×

ভিডিও

পবিরার নিয়ে ঈদের ছুটি উপভোগ করুন ঢাকার মধ্যেই!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ এএম

মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করছে দেশবাসী। ঈদের টানা ছয়দিনের ছুটিতে রাজধানী ঢাকা ছেড়েছেন অজস্র মানুষ। চিরচেনা ব্যস্ত ঢাকা এখন অনেকটাই ফাঁকা। তাই এই সময় পরিবার-পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগে ভ্রমণের বিকল্প নেই। ঢাকার মধ্যে বেশ কিছু ছোট বড় বিনোদন কেন্দ্র রয়েছে, যেখানে ঈদের ছুটির দিনগুলো একটু মনোরম পরিবেশে  পরিবার পরিজন নিয়ে সময় কাটাতে পারেন। 


আসুন ঢাকার কাছাকাছি কোথায় ঘুরতে যেতে পারেন এবং কিভাবে যাবেন একটু জেনে নেই। প্রথমেই বলবো জাতীয় সংসদ ভবনের কথা…

রাজধানীর মানিক মিয়া এভিনিউতে অবস্থিত জাতীয় সংসদ ভবনটি শুধুমাত্র বাংলাদেশই নয় বিশ্বের অন্যতম সেরা স্থাপত্যশৈলীর বাস্তব উদাহরণ। মার্কিন স্থপতি লুই কানের নকশায় নির্মিত অত্যাধুনিক এই ভবনটি তার ব্যতিক্রমী আকার ও নকশার জন্য জনপ্রিয়। ভবনের প্রবেশাধিকার সাধারণ মানুষের না থাকলেও আশেপাশের পরিবেশ, কৃত্রিম লেক ও রাস্তার ওপর অবস্থিত অস্থায়ী খাবারের দোকানগুলো বিকেলের পর জমজমাট হয়ে ওঠে। তাই আপনি চাইলে পরিবার নিয়ে বিকেলে এখানে সময় কাটাতে যেতে পারেন।


যেতে পারেন চিড়িয়াখানায়। ঈদের সময় ঢাকা চিড়িয়াখানা দর্শনার্থী কয়েকগুণ বেড়ে যায়। এবারো দর্শনার্থীর ঢল নামবে চিড়িয়াখানায়। চাইলে পরিবার পরিজন নিয়ে ঘুরে আসতে পারেন। তাতে ছোট ছোট বাচ্চারা যেমন বিভিন্ন ধরনের পশু-পাখি দেখে আনন্দ পাবে তেমনি বড়রাও চিড়িয়াখানার মনোরম পরিবেশে সময় কাটাতে পারবেন। 


এই ছুটিতে পরিবার পরিজন নিয়ে ঘুরে আসতে পারেন হাতিরঝিল থেকে। এখানে গেলে হাতির ঝিলের সুন্দর পরিবেশ যেমন উপভোগ করতে পারবেন তেমনি, চাইলে ওয়াটার বাসে ভ্রমণ করতে পারবেন। হাতিরঝিলের প্রকৃত রূপ উপভোগ করতে চাইলে চলে যেতে পারেন রাতের বেলা। আলো ঝলমলে ব্রিজ ও ঠাণ্ডা হাওয়া মন ও প্রাণ জুড়িয়ে দেবে।


এছাড়াও রমনা পার্ক হতে পারে আপনি ও আপনার পরিবারের জন্য একবেলা সময় কাটানোর উপযুক্ত পরিবেশ। পার্কে রয়েছে নানান প্রজাতির গাছ, লেক এবং মনোরম প্রাকৃতিক পরিবেশে। পরিবার নিয়ে পিকনিক করতে চাইলেও রমনা পার্ক হতে পারে আদর্শ স্থান।


এছাড়াও ঈদের এই ছুটির দিনগুলোতে যেতে পারেন  জাতীয় জাদুঘর কিম্বা লালবাগ কেল্লা দেখতে। রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরটি সুসংগঠিত এবং নৃতাত্ত্বিক ও আলংকারিক দিক থেকেও অনন্য। যা একদিনে দেখে চোখ জুড়াবে না। জাদুঘরে রয়েছে অত্যন্ত সমৃদ্ধ একটি পাঠাগার। অথবা, বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত ঢাকার নবাবদের আবাসিক ভবনগুলোর মধ্যে অন্যতম বিখ্যাত স্থান আহসান মঞ্জিলে একদিন ঘুরে আসতে পারেন। এছাড়াও মুঘল আমলে নির্মিত একটি অনন্য ঐতিহাসিক নিদর্শন হিসেবে পরিচিত লালবাগ কেল্লা দেখতে বেরিয়ে পড়তে পারেন। প্রতিদিন হাজারো মানুষের ভিড়ে মুখর থাকে লাল ইটের দর্শনীয় কেল্লাটি। সেই সঙ্গে দেখে আসতে পারেন কেল্লার পাশেই অবস্থিত ঐতিহাসিক লালবাগ শাহী মসজিদও।


ইট কাঠের এ ব্যস্ত শহরে ঈদের একটু অবসর সময়ে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন শান বাঁধানো নদীর ঘাটে নৌকা বাঁধা দেখতে যেতে হবে বুড়িগঙ্গা ইকোপার্কে। মৃদুমন্দ হাওয়া খেতে চাইলে এখানে নৌকায় করে ঘুরতে পারেন। জায়গাটি গাছগাছালিতে ঢাকা। গাছের সারির ফাঁকে পাকা রাস্তা। শহরের কোলাহল ছেড়ে রাজধানীর উপকণ্ঠ শ্যামপুরে প্রায় সাত একর জায়গার ওপর গড়ে উঠেছে পার্কটি।


সময় পেলে রাজধানীর ওয়ারীতে অবস্থিত বলধা গার্ডেনে কিছু সময় কাটিয়ে আসতে পারেন। এখানে  রয়েছে প্রায় দেড় হাজার প্রজাতির গাছ। এখানে একটি সুন্দর পুকুর আছে। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এই বাগানে নানা ধরনের গাছের পাশাপাশি রয়েছে পর্যটকদের জন্য গেস্ট হাউস।


আপনার ব্যস্ত জীবনের সামান্য অবসর সময় পরিবার পরিজন নিয়ে এমন কোলাহল মুক্ত, প্রাকৃতিক পরিবেশে ঘুরে আসলে যেমন মনটা নতুন করে প্রাণ ফিরে পাবে হবে তেমনি আপনার পরিবারের সবাই একটু ভালো সময় কাটাতে পারবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App