×

ভিডিও

বাংলাদেশের উন্নতি দেখে আক্ষেপ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২১ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, 'শিল্পোন্নয়নে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি সাধন করেছে। তাদের দিকে তাকালে আমি লজ্জিত হই। '২৫এপ্রিল করাচিতে স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে বক্তব্য দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন বলে দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে। 

বৈঠকে ব্যবসায়ীদের প্রতি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মনোযোগ বাড়ানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী শেহবাজ। এক পর্যায়ে তিনি বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করেন। 

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, যে সময় বাংলাদেশ পাকিস্তানের অংশ ছিল তখন তাদেরকে বলা হতো, এই অংশটি ‘পাকিস্তানের ওপর একটি বোঝা’। কিন্তু সেই ‘বোঝাই’ এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে। ফলে এখন বাংলাদেশের দিকে তাকালে তিনি লজ্জিত হন বলে জানান। কারণ বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান এখনো অনেক পিছিয়ে আছে।

এসময়, ব্যবসায়ীরা জানান, উচ্চ জ্বালানি খরচ এবং সরকারের অসামঞ্জস্যপূর্ণ নীতির কারণে বর্তমান পরিস্থিতিতে ব্যবসা চালিয়ে যাওয়া "প্রায় অসম্ভব"। পাকিস্তানের অর্থনীতির মোড় 'ঘুরিয়ে' দিতে প্রধানমন্ত্রী শেহবাজকে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা আনার দিকে মনোনিবেশ করার পরামর্শ দেন ব্যবসায়ীরা।

আইএমএফের সঙ্গে কাজ করে দেশের মুদ্রা বাজার কিছুটা স্থিতিশীল করায় ব্যবসায়ীরা সদ্য গঠিত সরকারের প্রশংসা করেন। তারা প্রধানমন্ত্রী শেহবাজকে ভারতের সাথে বাণিজ্য আলোচনা শুরু করতে এবং রাজনৈতিক স্থিতিশীলতা আনতে কারাবন্দী পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সঙ্গে সুসম্পর্ক গড়তে 'হ্যান্ডশেক' করার পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী হওয়ার পর করাচিতে শেহবাজের এটাই প্রথম সফর। বন্দরনগরীর ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, 'আপনারা সবাই যথেষ্ট ব্যবসায়িক মানসিকতার। আজ আপনাদের এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন। আসুন প্রকৃত শিল্প ও কৃষি প্রবৃদ্ধির দিকে মনোনিবেশ করি এবং আগামী পাঁচ বছরে রপ্তানি দ্বিগুণ করি।

তিনি আরও বলেন, এটা কঠিন কিন্তু অসম্ভব নয়। এটি আমার বিশ্বাস। আমি আপনাদের কথা শুনব এবং পরিকল্পনা করব।'

গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচনে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছেন শেহবাজ শরীফ। বর্তমানে পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি নাজুক অবস্থায় আছে, ফলে শেহবাজ শরীফের ওপর বেশ চাপ রয়েছে।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App