে নজিরবিহীন ও নির্বিচার বিমানহামলা শুরু করে ইসরায়েল। পরবর্তীতে স্থলবাহিনীও এতে যোগ দেয়। গত ৭ মাসে ফিলিস্তিনি নিহতের সংখ্যা অন্তত ৩৪ হাজার ৪৫৪ তে দাঁড়িয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App