×

ভিডিও

চট্টগ্রাম-সিলেট-ঢাকা বিভাগে বৃষ্টির পূর্বাভাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২৪, ০৭:২০ পিএম

দেশজুড়ে তীব্র গরম। ঘোষণা করা হয়েছে 'হিট অ্যালার্ট'। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আরও একটি বিতর্ক, তাপদাহ না দাবদাহ? আর এর মাঝে সুখবর দিলো আবহাওয়া অফিস। আজ সন্ধ্যার মধ্যে ঢাকাতেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে- যশোর, খুলনা, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের পূর্বাঞ্চলের কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। আগামী সপ্তাহে বৃষ্টিপাতের ফলে সারা দেশে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৫ থেকে ৬ দিন দমকা হাওয়া, ঝোড়ো বাতাস ও বজ্র ঝড়সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তীব্র তাপপ্রবাহে সারাদেশে জনজীবন যখন প্রায় ওষ্ঠাগত, তখন ঢাকার রাস্তায় স্প্রে ক্যানন দিয়ে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেছেন, 'চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে চলমান প্রচণ্ড দাবদাহে জনগণকে স্বস্তি দিতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করা হয়েছে।

তবে প্রশ্ন উঠেছে, নেদারল্যান্ডসের তৈরি ১৩ কোটি টাকার এই স্প্রে ক্যানন কি 'কৃত্রিম বৃষ্টি' তৈরি করছে বা কথিত এই 'কৃত্রিম বৃষ্টি' কি তাপপ্রবাহ কমাতে আদৌ কার্যকর কিংবা জনগণকে স্বস্তি দিতে সক্ষম?

পরিকল্পনাবিদের ভাষ্য, স্প্রে ক্যাননের সাহায্যে যে পানি ছিটানো হচ্ছে, এটি কৃত্রিম বৃষ্টি নয়। এই পদ্ধতি গরম থেকে পরিত্রাণ দেবে না। বরং এতে অস্বস্তি আরও বাড়তে পারে। পানি ছিটিয়ে তাপপ্রবাহ কমানোর কোনো সুযোগ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App