×

ভিডিও

টয়লেটের চেয়ে ৪০ হাজার গুণ বেশি জীবাণু পানির বোতলে!

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৪, ০৩:০৮ পিএম

বর্তমান সময়ে শহুরে জীবনে প্লাস্টিকের পানির বোতলে পানি পান করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। এমনকি ব্যবহৃত পানির বোতল বারবার ব্যবহার করে আসছি খুব স্বাচ্ছন্দ্যের সাথেই । কিন্তু এই পানির বোতল নিয়ে গবেষকরা যে তথ্য দিচ্ছে তা শুনলে আপনার চোখ কপালে উঠে যেতে পারে। 


আমরা কেনা জানি, টয়লেট মানেই জীবাণুর বাসা। প্রতিদিন বর্জ্য পদার্থ ত্যাগ করা হয় সেখানে। কখনো ভেবেছেন, ওই টয়লেটের থেকেও বেশি জীবাণু থাকতে পারে আপনার আগলে আগলে রাখা একটি জরুরি জিনিসে? সম্প্রতি গবেষকরা কিন্তু এমন দাবিই করেছেন।


সেই গবেষণার কথা জানলে ব্যবহারের সেই প্রিয় জিনিসটি হয়তো আর ব্যবহার করতে ইচ্ছে করবে না। পানি খাওয়ার বোতলই হল সেই জিনিস। তাতেই বাসা বাঁধে জীবাণুরা। অল্প স্বল্প জীবাণু নয়। টয়লেটের থেকে ঢের বেশি জীবাণু রয়েছে পানি খাওয়ার বোতলে।

সম্প্রতি এক গবেষণার ফলাফল হাতে পাওয়ার পর গবেষকরা জানান, পানি খাওয়ার বোতল মোটেই নিরাপদ নয়। এর মধ্যে প্রচুর পরিমাণে জীবাণু রয়েছে। কিন্তু, পরিমাণটি কত? সে কথা বলতে গিয়েই টয়লেট সিটের তুলনা টানেন গবেষকরা।


জানানো হয়, টয়লেট সিটে যে পরিমাণ জীবাণু থাকে, তা পানির বোতলে থাকা জীবাণুর তুলনায় খুবই নগণ্য। টয়লেটের থেকে ৪০ হাজার গুণ বেশি জীবাণু রয়েছে বোতলের মধ্যে।

এই গবেষণার জন্য বিভিন্ন ধরনের বোতল থেকে নমুনা সংগ্রহ করা হয়। বাজারে আসা নতুন ছিপি সমেত বোতল, ভালভের ছিপি রয়েছে এমন বোতল, সসের বোতলের মতো সরু মুখের বোতল, সাধারণ ছিপি সমেত বোতল থেকে নমুনা সংগ্রহ করা হয়।


সংগৃহীত নমুনাগুলো বিশ্লেষণ করেই পাওয়া যায় এমন তথ্য। গ্রাম নেগেটিভ রড ও ব্যাসিলাস গোত্রের ব্যাকটেরিয়াগুলো পেটের সমস্যার বড় কারণ। এই ধরনের ব্যাকটেরিয়া থাকা বোতলে দীর্ঘদিন পানি খেলে অ্যান্টিবায়োটিক ওষুধ ঠিকমতো কাজ করতে পারে না। নিয়মিত পরিষ্কার না করলে এর থেকেও বড় বড় রোগ হওয়ার আশঙ্কা থাকে। তাই প্লাস্টিকের পরিবর্তে কাঁচের বোতলে পানি খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। 


ইম্পেরিয়াল কলেজ লন্ডনের আণবিক জীবাণুবিজ্ঞানী অ্যান্ড্রু এডওয়ার্ডস বলেন, মানুষের মুখে প্রচুর পরিমাণ ও বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া রয়েছে। তাই পানির বোতলে জীবাণু থাকার বিষয়টি মোটেই আশ্চর্যজনক নয়। 


বিশেষজ্ঞরা আরও বলছেন, রান্নাঘরের বেসিনে যত ব্যাকটেরিয়া জন্মায় তার দ্বিগুণ ব্যাকটেরিয়া প্রতি মুহূর্তে জন্মাচ্ছে বোতলের ঢাকনায়। এমনকি কম্পিউটারের মাউসের থেকেও নোংরা বোতলের ঢাকনা। শুধু তাই নয়, কোন ব্যক্তির মুখে থাকা ব্যাকটেরিয়াও এসে জমে বোতলের মুখে। 


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App