×

ভিডিও

কে বেশি বুদ্ধিমান- নারী না কি পুরুষ? গবেষণায় আজব ফলাফল!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ০১:৩৯ পিএম

কার বেশি বুদ্ধি? কে বেশি চালাক- নারী নাকি পুরুষ? কারা বেশি ঝগড়া করে- নারী নাকি পুরুষ? এই দ্বন্দ্ব যেন শেষ হবার নয়। এ যেন এক সীমাহীন তর্ক। তবে এতদিনের এই অমীমাংসিত তর্কের একটা ক্ষীণ সমাধানের আলো বোধহয় এবার দেখা যাচ্ছে। চলুন আরও বিস্তারিত জেনে নেই।


ভিয়েনার ইন্সটিটিউট অফ অ্যাপ্লাইড সাইকোলজি ইউনিভারসিটির তথ্য অনুযায়ী, মেয়েরা ছেলেদের চাইতে দ্রুত সিদ্ধান্ত নিয়ে থাকে। তবে দ্রুত সিদ্ধান্ত নেয়াটা কতটা যৌক্তিক, মানে সঠিক হয় সে বিষয়ে গবেষকদের মতভেদ রয়েছে। কারো মতে দ্রুত সিদ্ধান্ত নেয়ার কারণে মেয়েদের ভুল সিদ্ধান্ত নেয়ার প্রবণতা বেশি থাকে, আবার কারো দাবি মেয়েরা দ্রুত সিদ্ধান্ত নিলেও বেশির ভাগ ক্ষেত্রেই সঠিক সিদ্ধান্ত নিয়ে থাকে। তবে দ্রুত সিদ্ধান্ত সঠিক হয় না বলেই দাবি বেশিরভাগ গবেষকের। ৮ হাজার মানুষের উপর একটি গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। এক্ষেত্রে বলা যায় মেয়েরা পুরুষের চেয়ে কিছুটা পিছিয়ে রয়েছে। 


ইরাসমাস ইউনিভার্সিটি বলছে- মেয়েদের তুলনায় ছেলেদের বুদ্ধি বেশি হয়ে থাকে। মেয়েরা দ্রুত সিদ্ধান্ত নিয়ে থাকলেও ছেলেদের সিদ্ধান্ত বেশিরভাগ ক্ষেত্রেই বেশি গ্রহণযোগ্য হয়। কারণ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে যে- মেয়েদের মস্তিষ্কের তুলনায় পুরুষের মস্তিষ্ক কিছুটা বড়। আর এ বিষয়েও বিশ্বের বেশিরভাগ গবেষকরা একমত যে- বড় মস্তিষ্কের কার্যক্ষমতা স্বাভাবিকভাবেই বেশি হয়ে থাকে। ১০০ বছরেরও বেশি সময় ধরে, শরীরতত্ত্ববিদ এবং স্নায়ুবিজ্ঞানীরা পুরুষদের মস্তিষ্কের সঙ্গে নারীদের মস্তিষ্কের তুলনা করে আপাতত এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে- নারীদের তুলনায় পুরুষরা গড়ে একটু বেশি বুদ্ধিমান। 


ভ্যান ডার লিন্ডেন এবং তাঁর সহকর্মীরা ২২ থেকে ৩৭ বছর বয়সী লোকদের এমআরআই স্ক্যান করেন। তাঁদের মস্তিষ্কের আয়তন এবং তাঁদের সেরিব্রাল কর্টেক্সের ক্ষেত্রগুলিও মাপা হয়। সবার আইকিউও পরিমাপ করা হয়েছিল। যেখানে দেখা গিয়েছে পুরুষদের মস্তিষ্কের গড় আয়তন কিছুটা বড় হওয়ায়, তাদের আইকিউ স্কোর নারীদের আইকিউ স্কোরের চেয়ে বেশি। 


আবার, ফোর্বস প্রকাশিত একটি নিবন্ধে দেখা যায় নারীরা ইমোশনাল ইন্টেলিজেন্সের ক্ষেত্রে পুরুষের চেয়ে অনেক এগিয়ে। একটি সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। এখন এর মাধ্যমে বলা যেতেই পারে- নারীরা পুরুষের চেয়ে বেশি স্মার্ট।


ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, পুরুষের আইকিউ নারীদের চেয়ে গড়ে ৩-৫ পয়েন্ট বেশি। অর্থাৎ, এই গবেষণার উপর ভিত্তি করে বলা যায়- পুরুষ নারীর চেয়ে বেশি বুদ্ধিমান। তবে সব মিলিয়ে বলা যায় পুরুষের আইকিউ কিংবা বুদ্ধিমত্তা নারীর চেয়ে বেশি হলেও নারীরা ইমোশনাল ইন্টেলিজেন্সে এগিয়ে থাকায় তারা পুরুষের চেয়ে বেশি স্মার্ট। তবে নারীরা যেকোন সিদ্ধান্ত দ্রুত নিয়ে থাকেন যেটা বেশিরভাগ ক্ষেত্রে কতটুকু গ্রহণযোগ্যতা পায় সে বিষয়েও গবেষকদের মধ্যে মতভেদ রয়েছে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App