×

খেলা

বিসিবির প্রস্তাবে মুশতাকের না

Icon

প্রকাশ: ০৯ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিসিবির প্রস্তাবে মুশতাকের না

কাগজ প্রতিবেদক : চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন মুশতাক আহমেদ। মূলত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে তার চুক্তি ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপে তার অধীনে দলের স্পিনাররা ভালো করায় লম্বা সময়ের জন্যই রেখে দিতে চেয়েছিল বিসিবি। তবে শেষপর্যন্ত সে প্রস্তাবে মুশতাকের সাড়া মিলেনি। গত সপ্তাহে বিসিবির ১১তম বোর্ড সভায় মুশতাকের সঙ্গে চুক্তি বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে মুশতাক ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব নেয়ার বিষয়ে কথা দিয়ে ফেলেছেন। চলতি মাসে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে সিরিজ দিয়ে ইংল্যান্ড যুবদলের হয়ে কাজ শুরু করবেন তিনি। যে কারণে বিসিবির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোয় রাজি হননি তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ব্যর্থ হলেও দুর্দান্ত পারফরম্যান্স করে চমক দেখিয়েছিলেন লেগস্পিনার রিশাদ হোসেন। ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায়ও। এই তরুণ স্পিনারের সাফল্যের পেছনের নায়ক কোচ মুশতাক আহমেদ। তবে এই কিংবদন্তি স্পিনারকে ধরে রাখতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু বাংলাদেশ অধ্যায়ের ইতি টেনে ইংল্যান্ড যুবদলের কোচ হিসেবে কাজ শুরু করতে যাচ্ছেন মুশতাক আহমেদ। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। এ খবর নিশ্চিত করেছে পাকিস্তানের গণমাধ্যম পাক প্যাশন ডট নেট। আসন্ন শ্রীলঙ্কা যুবদলের বিপক্ষে চার দিনের ম্যাচ দিয়ে শুরু হবে ইংল্যান্ড ক্রিকেটে মুশতাকের নতুন অধ্যায়।

মুশতাক যে চলে যাবেন, সেটি আগে থেকেই জানত বিসিবি। বোর্ডের পক্ষ থেকে মুশতাককে থাকার প্রস্তাবও দেয়া হয়েছিল, সেটি নিশ্চিত হওয়া গেছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথাতেই। গত ২ জুলাই বিশ্বকাপ শেষের বিসিবির বোর্ড সভায় পাপন বলেছিলেন, ‘মুশতাকের সঙ্গে আমরা চুক্তি বাড়াতে প্রস্তুত। অন্যদিকে আমরা নতুন অপশনও খুঁজছি। দেখা যাক, কী কী অপশন আছে।’ এদিকে বিসিবির একটি সূত্র জানিয়েছে, আগে থেকেই ইসিবির সঙ্গে চুক্তিবদ্ধ পাকিস্তানের এই কিংবদন্তি। মাঝখানের ফাঁকা সময়টাতে কাজ করেছেন বাংলাদেশে। তাই বিসিবি লম্বা সময়ের জন্য মুশতাককে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব দিতে চাইলেও আপাতত সেটা সম্ভব হচ্ছে না। তবে আগামী ডিসেম্বরের পর মুশতাকের সঙ্গে নতুন করে চুক্তি করা যায় কিনা তার একটা উদ্যোগ নেবে বাংলদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, মুশতাক পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য।

পাকিস্তানের হয়ে ১৪৪টি ওয়ানডে ও ৫২টি টেস্ট খেলেছেন এই কিংবদন্তি লেগস্পিনার।

এরপর কোচিং পেশায় যোগ দেন তিনি। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের স্পিন বোলিং কোচের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালে ছিলেন পাকিস্তানের বোলিং পরামর্শক। ২০১৬ সালের মে পর্যন্ত এই দায়িত্বে থাকা মুশতাক ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের সহকারী কোচ ও স্পিন বোলিং পরামর্শকের দায়িত্ব পালন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App