×

ভিডিও

এবার ইরাকের সেনাঘাঁটিতে হামলা, মার্কিন সেনা আহত!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫০ পিএম

ইরান-ইসরাইলের পাল্টাপাল্টি সংঘাতের মধ্যেই এবার ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর সেনাঘাঁটিতে বিমান হামলার ঘটনা ঘটেছে। হামলায় পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের এক সেনা নিহত ও ৬ জন আহত হয়েছেন। 


ইরাকের পশ্চিমাঞ্চলের আল আসাদ বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সৈন্য আহত হয়েছে। এছাড়া একজন ইরাকি সৈন্যও আহত হয়েছে বলে জানা গেছে।


মার্কিন সেনাবাহিনী জানিয়েছে যে, ইরান-সমর্থিত একটি সশস্ত্র গোষ্ঠী শনিবার সন্ধ্যায় ঐ বিমানঘাঁটিকে লক্ষ্য করে একাধিক ব্যালিস্টিক মিসাইল ও রকেট বোমা নিক্ষেপ করে।

এসময় ঘাঁটিতে অবস্থান করা বেশ কয়েক জন মার্কিন সৈন্য আহত হন। তাদেরকে এখন চিকিৎসা দেওয়া হচ্ছে।


এছাড়া সৈন্যদের আরও অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। তারা মস্তিষ্কে আঘাত পেয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। হামলায় আহত ইরাকি সৈন্যটিকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে।‘ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক’ নামে একটি গোষ্ঠী বিমানঘাঁটিতে হামলার এই ঘটনার দায় স্বীকার করেছে।


মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি’ জানিয়েছে যে, এই গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে প্রথমবার প্রকাশ্যে আসে। তারা ইরাকে ইরান সমর্থিত বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত হয়েছে বলেও জানিয়েছে তারা।


গত কয়েক সপ্তাহে মধ্যপ্রাচ্যর বিভিন্ন দেশে মার্কিন সৈন্যদেরকে লক্ষ্য করে হামলা চালানোর ঘটনা ঘটছে। ইরাকের এই হামলাটি সেগুলোরই ধারাবাহিকতা বলে মনে করা হচ্ছে।

মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে যে, শনিবার সন্ধ্যায় তাদেরকে লক্ষ্য করে একাধিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে।


এগুলোর মধ্যে বেশিরভাগই লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ধ্বংস করা হয়েছে। তবে এর মধ্যেও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এড়িয়ে ঘাঁটিতে আঘাত করেছে। হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, সেটি খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।


গত বছরের অক্টোবরে ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলে ইরান সমর্থিত বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী ইরাক ও সিরিয়ার মার্কিন অবস্থানগুলোতে ধারাবাহিকভাবে হামলা চালিয়ে আসছে।


এর আগে, ১৯ এপ্রিল মার্কিন সংবাদমাধ্যম এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইল যদি আরেকটি দুঃসাহসিক কাজ করতে চায় এবং ইরানের স্বার্থের বিরুদ্ধে কাজ করতে চায়, তা হলে আমাদের পরবর্তী প্রতিক্রিয়া তাৎক্ষণিক এবং সর্বোচ্চ পর্যায়ে হবে।


চলতি মসের শুরুতে সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল রাতে ইসরাইলকে লক্ষ্য করে ৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরাইল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App