×

ভিডিও

বিয়ের আগে যে পরীক্ষা না করলে আজীবন ভুগবে সন্তান

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১০:১১ পিএম

ছোট রিহান ইসলাম, দুচোখের আকাশে নেই কোনো মেঘ। কিন্তু সে জানেনা কত বড় এক নীরব ঘাতক বাসা বেধেছে তার শরীরে। গল্প, গান, কবিতা, শিশু মুখে লেগে আছে এমন হাজারও মায়ার ছাপ। হয়তো সে একদিন জানবে তার জীবনের অজানা গন্তব্যের নাম থ্যালাসেমিয়া।


এমন গল্প শুধু রিহান ইসলামের একার নয়, হাজার শিশুর জীবনে নীরব ঘাতকের নাম থ্যালাসেমিয়া। বিশ্বে প্রতি বছর ১ লাখ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে। আর দেশের ১০-১২ ভাগ মানুষ এ রোগের বাহক। অর্থাৎ প্রায় দেড় কোটিরও বেশি মানুষ তাদের অজান্তে এ রোগের বাহক।


দিনমজুর বাবার পক্ষে এমন রোগের চিকিৎসার ব্যয়ভার বহন করা অনেকটাই কঠিন। একবার এই রোগ হলে যেন মুক্তি নেই। আমৃত্যু এই রোগের ভার বইতে হবে রোগী ও পরিবারকে। 


৫ বছরের রিহান এখনো জানেনা না থ্যালাসেমিয়া কি? বুঝেনা জীবনের অজানা গন্তব্য কতটা কঠিন। আর এই রোগের সঙ্গে যুদ্ধ করেই তাকে কাটাতে হবে বাকী জীবন।


চিকিৎসা বিজ্ঞান বলছে- পিতামাতার একটু সচেনতাই রোধ করেত পারে সন্তানের এমন ঘাতক ব্যাধি। এছাড়া বিয়ের আগে অবশ্যই পরীক্ষা করতে হবে বর কনেকে আর জানতে হবে কেউ থ্যালাসেমিয়ার বাহক কিনা।


রিহানের মতো এমন হাজারো দুস্থ শিশুর চিকিৎসার দায়িত্ব নিয়েছে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন। হাসপাতালের যাকাত ফান্ডের আওতায় তাদের দেয়া হচ্ছে বিনামূল্যে চিকিৎসাসহ ওষুধ ও রক্ত।


এমনকি দূর থেকে আসা রোগীদের বিনামূল্যে থাকা-খাওয়ার জন্য ব্যবস্থা করা হয়েছে নিবাসের পক্ষ থেকে। আপনার যাকাত কিংবা কোনো ধরনের আর্থিক সহায়তায় জাগিয়ে তুলতে পারে নিভু নিভু এই প্রাণগুলোকে। 

তাই অসহায় এসব রোগীর চিকিৎসাসেবা নিশ্চিতে সবাইকে যাকাত ফান্ডে দান করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App