×

খেলা

বুমরাহ-স্মৃতি আইসিসির মাসসেরা

Icon

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হওয়ার পর এবার আরো একটি স্বীকৃতি পেয়েছেন জাসপ্রিত বুমরাহ। এবার ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ পুরস্কার জিতেছেন ভারতের এই তারকা ডানহাতি পেসার। টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফরম্যান্সে টুর্নামেন্টসেরা হওয়ার পর অবশ্য অনুমান করাই যাচ্ছিল কে হবেন আইসিসির এ মাসের সেরা।

গতকাল জুন মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এই লড়াইয়ে ৩০ বছর বয়সি বুমরাহ হারিয়েছেন সতীর্থ রোহিত শর্মা ও আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজকে। তার সঙ্গে নারীদের বিভাগে সেরা হয়েছেন ভারতীয় স্মৃতি মান্ধানা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠের সিরিজে ভালো করে তিনি অর্জন করেন এই স্বীকৃতি। পেছনে ফেলেছেন ইংল্যান্ডের মায়া বুশিয়ে, শ্রীলঙ্কার ভিশ্মি গুনারাতেœকে।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত এই বিশ্বকাপ স্বপ্নের মতো কাটিয়েছিলেন বুমরাহ। ১৩ বছর পর বিশ্বকাপ শিরোপা জিততে ভারতের দলে সবচেয়ে বড় অবদান ও এই ডানহাতি এই পেসারের। গত মাসের বৈশ্বিক আসরে মাত্র ৮ দশমিক ২৬ গড় ও ওভারপ্রতি ৪ দশমিক ১৭ রান খরচায় ১৫ শিকার তার। চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ে স্রেফ ১৪ রানে নিয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদের মতো গুরুত্বপূর্ণ ৩টি উইকেট। সেই ম্যাচেও হয়েছিলেন সেরা। এছাড়া আফগানিস্তানের বিপক্ষে ৭ রানে তিনটি, বাংলাদেশের বিপক্ষে ১৩ রানে দুটি ও সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১২ রানে দুটি উইকেট নিয়েছিলেন বুমরাহ। ভারতকে সাহায্য করেন তিনি।

অন্যদিকে গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন স্মৃতি মান্ধানা। তার ইনিংস দুটি ছিল ১১৭ আর ১৩৬ রানের। আরেকটিতে ৯০ রানে আউট না হলে হয়ে যেত সেঞ্চুরির হ্যাটট্রিক। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একমাত্র টেস্টে খেলেন ১৪৯ রানের দুর্দান্ত ইনিংস।

সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় স্মৃতি বলেন, ‘আমি সত্যিই আনন্দিত, আইসিসি আমাকে জুনের সেরা খেলোয়াড় নির্বাচিত করেছে। দল যেভাবে পারফর্ম করেছে তাতে আমি সত্যিই খুশি এবং অবদান রাখতে পেরে ভালো লাগছে। আমরা ওডিআই এবং টেস্ট সিরিজ জিতেছি’। ফর্ম ধরে রাখতে পারবেন বলেও আশা ব্যক্ত করেন তিনি। জানান, ‘ভারতের হয়ে ম্যাচ জিততে আরো অবদান রাখতে মুখিয়ে আছি’।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটারের এই স্বীকৃতি। জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার থাকেন এই ভোটিং একাডেমিতে। রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেয়া হয় শতকরা ৯০ ভাগ এবং সমর্থকদের ভোট ১০ ভাগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App