×

খেলা

আর্জেন্টিনার অলিম্পিক দল ঘোষণা

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : শ্বাস ফেলানোর যেন ফুসরতই নেই ক্রীড়াপ্রেমীদের। কেবলই তো শেষ হলো টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। অন্যদিকে চলছে কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ। আর সেই কোপা আমেরিকায় দারুণ সময় পার করছে আর্জেন্টিনা ফুটবল দল। এ পর্যন্ত হারেনি একটা ম্যাচও। এরপরই মাঠে গড়াবে অলিম্পিক। ফ্রান্সের প্যারিসে শুরু হতে যাচ্ছে অলিম্পিকের ৩৩তম এই আসর। আর বিশ্বের অন্যতম জমজমাট এই ইভেন্টকে সামনে রেখে ভারসাম্যপূর্ণ দলই ঘোষণা করেছে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

গতকাল এক বিবৃতির মাধ্যমে আর্জেন্টিনার অলিম্পিক স্কোয়াড ঘোষণা করেন অনূর্ধ্ব-২৩ দলের কোচ হাভিয়ের মাসচেরানো। যেখানে জায়গা করে নিয়েছেন ৪ জন বিশ্বকাপজয়ী ফুটবলার। তাদের মধ্যে তিনজনই আছেন কোপা আমেরিকার স্কোয়াডে। দলে আছেন তিন সিনিয়র ফুটবলার হুলিয়ান আলভারেজ, নিকোলাস ওটামেন্ডি ও জেরোনিমো রুল্লি। স্বর্ণপদকের লড়াইয়ে তিনজনকে যোগ দিতে হবে আর্জেন্টিনার অলিম্পিক দলে। আরো তারকা দুই ফুটবলার এমিলিয়ানো মার্টিনেজ ও এঞ্জো ফার্নান্দেজের খেলার সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত ক্লাবের অনুমতি না মেলায় খেলা হচ্ছে না তাদের।

অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী দলগুলো ২৩ বছরের বেশি বয়সের ফুটবলার নিতে পারবে শুধু তিনজন। এই সুবিধা কাজে লাগিয়ে ১৮ সদস্যের দলে মাসচেরানো রেখেছে আলভারেস, ওতামেন্দি ও রুলিকে। বাকিরা সবাই অনূর্ধ্ব-২৩ দলেরই।

এদিকে লিওনেল মেসিকে অলিম্পিক দলে রাখার জন্য অনেক চেষ্টাই করেছিলেন

৪০ বছর বয়সি এই কোচ। একসময় মেসির কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছেন জাতীয় দলের নীল-সাদা জার্সিতে। বার্সেলোনাতেও দুজনে মিলে পার করেছেন অনেকটা সময়। এবার মেসিকে নিজের দলে পেতে চেয়েছিলেন এই সাবেক সতীর্থ। যদিও মেসি আগেই জানান বয়সের কথা বিবেচনা করে খেলবেন না তিনি। তারপরও কোচের সঙ্গে কথা হয় তার। ঘনিষ্ঠ বন্ধু এবং যুব দলটির কোচের কাছে পরিষ্কার করেছেন নিজের অবস্থান। মূলত কোপা ও অলিম্পিক কাছাকাছি সময়ের মধ্যে হওয়ার কারণে খেলবেন না বলে জানিয়েছেন এই ইন্টার মায়ামি তারকা। এছাড়া বেশ কিছুদিন ধরেই লড়ছেন চোটের সঙ্গে। মাঝেমধ্যে মাঠে ফিরলেও ফের আক্রান্ত হচ্ছেন চোটে। এই মুহূর্তে আবার আছেন কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশনে। তাই শেষ পর্যন্ত আর খেলছেন না আর্জেন্টিনার এই বিশ্বকাপজয়ী অধিনায়ক।

তিনি বলেন, ‘আমি মাসচেরানোর সঙ্গে কথা বলেছি এবং আমরা দুজনেই সত্যিটা অনুধাবন করতে পেরেছি। এই মুহূর্তটা বেশ কঠিন। কোপা আমেরিকা চলছে, আমি ইন্টার মায়ামি থেকে ২-৩ মাসের জন্য বাইরে থাকব। আর তার চেয়েও বড় কথা, এই বয়সে এসে সব কিছু খেলার জন্য আমি প্রস্তুত না।

আমাকে খুব সতর্কতার সঙ্গে মুহূর্তগুলো বাছাই করতে হবে। পরপর দুটি বড় টুর্নামেন্ট খেলা আমার জন্য অনেক বেশি ঝক্কির হয়ে যাবে’। অন্যদিকে ২০২৪ কোপা আমেরিকার পর অবসরের ঘোষণা দিয়ে রেখেছেন ডি মারিয়া। ধারণা করা হচ্ছিল এই সিদ্ধান্ত হয়তোবা স্থগিত করতে পারেন অলিম্পিক পর্যন্ত। তাই ডি মারিয়ার ভবিষ্যৎ নিয়ে নিশ্চিতভাবে বলা যাচ্ছিল না কিছু। অবশেষে কেটে গেল সে ধোঁয়াশাও। জানা গেল, তিনিও খেলছেন না অলিম্পিকে।

খেলোয়াড়ি জীবনে দুবার অলিম্পিক গোল্ড জিতেছেন মাসচেরানো। ২০০৪ এবং ২০০৮ সালে। সতীর্থ মেসির সঙ্গে খেলেছেন ২০০৮ এর আসরে। এবার কোচ হিসেবে স্বর্ণপদক জিততে দলে ভিড়িয়েছেন গোলরক্ষক জেরোনিমো রুলি, স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ এবং ডিফেন্ডার ওতামেন্দিকে। সম্প্রতি ম্যানসিটির সঙ্গে চুক্তি করা ক্লদিও এচিভেরিকেও দলে রেখেছেন এই কোচ। এতে আর্জেন্টিনার অলিম্পিক স্কোয়াডে থাকলেন- গোলরক্ষক : লিয়ান্দ্রো ব্রেই, জিরোনোমা রুল্লি, ডিফেন্ডার : মার্কো ডি সিজার, হুলিও সোলার, জোয়াকিন গার্সিয়া, গনজালো লুজান, ব্রুনো অ্যামিওনে, নিকোলাস ওতামেন্ডি, মিডফিল্ড : ইজিকুয়েল ফার্নান্দেজ, সান্তিয়াগো হেজে, ক্রিশ্চিয়ান মেদিনা, কেভিন জেনন, ফরোয়ার্ড : গুইলিয়ানো সিমিওনে, লুসিয়ানো গুন্ডো, থিয়াগো আলমাদা, ক্লদিও এচেভেরি, হুলিয়ান আলভারেজ, লুকাস বেল্ট্রান, বিকল্প : অ্যারন কুইরোজ, ফেডেরিকো রডোন্ডো, ফ্যাব্রিজিও ল্যাকোভিচ ও হুয়ান নারদোনি। এবারের আসরে ১৬ দলের টুর্নামেন্টে আর্জেন্টিনার সঙ্গে একই গ্রুপে রয়েছে মরক্কো, ইরান ও ইউক্রেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App