×

ভিডিও

ইরানের এক রাতের হামলায় যেসব দেশের বিমান চলাচল বিপর্যস্ত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ পিএম

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। দেশটির ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ফলে মধ্যপ্রাচ্যের দেশে দেশে বিমানের শিডিউল বিপর্যয় ঘটেছে। ১৫ এপ্রিল সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলে ইরানের হামলার কারণে এশিয়া ও ইউরোপের মধ্যকার বিমান চলাচলের পথ সংকীর্ণ হয়ে গেছে। এর ফলে বৈশ্বিক বিমান চলাচলে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে।


গেল শনিবার গভীর রাতে ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই দুই দেশের মধ্যকার হামলার ফলে বিমান শিল্পে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে। বিমান পরিচালনা সংস্থা কান্তাস, জার্মানির লুফথানসা, ইউনাইটেড এয়ারলাইন্স এবং এয়ার ইন্ডিয়া জানিয়েছে, গত দুই দিনে ডজনখানেক বিমানের ফ্লাইট বাতিল অথবা ঘুরিয়ে দেওয়া হয়েছে। 


এশিয়া ও ইউরোপের মধ্যে চলাচলকারী বিমানগুলোকে ইরানের আকাশসীমা ব্যবহার করতে হয়। তবে দেশটির আকাশসীমা বন্ধের ফলে এগুলোকে তুরস্ক এবং মিসর অথবা সৌদি আরব দিয়ে বিকল্প পথ ব্যবহার করতে হচ্ছে। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার ইসরায়েল তাদের আকাশসীমা বন্ধ করে দেয় এবং রোববার সকালে এটি পুনরায় চালু করা হয়। একইভাবে আকাশসীমা বন্ধের পর জর্ডান, ইরাক এবং লেবাননও তাদের আকাশসীমা চালু করেছে।

এমিরেটস এয়ারলাইনস, কাতার এয়ারওয়েজ এবং ইতিহাদ এয়ারওয়েজসহ মধ্যপ্রাচ্যের প্রধান এয়ারলাইন্সগুলো রোববার বলেছে, তারা বেশকিছু ফ্লাইট বাতিল বা ঘুরিয়ে দিয়েছে। তবে আবারও ফ্লাইট চালু করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।


রাজধানী তেহরানসহ কয়েকটি শহরের বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ সব ফ্লাইট বাতিল করেছে ইরান। সোমবার পর্যন্ত এসব শহরের বিমানবন্দর থেকে যাত্রীবাহী কোনো বিমান আকাশে উঠবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছে। ইরান ও ইসরায়েল সংঘাতের শঙ্কায় সতর্কতা অবলম্বন করছে এ অঞ্চলের অন্যান্য দেশও। ইরাক তার আকাশসীমায় সবধরনের বিমান চলাচল স্থগিত করার কয়েক ঘণ্টা পর আবার আকাশসীমা খুলে দিয়েছে। তবে যে কোনো সময় আবারও আকাশসীমা বন্ধ করা হতে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ইরাক ও ইসরায়েলের প্রতিবেশী জর্ডান এবং লেবাননও নিজ নিজ আকাশসীমা বন্ধ করে দিয়েছিল। বন্ধ করে দেওয়া হয়েছিল ইসরায়েলের আকাশসীমা।


গেল ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে ইরানের বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। ওই হামলার পর এর উপযুক্ত জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। এরই প্রেক্ষিতে গেল ১৩ এপ্রিল রোববার গভীর রাতে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান।

টাইমলাইন: ইরান–ইসরায়েল উত্তেজনা

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App