×

ভিডিও

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিয়ে মুখর চারুকলা!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ পিএম

আবারো বাঙালির দুয়ারে এসেছে পয়লা বৈশাখ। শুরু হবে নতুন একটি বছর, ১৪৩১ । তাই বর্ষবরণে প্রস্তুতি চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। রং বেরংয়ের প্রতিকৃতি, বিভিন্ন পশু-পাখির মুখোশ তৈরির কাজ শেষ পর্যায়ে। বাংলার সংস্কৃতির চিত্র ফুটিয়ে তুলতে চলছে জোর কর্মযজ্ঞ।

এবার পহেলা বৈশাখ আসছে ঈদের ছুটির সঙ্গে পিঠা-পিঠি হয়ে। তাই ছুটির আমেজে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীর সংখ্যাও। তবুও পিছিয়ে নেই আঁকি-বুঁকি।

এই চিত্রকথা রংয়ের তালে তাল মিলিয়ে নতুন বছরকে আমন্ত্রণের। তাই, চারুকলা প্রাঙ্গন জুড়ে এখন সৃষ্টির উৎসব।

বরাবরের মতো এবারো শোভাযাত্রায় গ্রামীণ লোক শিল্প তুলে ধরার চেষ্টার কথা তুলে ধরে চারুকলা অনুষদের এই শিক্ষার্থী জানান, মঙ্গল শোভাযাত্রার জন্য যেসব জিনিস তৈরি করা হয়, সবগুলোর মধ্যে লোক শিল্পের স্পর্শ থাকে। সেই সাথে এবারেও শোভা পাবে  হাতি ও ট্যাপা পুতুল।

এদিকে, পহেলা বৈশাখকে কেন্দ্র করে রাজধানীতে রাখা হচ্ছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বর্ষবরণের আয়োজনে সুনির্দিষ্ট কোনো হামলার আশঙ্কা নেই বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী। অতীতের সবকিছু মাথায় রেখে এবারো পহেলা বৈশাখ উপলক্ষে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App