×

ভিডিও

ইরানে হামলা করে প্রতিশোধ নিতে চলেছে ইসরায়েল! বিশ্বযুদ্ধের আলামত!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৪১ পিএম

ইরানের নজিরবিহীন হামলার জবাবে দেশটিতে ‘সীমিত আকারে’ হামলা চালাতে পারে ইসরায়েল। এমনটাই মনে করছে যুক্তরাষ্ট্র। দেশটির একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা এবং এ সম্পর্কিত গোয়েন্দা তথ্যের বিষয়ে জানাশোনা আছে, এমন একটি সূত্র সিএনএনকে ইসরায়েলের এমন উদ্দেশ্যের কথা জানিয়েছেন।


দ্বিতীয় সূত্রটি বলছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, ইরানের অভ্যন্তরে ছোট ও সীমিত আকারে হামলা চালানোর চিন্তাভাবনা করছে ইসরায়েল। দেশটি মনে করছে ইরানের হামলার পরিপ্রেক্ষিতে তাদের একধরনের সামরিক শক্তি প্রয়োগ করেই জবাব দেওয়া দরকার। জ্যেষ্ঠ ওই প্রশাসনিক কর্মকর্তা বলেন, নিজেদের পরিকল্পনা কী এবং সেটি কখন ঘটতে যাচ্ছে, সে বিষয়ে দাপ্তরিকভাবে যুক্তরাষ্ট্রকে এখনো কোন সতর্কবার্তা দেয়নি ইসরায়েল।


এই প্রশাসনিক কর্মকর্তা আরও জানান, আমরা আশা করব, ইসরায়েল আমাদের একধরনের সতর্কবার্তা দেবে, যাতে আমাদের সেনাদের সুরক্ষায় আমরা প্রস্তুত থাকি। এটি শুধু সামরিক বিষয়ে নয়, বরং পুরো অঞ্চলে আমাদের কূটনৈতিক মিশনের জন্যও।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের এই কর্মকর্তা বলেন, তবে এই নিশ্চয়তা নেই যে প্রস্তুতি নিতে ইসরায়েল আমাদের কোন আগাম বার্তা দেবে। আর তারাই জানে, কখন আমাদের আগাম বার্তা দেবে। তারা যা করতে যাচ্ছে, সে বিষয়ে আমরা সম্ভবত আবারও আমাদের আপত্তির কথা জানাব।


তিনি বলেন, যদি ইসরায়েল পাল্টা হামলা না চালায়, উত্তেজনা কমে আসবে এবং পরিস্থিতি আগের অবস্থায় ফিরবে বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে। তবে এখন যেকোনো বাড়াবাড়ি পদক্ষেপ অন্যান্য পাল্টাপাল্টি শোধ প্রতিশোধের সম্ভাবনার দুয়ার খুলবে; যার পরিণতি খুবই ভয়ংকর হতে পারে।


গেল ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে সেখানে থাকা ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গেল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। ইসরায়েলের দাবি, এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোনের অধিকাংশই রুখে দেওয়া হয়েছে। ইতোমধ্যেই ইরানের হামলার পাল্টা জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। তবে কবে, কোথায় ও কীভাবে এই হামলা চালানো হবে, এ নিয়ে এখনো সিদ্ধান্ত পৌঁছাতে পারেনি তারা। এদিকে ইসরায়েল পাল্টা হামলা চালালে পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আর দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানি বলেছেন, ইসরায়েল হামলা চালালে এবার জবাব দিতে আর ১২ দিন অপেক্ষা করবে না তেহরান।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App