×

ভিডিও

ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধান পদত্যাগ করলেন কেন?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪১ পিএম

গত বছরের ৭ অক্টোবর হামাসের শত শত যোদ্ধা সীমান্ত পেরিয়ে ইসরাইলে অতর্কিত হামলা চালায়। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মাঝেও ফিলিস্তিন যোদ্ধাদের এমন হামলায় টনক নড়ে ইসরায়েলসহ পুরো বিশ্ববাসীর। দেশটির গোয়েন্দা সংস্থার ব্যর্থতাকে বড় করে দেখছেন জনগণ। ইতিমধ্যে পদত্যাগ করছেন ইহুদি এই রাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রধান। কিন্তু হামাস হামলার ৬ মাস পর কেন পদত্যাগ করছেন তিনি, এ নিয়ে বিশ্লেষকদের রয়েছে বিভিন্ন মতামত। 

হামাসের অতর্কিত হামলার ক্ষত এখনো ভুলতে পারছেনা ইসরায়েল। ৬ মাস পেরিয়ে গেলো এখন এর রেস রয়ে গেছে বিশ্বরাজনীতিতে। দেশটির জনগণ নেতানিয়াহুর উপর ক্ষেপেছে এরপর থেকেই। এদিকে সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তবে নতুন গোয়েন্দাপ্রধান নিযুক্ত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। ২২ এপ্রিল ইসরাইলের সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের গত ৭ অক্টোবর ইসরাইলে চালানো হামলার ঘটনায় গোয়েন্দা ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

ইসরাইলের সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, সামরিক বাহিনীর গোয়েন্দা অধিদপ্তরের প্রধান গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চিফ অব জেনারেল স্টাফের সঙ্গে আলোচনায় মেজর জেনারেল আহারন হালিভা তার পদের মেয়াদ শেষ করার আহ্বান জানিয়েছেন। গোয়েন্দা অধিদপ্তরের প্রধান হিসেবে ৭ অক্টোবরের হামাসের হামলার ঘটনায় নিজের ব্যর্থতা স্বীকার করে এই আহ্বান জানান তিনি।

মেজর জেনারেল আহারন হালিভা তার পদের মেয়াদ শেষ করার ও ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। নিয়ম ও পেশাদারিত্বের প্রক্রিয়া অনুযায়ী নতুন করে সামরিক বাহিনীর নতুন গোয়েন্দাপ্রধান নিয়োগ করা হবে।

এর আগে গত বছরের ৭ অক্টোবর হামাসের শত শত যোদ্ধা সীমান্ত পেরিয়ে ইসরাইলে ঢুকে কোন ধরনের বাধা ছাড়াই বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। ওই হামলায় অন্তত এক হাজার ২০০ ইসরাইলি নিহত ও ২৫০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে হামাস। হামাসের হামলার দিন থেকেই গাজা উপত্যকায় যুদ্ধ শুরু করে ইসরাইল।

পদত্যাগ পত্রে জেনারেল আহারন হালিভা লিখেছেন, গোয়েন্দা অধিদপ্তর আমার নেতৃত্বাধীন কমান্ডের ওপর যে দায়িত্ব অর্পণ করেছিল তা সঠিকভাবে পালন করতে পারেনি। সেই কালো দিনের ব্যর্থতার দায় আমি নিচ্ছি। আমি চিরদিন এই যুদ্ধের ভয়ঙ্কর যন্ত্রণা বহন করব।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App