×

ভিডিও

জাঁকজমকপূর্ণ দুবাই রূপ নিয়েছে সাগরে, ৫শ ফ্লাইট বাতিল

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ০৭:০৩ পিএম

রেকর্ড পরিমাণ বৃষ্টিতে ভিজেছে দুবাই। আকস্মিক বন্যায় ভাসছে দেশটি। তলিয়ে গেছে রাস্তাঘাট। বন্ধ হয়ে গেছে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরটিও। বাতিল হয়েছে প্রায় ৫শ টি ফ্লাইট। রেকর্ড বন্যায়  কৃত্রিমভাবে বৃষ্টি নামানো নিয়ে গুঞ্জন উঠেছে দেশটির বিরুদ্ধে। হঠাৎ এমন বন্যাকে কিভাবে দেখছেন আবহাওয়াবিদরা, আর কিসের আলামত এটি।


জাঁকজমকপূর্ণ শহর হিসেবে পরিচিত দুবাই। সবই ঠিকঠাক চলছিল। কিন্তু হঠাৎই এক ঝড় ও স্মরণকালের ভয়াবহ বৃষ্টি তছনছ করে দিয়েছে শহরটিকে।


রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের ফলে নজিরবিহীন বন্যা দেখা দিয়েছে দুবাই শহরে। বন্ধ হয়ে গেছে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দরটিও।

৭৫ বছর আগে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে সংযুক্ত আরব আমিরাতে গত মঙ্গলবার সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি ঘোষণা করেছে, দুবাই থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত আল-আইন শহরে ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে ২৫৪.৮ মিমি বৃষ্টিপাত হয়েছে।


২৪ ঘণ্টার অস্বাভাবিক বৃষ্টিতে এমন রেকর্ড বন্যার পর কৃত্রিমভাবে বৃষ্টি নামানো নিয়ে গুঞ্জন উঠেছে দেশটির বিরুদ্ধে।

মঙ্গলবারের এই বৃষ্টি কতটা অস্বাভাবিক ছিল এবং এ ধরনের ভারী বর্ষণের কারণ কী ছিল, সে বিষয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দুবাই শহরটি সচরাচর রুক্ষ এলাকা হিসেবে পরিচিত। যদিও এখানে সারা বছরে গড়ে ১০০ মিলিমিটারের কম বৃষ্টিপাত হয়, তবে মাঝেমধ্যেই ভারী বর্ষণও হয়ে থাকে।


আবহাওয়াবিদরা বলছেন, এই বৃষ্টিপাতের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন কতটা ভূমিকা রেখেছিল, এখনই তা সুনির্দিষ্ট করে বলা সম্ভব নয়। এ জন্য প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিষয়গুলোর পূর্ণ বৈজ্ঞানিক বিশ্লেষণ প্রয়োজন রয়েছে। আর এতে কয়েক মাস সময় লাগতে পারে।


সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণায়ন অব্যাহত থাকায় চলতি শতাব্দীর শেষ নাগাদ আমিরাতের বেশির ভাগ এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ ৩০ শতাংশ বাড়বে।

তবে প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিম বৃষ্টি ঝরানোর ইতিহাস আছে আমিরাতের। উড়োজাহাজ বা ড্রোন দিয়ে সিলভার আয়োডাইডের মতো ক্ষুদ্রকণা নিক্ষেপ করে মেঘে আর্দ্রতাকে ঘনীভূত করার মাধ্যমে কৃত্রিমভাবে বৃষ্টি নামানো হয়। পানির সংকট মোকাবিলায় সাম্প্রতিক বছরগুলোতে আমিরাতও এই কৌশল কাজে লাগিয়েছে। দুবাইয়ে আকস্মিক বন্যায় ফ্লাইট বাতিল-বিলম্ব ও যাত্রীদের নানা বিড়ম্বনার মধ্যে দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। 


দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বলেছে, তারা ‘খুবই চ্যালেঞ্জিং অবস্থার’ সম্মুখীন হয়েছে। এছাড়া দুবাইয়ের অনেক এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় কিছু যাত্রীকে বিমানবন্দর থেকে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।


বিবিসি বলছে, বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ২৯০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। একই সময়ে আরও ৪৪০টি ফ্লাইট বিলম্বিত ছিল। 

ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের রানওয়েতে প্রচুর পানি। এছাড়া বিমানবন্দরের পার্কিং লটে গাড়িগুলোকে অর্ধেক ডুবে থাকতে দেখা গেছে। এমনকি বিমানবন্দরের দিকে যাওয়ার রাস্তাগুলোও পানিতে প্লাবিত হয়েছে।


অনেক স্থানে রাস্তা ধসে পড়েছে, আবাসিক এলাকাও নিমজ্জিত হয়েছে। বিবিসি বলছে, দুবাইয়ে মূল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়া পর্যটকরা বলছেন ‘এখানকার অবস্থা খবই খারাপ, বিমানবন্দরের সিস্টেমটি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে, এখানে কোনও কর্মী নেই, কোনও তথ্য নেই, কোনও পেশাদারিত্ব নেই। এখানে সম্পূর্ণরূপে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। 


যদিও মঙ্গলবার সন্ধ্যার মধ্যে বৃষ্টি কমেছে, তারপরও দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর তাদের কার্যক্রম আরও বিঘ্নিত হওয়ার বিষয়ে সতর্ক করেছে এবং বলেছে, সেখানে প্রচুর মানুষের ভিড় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App