×

ভিডিও

রাজধানীতে রয়েছে ঐতিহ্যবাহী এক কবুতরের হাট

Icon

শেখ ফরিদ

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ পিএম

শহর কিংবা গ্রাম, প্রাচীনকাল থেকেই শখের বশে কবুতর পালন করে আসছে মানুষ। ইদানিং অনেকে কবুতর পালনকে বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিতে গ্রহণ করেছেন।  তাই বাড়ির বারান্দা, ছাদ, খামার অথবা ঘরের আঙ্গিনায় কবুতর পালন করছেন অনেকেই। রাজধানীতে রয়েছে শান্তির প্রতীক কবুতরের ঐতিহ্যবাহী এক হাট। যেখানে মেলে দেশি বিদেশি নানা জাতের ভিন্ন ভিন্ন নামের কবুতর।


জীবন সংসার ও কর্মব্যস্ততায়, মানুষ যখন ব্যস্ত থাকে তখন খুঁজে বেড়ায় শান্তি ও আত্মতৃপ্তি। অনেকে সেই আত্মতৃপ্তির জন্যই শান্তির প্রতীক, গৃহপালিত বা পোষা পাখি কবুতর পালন করে থাকেন।  ইতিহাস বলছে, প্রাচীন আমল থেকেই এই প্রাণীটির  নানা গুণের কারণে মানুষের ভালোবাসার জায়গা দখল করেছে এরা।


অনেকে আবার এটিকে সৌন্দর্যের প্রতীক, দৌড় প্রতিযোগিতাসহ,  বাণিজ্যিকভাবে লাভবান হতে পালন করছেন। প্রাণীটির জাত বা ধরনগুলো নির্দিষ্ট নয়। বিভিন্ন রং, বৈশিষ্ট্য, গুণাগুণ, চোখ ইত্যাদির ওপর ভিত্তি করে নামকরণ বা জাত ঠিক করা হয়।

শান্তির প্রতিক এই কবুতর নিয়ে সপ্তাহের শুক্র ও সোমবার  জমজমাট হয়ে ওঠে কেরানীগঞ্জের জিনজিরার এই কবুতরের হাট। রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে শখের প্রাণীটিকে বিক্রি ও ক্রয় করতে আসেন অনেকে।


দীর্ঘদিনের ঐহিত্যবহন করা পুরনো এই হাটে দেশি-বিদেশি নানা জাতের কবুতরের সন্ধান মিলে। তাই পছন্দের কবুতরটি কিনতে ক্রেতাদেরও পছন্দের তালিকায় থাকে এই হাট। কবুতরের প্রতি গভীর ভালোবাসা আছে বলেই কবুতর কিনতে আসছেন ক্রেতারা।



পাখিদের প্রতি মানুষের যে গভীর ভালোবাসা রয়েছে তা এই হাটে না আসলে হয়তো বুঝা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App