×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

ব্রাজিলকে পেনাল্টি না দেয়ার ভুল স্বীকার কনমেবলের

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : কোপা আমেরিকার চলতি আসরে রেফারির মান নিয়ে বারবারই প্রশ্ন উঠছে। ম্যাচ শেষে দলগুলো থেকে জানানো হচ্ছে ক্ষুব্ধ প্রতিক্রিয়া। এসবের মাঝে রেফারির একটি ভুল স্বীকার করে নিয়েছে কনমেবল। লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্তা সংস্থাটি বলেছে, ভিনিসিউস জুনিয়রকে ফাউল করায় পেনাল্টি না দিয়ে ভুল করেছেন রেফারি ও ভিএআর। ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারার লেভিস স্টেডিয়ামে ম্যাচের ৪২ মিনিটে নিজেদের বক্সে ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিউসকে ফেলে দেন কলম্বিয়ান ডিফেন্ডার দানিয়েল মুনোজ। পেনাল্টি দাবি করে ম্যাচের সেই মুহূর্তে ১-০ গোলে এগিয়ে থাকা ব্রাজিল। কিন্তু ভেনেজুয়েলান রেফারি হেসুস ভালেনজুয়েলা ফাউলের বাঁশি বাজাননি। কয়েকবার পরীক্ষার পরও মুনোজ বল স্পর্শ করতে পেরেছিলেন ধরে নিয়ে রেফারির সিদ্ধান্তই বহাল রাখে আর্জেন্টিনার মাওরো ভিলিয়ানোর নেতৃত্বাধীন ভিএআর। তবে দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন কনমেবলের বিশ্লেষণ বলেছে ভিন্ন কথা। কোপা আমেরিকার ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওতে বলা হয়, ‘খেলার ৪২ মিনিটে বক্সের (কলম্বিয়ার) ভেতর বল দখলের লড়াই চলে। ওই সময় ডিফেন্ডার বল স্পর্শ করেননি। এই লড়াইয়ের ফলে বেপরোয়া ট্যাকল হয়। রেফারির চোখে এই দৃশ্য ধরা পড়েনি তিনি খেলা চালিয়ে যেতে বলেন। ভিএআর প্রোটোকল পরীক্ষায় গতি, বিভিন্ন কোন থেকে দেখেও ডিফেন্ডার যে ট্যাকলের আগে বল স্পর্শ করেননি তা ধরতে ব্যর্থ হয়েছে। এবং ভুলভাবে মাঠের রেফারির সিদ্ধান্তকে বহাল রেখেছেন’। অর্থাৎ ভিএআরের সিদ্ধান্ত ছিল ভুল। তিনি ঠিক সিদ্ধান্ত নিলে ওই ঘটনায় পেনাল্টি পেত ব্রাজিল। ব্রাজিল কোচ দরিভালের ভাষায় ম্যাচের দৃশ্যপটও বদলে যেতে পারত তাতে।

ব্রাজিলের জন্য পেনাল্টি পাওয়াটা গুরুত্বপূর্ণ ছিল। কারণ কলম্বিয়ার সঙ্গে ম্যাচটি ১-১ গোলে ড্র করায় গ্রুপ রানার্সআপ হয়েছে ব্রাজিল। এর ফলে কোয়ার্টার ফাইনালে খেলতে হবে অপেক্ষাকৃত শক্তিশালী দল উরুগুয়ের বিপক্ষে। ম্যাচটি জিততে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামাকে পেত ব্রাজিল। তাই কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটি জেতার ক্ষেত্রে ওই পেনাল্টি পাওয়া খুব গুরুত্বপূর্ণ ছিল। কলম্বিয়ার বিপক্ষে ড্র করার পর রেফারির একাধিক সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। ড্রয়ের পর রেফারির সিদ্ধান্তের সমালোচনা করে দরিভাল জুনিয়র বলেন, ‘সেই (ভিনির ফাউল) মুহূর্তে ব্যবধান ২-০ হতে পারত। এরপরই আমরা গোল হজম করেছি। আমার মতে, এটাই পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে শুধু সে (রেফারি হেসুস ভালেনজুয়েলা) এবং ভিএআরের দলই টের পায়নি যে ওটা পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের ক্ষতি হয়েছে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App