×

ভিডিও

ইসরায়েলকে ঠেকাতে এবার ইরানের নতুন ঘোষণা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পিএম

গেল ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। এরপর ওই হামলার উপযুক্ত জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। এরই প্রেক্ষিতে গেল ১৩ এপ্রিল রোববার গভীর রাতে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

নজিরবিহীন এই হামলার পর ইসরাইলকে এবার কঠোর হুমকি দিল ইরান। ইসরাইল যদি এবার ইরানে হামলা চালায় তাহলে তাকে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই জবাব দেবে তেহরান। মঙ্গলবার ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি এই হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ইসরাইল যদি পাল্টা হামলা চালায়, ইরান তাহলে ইসরাইলকে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই জবাব দেবে। 

ইসরায়েলে হামলার মধ্য দিয়ে বদলার বিষয়টির রফাদফা হয়ে গেছে বলে মনে করছে ইরান। তবে ইসরাইলি সামরিক বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেওয়া হবে। ইরানের হামলার জবাবে ইসরায়েল ঠিক কী পদক্ষেপ নেবে, তা নির্দিষ্ট করেননি জেনারেল হারজি। তা ছাড়া কবে, কখন ইসরাইল এই জবাব দেবে, তারও কোন সময়সীমা উল্লেখ করেননি তিনি।

ইরানের প্রতিশোধমূলক ওই হামলায় ইসরাইলের একটি গোয়েন্দা ঘাঁটি ও একটি বিমানঘাঁটি ধ্বংসের দাবি করেছে তেহরান। দেশটির সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি এমনটাই দাবি করেছেন। তবে ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই তা ধ্বংস করার দাবি করেছে দখলদার ইসরাইল। তবে ইসরাইল যদি এ হামলার জবাব না দেয়, তাহলে দেশটিতে আর কোন হামলার পরিকল্পনা নেই বলে নিজেদের উদ্দেশ্য স্পষ্ট করেছে ইরান।

ওদিকে ইসরাইলের মিত্ররা ইরানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। তবে তারা এই হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App