×

ভিডিও

ইসরায়েলি পণ্য বর্জন, সুযোগে দেশি পণ্যের রমরমা বাণিজ্য

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পিএম

ফিলিস্তিনে আগ্রাসনের প্রতিবাদে বিশ্বজুড়ে ইসরাইলের সব ধরনের পণ্য বয়কটের ডাক দিয়েছে সাধারণ মুসলিম সমাজ। এর ফলে ইসরাইলি পণ্য বয়কটের আন্দোলন এবার গতিশীল হয়েছে। আর পশ্চিমা ব্র্যান্ডের জায়গায় স্থান পেয়েছে স্থানীয় পণ্যগুলো। এ কারণে ক্ষতির মুখে পড়েছে পশ্চিমা ব্র্যান্ডের কোম্পানিগুলো।


আর এই আগুনে নতুন করে ঘি ঢেলেছে মোজো কোম্পানি। সম্প্রতি মোজোর একটি ক্যাম্পেইন সবার দৃষ্টি আকর্ষণ করেছে। একটি মোজো কিনলে এক টাকা পাবে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিরা। ফলে সফট ড্রিংকস কোকাকোলা, পেপসিসহ নামকরা ব্র্যান্ডের পণ্য বর্জন করছেন সাধারণ মানুষ। 


এসব পণ্যের ক্রেতাদের মতে এসব কোম্পানির পণ্য বর্জনের মাধ্যমে অর্থনৈতিকভাবে কিছুটা হলেও বিপাকে পড়বে ইসরায়েল ও তার ঘনিষ্ঠ মিত্ররা। 

ভোক্তারা আরও বলেন, এটা আমাদের সামান্য অবদান। কারণ এখানে আমাদের সাধারণ জনগণের ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানানোর অন্য কোনও উপায় নেই। 


ইসরায়েলি ও আমেরিকান পণ্য বর্জনের মাধ্যমে গাজায় বসবাসরত ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য সামান্য হলেও অবদান রাখবে বলে মনে করেন ব্যবসায়ীরা।


রাজধানীর দোকানগুলোতে ইসরায়েলি পণ্যের পরিবর্তে, ক্রেতারা এখন বিকল্প ব্র্যান্ডের পণ্য খুঁজছেন। ইসরাইলি-আমেরিকান পণ্যের চাহিদা আগের তুলনায় কয়েকগুণ কমেছে, আর এই সুযোগে দেশীয় পণের বাণিজ্য এখন রমরমা বলে জানান ব্যবসায়ীরা।


গাজায় বছরের পর বছর ধরে চলমান ইসরায়েলী আগ্রাসন ও নির্বিচারে মানুষ হত্যার প্রতিবাদে বিশ্বজুড়ে কোকাকোলা, পেপসি, নেসলেসহ নামকরা ব্র্যান্ডের পণ্য বর্জন করছেন মুসলমানরা। আর পণ্য বর্জনের মাধ্যমে অর্থনৈতিকভাবে কিছুটা হলেও বিপাকে পড়বে ইসরায়েল ও তার ঘনিষ্ঠ মিত্ররা এমনটি মনে করেন সাধারণ মানুষ।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App