×

খেলা

সেমির বাধা টপকাতে মরিয়া কলম্বিয়া-উরুগুয়ে

Icon

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

সেমির বাধা টপকাতে মরিয়া  কলম্বিয়া-উরুগুয়ে

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে চলতি ৪৮তম কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে উরুগুয়ে ও কলম্বিয়া। উত্তর ক্যারোলিনার ব্যাঙ্ক অব আমেরিকা স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে মাঠের লড়াই। এবারের কোপায় সবচেয়ে ভালো ফর্মে থাকা দুটি দল হলো কলম্বিয়া ও উরুগুয়ে। তাই দ্বিতীয় সেমিতে তাদের লড়াই হবে উত্তেজনাপূর্ণ। টানা ২৭ ম্যাচ অপরাজিত রয়েছে কলম্বিয়া। চলতি আসরে চার ম্যাচ খেলে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১ গোল করেছে তারা। শেষ আটে পানামাকে রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে দলটি। জিতেছে ৫-০ গোলের বড় ব্যবধানে। অন্যদিকে, উরুগুইয়ানরা আরো বেশি উজ্জীবিত রয়েছে ব্রাজিলকে বিদায় করে দেয়ায়। টাইব্রেকারে গড়ানো কোয়ার্টারে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে তারা। কলম্বিয়ার মতো তাদের দলেও রয়েছে ব্যবধান তৈরি করার মতো একাধিক ফুটবলার। পাঁচ যুগের বেশি সময় পর কোপা আমেরিকায় নিজেদের প্রথম তিন ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠে উরুগুয়ে। কোয়ার্টারে নয়বারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালের টিকেট কেটেছে। অন্যদিকে চলতি আসরে ‘ডি’ গ্রুপের প্রথম দুই ম্যাচে প্যারাগুয়ে ও কোস্টারিকাকে হারিয়ে এবং ব্রাজিলের সঙ্গে ড্র করে শেষ আটে জায়গা করে কলম্বিয়া। কোয়ার্টারে পানামাকে হারিয়ে সেমিতে পা রেখেছে নেস্তর লরেঞ্জোর দল। ১৯৪৫ সাল থেকে সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত ৪৫ বার মুখোমুখি হয়েছে উরুগুয়ে-কলম্বিয়া। জয়ের হিসাবে এগিয়ে প্রতিযোগিতায় আর্জেন্টিনার সমান সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে, কলম্বিয়ার ১৪ জয়ের বিপক্ষে উরুগুয়ের জয় ২০টিতে। বাকি ১১ ম্যাচ হয়েছে ড্র। ২০০৪ সাল থেকে দুদলের ১৫ বারের দেখায়ও এগিয়ে উরুগুয়ে। তাদের ৭ জয়ের বিপরীতে ৩ জয় কলম্বিয়ার। বাকি ৫টি ড্র হয়েছে। উরুগুয়ের মাঠে ৭ ম্যাচের মধ্যে ৪ জয় ও ৩ ড্রয়ে অপরাজিত রয়েছে তারা।

অন্যদিকে, অ্যাওয়েতে ৮ ম্যাচের মধ্যে ৩টি করে জয়-পরাজয়ের সঙ্গে ড্র হয়েছে ২ ম্যাচে। ২০২১ সালের কোপা আমেরিকার পর ৩ ম্যাচে কোনো জয়ের দেখা পায়নি কেউ। ড্র নিয়ে মাঠ ছাড়ে দুদল। কোপা আমেরিকার ইতিহাসে ২০০১ সালে প্রথমবার শিরোপা জেতে কলম্বিয়া। এর আগে ১৯৭৫ সালে শিরোপা নির্ধারণী ম্যাচে পেরুর বিপক্ষে হেরে রানার্সআপ হয়ে বিদায় নিতে হয়েছিল তাদের। অন্যদিকে আর্জেন্টিনার সমান রেকর্ড ১৫ বার শিরোপা জিতেছে উরুগুয়ে। টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ ৯টি শিরোপা জিতেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

চলতি কোপা আমেরিকায় চমক দেখিয়েছে কলম্বিয়া। নিজেকে নতুন করে চেনাতে শুরু করেছেন হামেস রদ্রিগেজ। কোয়ার্টার ফাইনালে একটি গোলও করেছেন। দল দিয়েছে পাঁচ গোল। পানামাকে হেলায় হারিয়েছে কলম্বিয়া। খাতা-কলমে পানামার থেকে অনেকটাই এগিয়ে ছিল কলম্বিয়া। তবুও কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পানামার থেকে আরো একটু লড়াই আশা করা হয়েছিল। কলম্বিয়ার গোলপোস্ট লক্ষ্য করে বেশ কয়েকটি শট নিয়েছিল পানামা। আক্রমণভাগে যোগ্য লোকের অভাবে কাজে আসেনি কোনো প্রয়াস। দলকে ভরসা জুগিয়েছেন কলম্বিয়ার গোলরক্ষক ক্যামিলিও ভার্গাস। পাঁচ গোল দেয়ার সঙ্গে ক্লিনশিট, সেমিফাইনালের আগে কলম্বিয়ান ফুটবলারদের মনোবল বাড়াবে কয়েক গুণ। অন্যদিকে চলতি কোপা আমেরিকার গ্রুপ পর্বে দারুণ ফুটবল উপহার দিয়েছে উরুগুয়ে। তিন ম্যাচে ৯ গোল করে অপরাজিত থেকেই কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছিল যৌথভাবে টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ শিরোপাজয়ীরা। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-উরুগুয়ে ম্যাচটি নির্ধারিত সময়ে গোলশূন্য অবস্থায় শেষ হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ব্রাজিলকে ৪-২ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করে উরুগুয়ে। আক্রমণভাগে সেরা ছন্দে দেখা যাচ্ছে মাক্সিমিলিয়ানো আরাউহো, দারউইন নুনেসদের। তাই ৩৭ বছর বয়সি সুয়ারেজের একাদশে জায়গা পাওয়াই কঠিন। পানামার বিপক্ষে দলের জয় দেখেন বেঞ্চে বসে।

এর আগে ম্যাচের দিন সংবাদ সম্মেলনে সুয়ারেজ জানিয়েছেন ক্যারিয়ারের অন্তিম লগ্নে পৌঁছে যাওয়ার বিষয়টি টের পেতে শুরু করেছেন তিনি। তিনি আরো বলেন, ‘বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা ও ব্রাজিলকে হারিয়ে এই দলটি বড় বার্তা দিয়েছে। মাঠে যে কোনো দলকে হারানোর মাধ্যমে সেই সক্ষমতাটা তারা অর্জন করেছে। তাই সেটি প্রমাণের সময় এসে গেছে এবং এটি আমাদের জন্য দারুণ পরীক্ষা’।

এদিকে অতীত ইতিহাস, পরিসংখ্যান ও বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে ভবিষ্যদ্বাণী করেছে অপ্টা। আসরের শুরু থেকেই আর্জেন্টিনাকে এগিয়ে রেখেছিল ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থাটি। তাদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৩০ দশমিক ৮ শতাংশ। ব্রাজিল ছিটকে যাওয়ায় এই সম্ভাবনা আরো ২১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ফাইনালে আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ উরুগুয়ে। অপ্টা বলছে, কলম্বিয়াকে গুঁড়িয়ে ফাইনাল খেলবে সুয়ারেজরা। তবে ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাবে তারা। আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ৫১ দশমিক ৮১ শতাংশ। অন্যদিকে উরুগুয়ের সম্ভাবনা শুধু ২৭ দশমিক ৬০ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App