×

ভিডিও

ফের উত্তাল বুয়েট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ০৯:৫২ পিএম

ফের উত্তাল বুয়েট

বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন


স্লোগানে উত্তাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। শান্ত ক্যাম্পাসে আবারও ছাত্র রাজনীতি প্রবেশের বিরুদ্ধে একাত্ম সাধারণ শিক্ষার্থীরা। ছাত্রলীগ নেতা ইমতিয়াজকে স্থায়ী বহিষ্কারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আজও বিক্ষোভ করেছে তারা। ৬ দফা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, গেল ২৮ মার্চ রাতের আধারে বিপুল সংখ্যক বহিরাগত হাতে ফুল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে। সাধারণ শিক্ষার্থীরাও তাদের চিনে ফেলে। এমন অনুপ্রবেশ ঠেকাতেই ফুঁসে উঠেছে বুয়েট। 

এর আগে ২০১৯ সালে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে বুয়েটের হলে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। এরপর শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে বুয়েট ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হয়। কিন্তু তারপরও ক্যাম্পাসে রাতের আঁধারে ছাত্রলীগের এমন কার্যক্রম বুয়েটের জন্য অপমানজনক বলে দাবি শিক্ষার্থীদের।

এ ঘটনায় শনিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে শিক্ষার্থীরা। তাদের দাবির মুখে শুক্রবার ইমতিয়াজের হলের আসন বাতিল করে বুয়েট প্রশাসন। কিন্তু শিক্ষার্থীরা তার স্থায়ী বহিষ্কার এবং ক্যাম্পাস রাজনীতি মুক্ত রাখাসহ ৬ দফা দাবি তুলে ধরেন।

শনিবার সাড়ে পাঁচ ঘণ্টা বিক্ষোভ করেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে দাবির বিষয়ে ইতিবাচক কোনও সাড়া পায়নি শিক্ষার্থীরা। এদিকে আন্দোলনরত বেশ কয়েকজন শিক্ষার্থীও অসুস্থ হয়ে পড়লে শনিবারের কর্মসূচি শেষ করা হয়। কিন্তু রোববার সকাল ৭টায় দাবি আদায়ে আবারও বুয়েট শহীদ মিনারে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App