×

খেলা

হাগের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে ইউনাইটেড

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ২০১৩ সালে সর্বশেষ লিগ ট্রফি জেতা ইউনাইটেড টেন হাগের অধীনেও প্রিমিয়ার লিগে ভালো করতে পারেনি। ২০২২-২৩ মৌসুমে তৃতীয় হলেও সর্বশেষ মৌসুম শেষ করে অষ্টম স্থানে থেকে। অবশ্য এফএ কাপ জেতার মাধ্যমে আগামী মৌসুমের ইউরোপা লিগে খেলা নিশ্চিত করেছে ইউনাইটেড। এর আগে প্রথম মৌসুমে লিগ কাপ জিতেছিলেন টেন হাগ। এমন পারফরম্যান্সে টেন হাগের বিদায় সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। তবে সবাইকে অবাক করে দিয়ে টেন হাগের সঙ্গে চুক্তি নবায়ন করেছে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। তাতে ২০২৬ সাল পর্যন্ত ইউনাইটেডের ডাগইউটের দাঁড়াতে পারবেন হাগ।

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গতকাল চুক্তি নবায়নের খবর নিশ্চিত করেছে ইউনাইটেড। নতুন চুক্তি অনুযায়ী, ২০২৬ পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডেই থাকছেন টেন হাগ। এর আগের ২০২২ সালে তিন বছরের চুক্তিতে ইউনাইটেডে যোগ দিয়েছিলেন ৫৪ বছর বয়সি এই কোচ। হাগকে ইউনাইটেডে রেখে দেয়ার ব্যাপারে ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর ড্যান অ্যাশওর্থের যুক্তিটা হলো, ‘দুই মৌসুমে দুটি ট্রফি জেতার মাধ্যমে এরিক নিজেকে ইউরোপিয়ান ফুটবলের অন্যতম ধারাবাহিক সফল কোচ হিসেবে তুলে ধরতে পেরেছেন। ক্লাবের পর্যালোচনায় সর্বশেষ মৌসুমে উন্নতির জায়গা স্পষ্ট হয়ে উঠেছে। এখন আমাদের আরো ধারাবাহিক হওয়া দরকার’। এদিকে দুই মৌসুমে দুটি ট্রফি জেতা টেন হাগ ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে বলেন, ‘ক্লাবের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার সমঝোতায় পৌঁছাতে পেরে আমি খুবই আনন্দিত। গত দুবছরের দিকে তাকালে দেখি, যে পরিস্থিতিতে আমি দায়িত্ব নিয়েছিলাম, সেখান থেকে উন্নতির অনেক দৃষ্টান্ত আছে, আছে দুটি ট্রফি জেতার গৌরব’। প্রথম মৌসুমে টেন হাগ ইউনাইটেডকে প্রিমিয়ার লিগে তৃতীয় স্থানে নিয়ে যান এবং নিউক্যাসলের বিপক্ষে কারাবাও কাপ ফাইনালে জয়ের মাধ্যমে ছয় বছরের ট্রফি খরা শেষ করেন। তবে তার দ্বিতীয় মৌসুমটি আরো চ্যালেঞ্জিং ছিল, ইউনাইটেড প্রিমিয়ার লিগে অষ্টম স্থানে শেষ করে এবং চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে।

চলতি বছরের মে মাসে এফএ কাপ ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-১ ব্যবধানে জয়লাভ করা টেন হাগের চাকরি বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই জয়ের পর, গত ডিসেম্বরে ইউনাইটেডে বিনিয়োগ করা সহমালিক স্যার জিম র‌্যাটক্লিফ দলের পারফরম্যান্সের ব্যাপক পর্যালোচনা করেন। টেন হাগের জন্য সম্ভাব্য প্রতিস্থাপন নিয়ে আলোচনা করা হলেও, তাকে রাখার এবং নতুন, উন্নত কাঠামোর অধীনে কাজ করার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

ক্লাবে ২৭ দশমিক ৭ শতাংশ অংশীদারত্ব অর্জনের পর থেকে র‌্যাটক্লিফ ইউনাইটেডের বোর্ড পুনর্গঠন করেছেন, জেসন উইলকক্স, ওমর বেরাদা, স্যার ডেভ ব্রেইলসফোর্ড এবং ড্যান অ্যাশওয়ার্থকে সিনিয়র পদে নিয়োগ দিয়েছেন। টেন হাগ থাকলেও ইউনাইটেড টেন হাগের সহায়ক কর্মীদের পুনর্গঠন করার বিষয়ে আলোচনা করছে। ইউনাইটেড এখন ২০২৪-২৫ মৌসুমের প্রস্তুতি পর্ব শুরুর অপেক্ষায়। আগামী ১৫ জুলাই নরওয়েজীয় ক্লাব রোজেনবার্গের বিপক্ষে খেলবে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App