×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

সেমিতে ডাচ চ্যালেঞ্জের মুখে ইংলিশরা

Icon

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সেমিতে ডাচ চ্যালেঞ্জের মুখে ইংলিশরা

কাগজ ডেস্ক : ডর্টমুন্ডে আজ ফাইনালে উঠার লড়াইয়ে দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে গত ইউরোর রানার্সআপ ইংল্যান্ড এবং নেদারল্যান্ডস। চলতি ইউরোতে ইংলিশদের পারফরম্যান্স এখন পর্যন্ত শুধু হতাশাই জাগিয়েছে। প্রতিভাবান খেলোয়াড়দের নিয়েও ছন্দময় ফুটবল উপহার দিতে পারছে না ফোডেন, হ্যারি কেইনরা। কোয়ার্টারে পিছিয়ে পড়ার পর সমতায় ফিরে টাইব্রেকারে জয়ী হয়েছে তারা। বিদায় করে দিয়েছে সুইজারল্যান্ডকে। অন্যদিকে, ২০ বছর পর সেমির টিকেট পাওয়া ডাচরা ধীরে ধীরে উজ্জীবিত হয়ে উঠেছে। গ্রুপ পর্বে চেনা রূপে না থাকলেও নকআউট পর্বে তাদের খেলা নজর কেড়েছে। শেষ আটে তারা পেরিয়ে গেছে তুরস্ক নামের বাধা। ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে বাংলাদেশ সময় আজ রাত ১টায় মাঠে নামবে এ দুদল।

শেষ ইউরোতে ফাইনালে উঠে ইতালির বিরুদ্ধে টাইব্রেকারে হারতে হয়েছিল ইংল?্যান্ডকে। সামনে গিয়েও অধরা রয়ে গিয়েছিল ট্রফি জয়। চলতি ইউরোতে শেষ আটের লড়াইয়ে টাইব্রেকারে সুইজারল?্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে উঠলেও ইংল?্যান্ডের খেলার ধরন নিয়ে সমালোচনার ঝড় এখনো অব?্যাহত। তবে তাতে পাত্তা দিতে চাইছেন না কোচ গ?্যারেথ সাউথগেট। তার পাশে দাঁড়াচ্ছেন ডিফেন্ডার লিউক শ-ও। কোচ হিসেবে নিজের শততম ম?্যাচ স্মরণীয় করে রেখেছেন সাউথগেট। জানেন ১০১তম ম?্যাচে দল হেরে গেলে তার এই কীর্তি কেউ মনে রাখবে না। কিন্তু শেষ চারের লড়াই আরো কঠিন। সামনে রোনাল্ড কোমানের নেদারল?্যান্ডস। সাউথগেট বলছেন, ‘আমরা কখনো ইউরো চ?্যাম্পিয়ন হইনি। কখনো ঘরের বাইরে ফাইনালও খেলিনি। এবারে সব নজির ভেঙে দিতে মরিয়া’। অন?্যদিকে ফাইনালে উঠার জন?্য মরিয়া নেদারল্যান্ডসও। জার্মানির মাটিতে ১৯৮৮ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নকে হারিয়ে ইউরোতে চ?্যাম্পিয়ন হয় নেদারল?্যান্ডস। সেই দলের এক জন গুরুত্বপূর্ণ সদস?্য ছিলেন কোমান। ফলে কোচ হিসেবে ৩৬ বছর পরে ফের জার্মানিতেই ইউরো সেরা হওয়ার সুযোগ ডাচ কোচের। তার আগে দলকে ইংল?্যান্ডের বাধা টপকাতে হবে। কোমানের কথায়, ‘এক ঐতিহাসিক রাতের সাক্ষী থাকতে চলেছি। সেমিফাইনালের জন?্য প্রস্তুতি নিতে হবে। ফাইনালে উঠলে আমার পছন্দের প্রতিপক্ষ হবে স্পেন’। ডাচদের কাজ কিছুটা সহজ করে দিতে পারেন ডাচ ‘গুপ্তচর’ নাথান আকে। ২০২০ সাল থেকে তিনি খেলেন ম?্যানচেস্টার সিটির হয়ে। ফলে অনেক ইংরেজ ফুটবলারের নাড়িনক্ষত্র তার নখদর্পণে। আকে বলেন, ‘ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার সুবাদে ইংল?্যান্ডের অনেক ফুটবলারকে আমি চিনি। ওদের শক্তি-দুর্বলতার জায়গাগুলোও জানি। প্রতিযোগিতার শুরু থেকে আমরা কঠিন পথ পেরিয়ে এসেছি। এগিয়ে থেকে নামব না পিছিয়ে থেকে, তা নিয়ে কোনো ভাবনা নেই। দলের প্রতে?্যকে নিজেদের দায়িত্ব সম্পর্কে ওয়াকিবহাল’। এখন পর্যন্ত ২২ বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। যার মধ্যে নেদারল্যান্ডস জয় পেয়েছে ৭ ম্যাচে এবং ইংল্যান্ড ৬ ম্যাচে। বাকি ৯টি ম্যাচের ফলাফল ড্র।

