×

ভিডিও

কিছু দেশ এখনো ইসরায়েলকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি, কারণটা কী?

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৮:১৭ পিএম

বিশ্বের কয়েকটি দেশ দখলদার ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও এখনো বেশ কিছু দেশ তাদেরকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি, সেই সঙ্গে এই দেশটির সঙ্গে কোন রকম আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কও স্থাপন করা থেকে বিরত রয়েছে। সেসব দেশের মধ্যে যেমন রয়েছে ইসলামিক দেশ, তেমনি রয়েছে অনেক অনৈসলামিক দেশও। কোন কোন দেশ এখনও ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি- চলুন আজ সেই দেশগুলোর সম্পর্কেই জানবো।


দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান এখনো ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি।


ইসরায়েল আলজেরিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দিলেও আলজেরিয়া কিন্তু ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। এমনকি উত্তর আফ্রিকার দেশগুলো যখন ইসরাইলের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটিয়েছে, আলজেরিয়া সেদিকে আগায়নি।


দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ ইসরায়েলকে এখনো স্বীকৃতি দেয়নি। ফলে আজও কেউ ইসরায়েলি পাসপোর্ট নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে না। একইভাবে বাংলাদেশি পাসপোর্ট নিয়েও ইসরায়েলে প্রবেশ করা যায় না।


ইসরায়েলের সঙ্গে ভুটানের এখনো কোনো কূটনৈতিক সম্পর্ক গড়ে ওঠেনি।


ইসরায়েলকে আজও রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ব্রুনাই।


কোমোরোস দ্বীপপুঞ্জের সাথে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দুদেশের মধ্যে যৌথ বাণিজ্যিক সম্পর্কের উদাহরণ রয়েছে।


জিবুতির সাথে কোন আনুষ্ঠানিক কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক নেই ইসরায়েলের। অতীতে এই দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করা হলেও তা শেষ পর্যন্ত সফল হয়নি।


ইসরায়েলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিলেও অনানুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে যোগাযোগ রয়েছে। এমনকি ইসরায়েলিরা চাইলে সিঙ্গাপুর থেকে ভিসা নিয়ে বালিতে যেতে পারেন। আর ইন্দোনেশীয়রা তীর্থযাত্রী হিসেবে ইসরাইলে যেতে পারেন।


২০০৩ সালে ইরাক যুদ্ধের পর ইসরায়েলের সঙ্গে ইরাকের সম্পর্কোন্নয়নের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেটা এখনো সফল হয়নি।


ইসরায়েলের সঙ্গে কুয়েতের সম্পর্ক কখনোই বন্ধুভাবাপন্ন হয়নি। ইসরায়েলের পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট নিয়ে কেউ দেশটিতে প্রবেশ করতে পারে না।


লেবানন ও ইসরাইলের মধ্যে দীর্ঘ দিন ধরেই বিরোধ অব্যাহত রয়েছে। বিভিন্ন সংস্থার জরিপে দেখা গেছে, উভয় দেশের জনগণের একটা বড় অংশ প্রতিবেশীদের প্রতি বিরূপ ধারণা পোষণ করে।


আফ্রিকার দেশ লিবিয়ার সাথে ইসরায়েলের আজও কোনো সম্পর্ক নেই।


মালয়েশিয়ার সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এমনকি দেশটির পাসপোর্ট নিয়ে ইসরায়েলে প্রবেশও করা যায় না। তবে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বিদ্যমান।


যদিও ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না মরক্কো, তবুও দু’দেশের মধ্যে গোপন সম্পর্ক রয়েছে।


ইসরাইলকে রাষ্ট্র হিসেবে মানতে নারাজ উত্তর কোরিয়া। দুই দেশের মধ্যে সম্পর্ক বেশ 

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App