×

ভিডিও

এই গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে সচেতন হউন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পিএম

রাজধানী ঢাকাসহ দেশের সবখানেই বাড়ছে তাপমাত্রা। পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি কাছাকাছি। সঙ্গে গুমোট ভাব। বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। চৈত্রের কাঠফাটা রোদ্দুরে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। গরম হলেও শরীর থেকে তেমন ঘাম বেরোচ্ছে না। এমন পরিস্থিতিই হতে পারে হিট স্ট্রোক। 


আবহাওয়ার এমন রূপ দেখা যাচ্ছে কয়েক বছর ধরেই। বৃষ্টি তো নেই, সঙ্গে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই তপ্ত সূর্য রশ্মির দাপটের সামনে সবাই বেশ ক্লান্ত। যারা একান্তই কোনও উপায় না পেয়ে বাইরে বেরচ্ছেন, তাঁদের সম্মুখীন হতে হচ্ছে কঠিন সমস্যার।

মনে রাখবেন, তীব্র দাবদাহে অনেকেই হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। আর এই অসুখ কিন্তু মেডিক্যাল ইর্মার্জেন্সি। তাই সচেতন হওয়া ছাড়়া আমাদের হাতে আর কোনও গতি নেই।


এই পরিস্থিতিতে যারা বাইরে কাজে বেরোতে হয়, তাঁদের কয়েকটি বিষয়ে সর্তক থাকতে হবে।

বাইরে যখন তাপমাত্রার পারদ উচ্চ, সেখানে শরীরের তাপমাত্রা কম হবে, তা হতে পারে না। শরীরের তাপমাত্রা যদি ১০৫ ডিগ্রি হয়। তখন হৃদস্পদন খুব বেড়ে যায়। রক্ত পাম্প করার জন্য হার্টকে অনেক বেশি কাজ করতে হয়। শরীরের উপরিভাগে ঘাম তৈরি হয়।আর এই ঘাম আমাদের শরীরকে ঠাণ্ডা রাখে। কিন্তু শরীর থেকে পর্যাপ্ত ঘাম না বেরোলে তৈরি হয় মারাত্মক পরিস্থিতি। আর তখনই ঘটে যেতে পারে হিট স্ট্রোকের মতো ঘটনা।


তাহলে কিভাবে বুঝবেন আপনি হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন ! কারণ, হঠাৎ করে হিট স্ট্রোক হয় না। হিট স্ট্রোক হওয়ার আগে মাথা ঘোরা, পেশিতে টান ধরা, মাথা ঝিমঝিম করা, সেভাবে ঘাম না হওয়াসহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। শরীর যখন পানিশূন্য হয়ে যায় তখনি এমন হয়। এই লক্ষণগুলি সম্বন্ধে আগে থেকে জানা থাকলে অনেকটাই ঝুঁকি এড়ানো যায়।


হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারে ছোট-বড় সব ধরনের মানুষ। যারা অনেকক্ষণ ধরে রোদ্দুরে কাজ করে, বা আগে থেকে কোনও হার্টের সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রে হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রবল।তবে, বয়স্ক ব্যক্তিরা হিট স্ট্রোকে বেশি আক্রান্ত হতে পানে। 


তাহলে এ ধরনের সমস্যা থেকে বেচে থাকতে কি সতর্কতা নিতে হবে চলুন জেনে নেই। গরমে সবার আগে শরীর ঠাণ্ডা রাখতে হবে। বাইরে বেরোলে মুখ, মাথা কাপড়ে ঢেকে রাখুন। গরমে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।। এমন সব খাবার খাওয়ার চেষ্টা করতে হবে যাতে পানির পরিমাণ বেশি। চা, কফি জাতীয় পানীয় এড়িয়ে চলুন। তীব্র তাপদাহের সময় সম্ভব হলে বাইরে যাওয়া পরিত্যাগ করার চেষ্টা করুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App