শেষ চারের দ্বৈরথের আগে ইংল?্যান্ডের জন?্য সুখবর লিউক শর সুস্থ হয়ে উঠা। ২৮ বছরের ম?্যানচেস্টার ইউনাইটেডের ফুটবলার পুরো ৯০ মিনিট খেলার জন?্য প্রস্তুত। তবে শেষ সিদ্ধান্ত কোচ নেবেন। ফেব্রুয়ারিতে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পরে প্রায় চার মাস লেগে যায় লিউকের সেরে উঠতে। প্রথম চার ম?্যাচ বেঞ্চে বসে থাকার পরে শেষ আটের প্রতিদ্ব›িদ্বতায় ৭৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। এদিকে সিগন্যাল ইদুনা পার্কে মাঠের লড়াইয়ের আগে আলোচনার কেন্দ্রে রয়েছে রেফারি। ইউরো চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সেমিফাইনালে ম্যাচ পরিচালনার দায়িত্ব পাওয়া ফেলিক্স জাওয়েয়ার এর আগে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ছয় মাসের জন্য নিষিদ্ধ ছিলেন। ২০০৪ সালে মে মাসে দুই জার্মান ক্লাব ওয়ের্ডার ব্রেমেন অ্যামেচার ও ভুপাটার এসভির খেলায় ঘটেছিল সেই ফিক্সিংকাণ্ড। ভুপাটার এসভির পক্ষে কাজ করার জন্য আরেক অফিসিয়াল রবার্ট হোয়েজারের থেকে ৩০০ ইউরো ঘুষ নিয়েছিলেন জাওয়েয়ার।

২০০৫ সালের এক তদন্তের পর তাকে ছয় মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়। বিতর্কিত সেই ম্যাচ অফিসিয়ালের সততা নিয়ে আগে প্রকাশ্যে প্রশ্ন তুলেছিলেন জুড বেলিংহাম। ২০২১ সালে বুন্দেসলিগায় বরুশিয়া ডর্টমুন্ড ৩-২ গোলে বায়ার্ন মিউনিখের কাছে হেরে যাওয়ার পর সাক্ষাৎকারে সেই ঘটনা উল্লেখ করেছিলেন ইংল্যান্ডের মিডফিল্ডার। তবে ম্যাচের ফিক্সিংকাণ্ডে জড়িত রেফারির থাকাটা অস্বস্তিকর নয় বলে জানিয়েছেন ইংল্যান্ডের ডিফেন্ডার লিউক শ।

এসবের মাঝে কোনো ষড়যন্ত্র আছে- এমন চিন্তাভাবনাও করছেন না। ‘উয়েফা যাকে রেফারি হিসেবে বেছে নেবে, তাকে আমাদের সম্মান করতে হবে। এতে আমাদের মনোভাবের কোনো পরিবর্তন হবে না। আমরা শুধু ম্যাচে মনোনিবেশ করছি’। এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে কেউ ফিল ফোডেন-জন স্টোনসদের প্রতিপক্ষ, কেউ জো গোমেজ-ট্রেন্ট, অ্যালেক্সজান্ডার-আর্নল্ডদের সতীর্থ। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মিশনে আসা নেদারল্যান্ডস দলের ২৬ জনের মধ্যে সাত জনের আছে এমন অভিজ্ঞতা। মানে ইংল্যান্ড দলের অনেকে ক্লাব সতীর্থ হওয়ায় ইংলিশদের গোমরের কিছুটা জানা আছে ভার্জিল ফন ডাইক, মিকি ফন দে ফেনদের। দুই দলের সেমিফাইনাল সামনে রেখে তাই আলোচনার টেবিলে উঠে আসছে এই বিষয়টিও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App