×

খেলা

হ্যাটট্রিক শিরোপার হাতছানি মেসিদের

Icon

প্রকাশ: ১১ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

হ্যাটট্রিক শিরোপার হাতছানি মেসিদের

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে গতকাল কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। এবারের আসরে গতকাল প্রথমবারের মতো গোলের দেখা পেয়েছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। এই গোলে ইরানের আলি দায়িকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও হন তিনি। এছাড়া আরেকটি গোল করেছেন হুলিয়ান আলভারেজ। এতে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের শিরোপা ধরে রাখার অভিযানে আরেক ধাপ এগিয়ে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। দুই দলের গ্রুপ পর্বের সাক্ষাতেও একই ব্যবধানে কানাডার বিপক্ষে জিতেছিল আলবিসেলেস্তেরা। ফুটবল ইতিহাসে একমাত্র দল হিসেবে টানা তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেছে স্পেন। তাদের সে রেকর্ডে ভাগ বসানোর পথে শেষ ধাপে এসে পৌঁছাল আর্জেন্টিনা। কোপা আমেরিকায় ফাইনালের এই ধাপটা এখন পাড়ি দিতে পারলেই স্পেনের অনন্য সেই কীর্তিতে উচ্চারিত হবে লিওনেল মেসি-আনহেল ডি মারিয়াদের নামও। আগামী ১৫ জুলাই বাংলাদেশ সময় সকাল ৬টায় ফাইনালে নামবে লিওনেল মেসির দল। ২০২১ কোপা আমেরিকা জয়ের পর ২০২২ বিশ্বকাপও জিতেছে আর্জেন্টিনা। এবারো লাতিন আমেরিকান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে শিরোপা ঘরে রেখে দেয়ার সুযোগ স্কালোনির দলের সামনে। এদিকে মেটলাইফ স্টেডিয়ামে এই ম্যাচের পর মেসি জানিয়েছেন যে এটা তার ক্যারিয়ারের শেষ সময়। দেশের জার্সিতে এগুলো তার ক্যারিয়ারের শেষ লড়াইগুলোর অংশ।

ম্যাচ শেষে গতকাল টিওয়াইসি স্পোর্টসকে মেসি জানিয়েছেন শেষের লড়াইগুলো উপভোগ করছেন তিনি, ‘জাতীয় দল হিসেবে, গ্রুপ হিসেবে আমরা যা অর্জন করেছি সেটা উপভোগ করা যাক। আরো একবার ফাইনালে যাওয়া, আরো একবার চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়া মোটেই সহজ ছিল না। এগুলো আমার শেষ লড়াই, সর্বোচ্চ উপভোগ করছি’। জাতীয় দলের জার্সিতে ‘লড়াই’ কবে শেষ হতে পারে, সে বিষয়ে মেসি কিছুই বলেননি। সেসব বলার সময়ও এখন নয়। সময়টা আপাতত উপভোগের। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত মেসি খেলবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা আছে। ২০২২ বিশ্বকাপই তার শেষ বলে আগে জানিয়েছিলেন। মেসি যদি ২০২৬ বিশ্বকাপে খেলেনও আনহেল ডি মারিয়া, নিকোলাই ওটামেন্ডির সেই সম্ভাবনা একদম নেই। এই দুজনকে আরেকটি কোপা জিতে বিদায় জানাতে চায় আর্জেন্টিনা, মেসির কথায় তেমনই আভাস, ‘ফিদিও (ডি মারিয়া) ও ওটার (ওটামেন্ডি) জন্য এটা হয়েছে। ওদের মতোই ভাবছি এটা শেষ লড়াই’।

সবদিক থেকেই কানাডার চাইতে আর্জেন্টিনা যে যোজন যোজন এগিয়ে তা কোপা আমেরিকার ফাইনালে উঠার লড়াইয়ে গতকাল মাঠের পারফরম্যান্সে আরো একবার প্রমাণ করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। যদিও ২-০ গোলে জিতে ফাইনালে উঠেছেন লিওনেল মেসিরা। তবে তাদের মাঠের পারফরম্যান্স স্কোরলাইন দেখে বোঝা সম্ভব না। পুরো ম্যাচে দাপটের সঙ্গে খেলেছে আর্জেন্টিনা। যদিও ম্যাচে আক্রমণের খাতা খোলে কানাডাই। পাঁচ মিনিটে গোলের সুযোগ হাতছাড়া করেন জ্যাকব শাফেলবার্গ। দুই মিনিট পরে আবারো সুযোগ হাতছাড়া করেন তিনি। ১২ মিনিটে ডি মারিয়ার ক্রস থেকে বল পান মেসি। বক্সের ঠিক বাইরে থেকে নেয়া মেসির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। আর্জেন্টিনাকে ম্যাচের ২২ মিনিটে আনন্দের উপলক্ষ এনে দেন হুলিয়ান আলভারেজ। লাওতারো মার্তিনেজের লম্বা থ্রæ বল সুবিধাজনক অবস্থায় পেয়ে যান আলভারেজ। ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে বক্সে ঢুকে পড়েন তিনি। গোলরক্ষককে একা পেয়ে বল জালে জড়াতে ভুল করেননি এই আর্জেন্টাইন। তার ডানপায়ের জোরালো শট কানাডার গোলরক্ষক ম্যাক্সিমির পা’কে ফাঁকি দিয়ে জালে জড়ায়। প্রথমার্ধের শেষ দিকে আরো দুটি গোলের সুযোগ হাতছাড়া করেন মেসি। প্রথমার্ধে দুই দলই গোলের চেষ্টা করলেও স্কোরেলাইনে কোনো পরিবর্তন আসেনি। টুর্নামেন্টে প্রথম গোলের খোঁজে থাকা মেসি প্রথমার্ধে লক্ষ্য মিস করলেও অবশেষে দ্বিতীয়ার্ধে পেয়ে যান গোল। ৫১ মিনিটে থ্রো থেকে পাওয়া বল মেসি বক্সের কাছে সতীর্থকে পাস দিয়েছিলেন। তারপর কানাডার ডিফেন্ডার সেটি ক্লিয়ার করতে গিয়ে ভুলক্রমে পেনাল্টি এরিয়ায় দাঁড়ানো এনজোর কাছে গেলে তার শটেই গোলমুখে দাঁড়ানো মেসি আলতো টোকায় জালে পাঠান বল। ম্যাচে ফেরার জন্য দারুণ চেষ্টা চালিয়েছে কানাডা। প্রথমার্ধে রক্ষণাত্মক খেলার চেষ্টা করলেও এবার উপরে এসেছিল তারা। বেশ কিছু আক্রমণ করেছিল তারা। তবে সফলতা আসেনি। অন্যদিকে আর্জেন্টিনাও একের পর এক আক্রমণ করে কানাডা রক্ষণভাগকে ব্যস্ত করে তোলে। ৬১ মিনিটে ডি মারিয়ার অ্যাসিস্ট থেকে আলভারেজের একটি শট রুখে কানাডার গোলরক্ষক। এরপর টানা ২টি আক্রমণ চালায় কানাডা। তবে ব্যর্থই থাকে তারা। ৮৯ ও ৯০ মিনিটেও গোলচেষ্টা চালিয়েছে উত্তর আমেরিকার দেশটি। তবে সফলতার মুখ দেখেনি তারা। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়েই ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা।

এবার নতুন রেকর্ডের হাতছানি আর্জেন্টিনার সামনে। উরুগুয়ে ও কলম্বিয়া ম্যাচের জয়ী দলের বিপক্ষে বাংলাদেশ সময় সোমবার ভোরে ফাইনালে নামবে লিওনেল মেসির দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App