×

ভিডিও

এবার ইসরাইলকে ঘিরে ধরেছে লেবানন, সীমান্তে বিস্ফোরণে আহত ইসরাইলি সৈন্য

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ পিএম

যখন ইসরাইলের মাটিতে ইরানের সরাসরি হামলার ঘটনা নিয়ে বিশ্বে উত্তেজনা চরমে ঠিক সেই সময় লেবানন সীমান্তে ইসরাইলি সৈন্য আহত হওয়ার ঘটনায় নড়েচড়ে বসেছে ইসরাইল প্রশাসন। লেবানন-ইসরাইল সীমান্তে আজ এক অজ্ঞাত বিস্ফোরণে চার ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর সদস্য আহত হয়েছে। 


এই ঘটনার পর থেকে আইডিএফ এখনও বিস্ফোরণের কারণ পর্যালোচনা করছে বলে জানা গেছে। তবে লেবাননের সশস্ত্র বাহিনী হিজবুল্লাহর দ্বারা এই হামলা হয়েছে কিনা সে সম্পর্কে কিছুই বলেনি ইসরাইল।  


তবে, হিজবুল্লাহর ছোড়া ল্যান্ডমাইন বা কোন ধরণের ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণের কারনেই আইডিএফ সদস্যরা আহত হতে পারে বলে ধারনা করা হচ্ছে। 


ঐ বিস্ফোরণে একজন সৈন্য গুরুতর আহত, দুইজন মাঝারিভাবে আহত এবং একজন হালকা আহত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলি এক গণমাধ্যম।


ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ এর ১৪৬ ডিভিশনের সায়েরেত গোলানি, ইয়াহালোম এবং ইগোজ ব্যাটালিয়নের আহত সৈন্যদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হয়েছিল। 


কিন্তু, প্রশ্ন হচ্ছে লেবাননের সীমান্তে ইসরায়েলি সেনারা কী করছে?


তবে বিশেষজ্ঞরা মনে করছেন হিজবুল্লাহর অবস্থান, অস্ত্র, এবং সীমান্তের ভবিষ্যৎ প্রতিরক্ষার জন্য আরও ভালোভাবে খোঁজ খবর নিতেই সীমান্তের পাশে ইসরায়েলি তৎপরতা বৃদ্ধির করেছে দেশটি।


লেবাননের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে যে ঘটনাটি সীমান্ত প্রাচীরের উত্তরে ঘটতে পারে যা ইসরায়েলি এবং লেবানিজ বাহিনীর মাঝখানে অবস্থিত। তবে, দুটি দেশের মধ্যে জাতিসংঘের মনোনীত "নীল রেখা" এর ইসরায়েলি দিকে। সূত্রটি বলছে, সীমান্তে পুতে রাখা মাইনের আঘাতেই সেনারা আহত হয়ে থাকতে পারে।


অন্য একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে যে বিস্ফোরণটি জাতিসংঘের মনোনীত "নীল রেখা" লাইনের ১৫০ গজ দক্ষিণে হয়েছে।


এদিকে, দক্ষিণ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর মুখপাত্র আন্দ্রেয়া টেনেটি বলেন, " এই বিস্ফোরণটি কে বা কারা ঘটিয়েছে সে সম্পর্কে এখন পর্যন্ত আমাদের কাছে কোন তথ্য নেই" এবং তিনি  সীমান্তের পরিস্থিতিকে শান্ত বলে বর্ণনা করেছেন।


তবে, এই বিস্ফোরণটি এমন এক সময়ে সংঘটিত হয়েছে যখন ঠিক একদিন আগে ইসরায়েলের মাটিতে সরাসরি হামলা করেছে ইরান। ইসরায়েলে এটি ইরানের প্রথম হামলা।  নজিরবিহীন এই হামলা ঠেকাতে মোতায়েন ছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সেনাবাহিনী।  তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালায় তেহরান। যদিও এগুলোর অধিকাংশই আকাশে ধ্বংসের দাবি করেছে ইসরায়েল।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App