×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের রিশাদ

ক্রিকেট অস্ট্রেলিয়া

Icon

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের রিশাদ

কাগজ প্রতিবেদক : ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে শেষ হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। টুর্নামেন্ট শেষ হওয়ার আগেই বিশ্বকাপের সেরা পারফরমারদের নিয়ে একাদশ ষোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তাতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের লেগস্পিনার রিশাদ হোসেন। ঘোষিত দলে ওপেনিংয়ে জায়গা পেয়েছেন ট্রাভিস হেড ও রোহিত শর্মা। বোলারদের স্বর্গরাজ্যেও আসরজুড়ে দুজনের পারফরম্যান্স ছিল দুর্দান্ত। ৭ ম্যাচে ৪২.৫০ গড় ও ১৫৮.৩৮ স্ট্রাইকরেটে ২৫৫ রান করেছেন হেড। আসরে তার ফিফটি দুটি, সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৭৬। যদিও তার দল এবার সুপার এইট পেরিয়ে সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি। অন্যদিকে নেতৃত্বের পাশাপাশি ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে ভারতকে ফাইনালে তুলেছেন রোহিত। ৭ ম্যাচে ৪১.৩৩ গড় ও ১৫৫.৯৭ স্ট্রাইকরেটে ২৪৮ রান করেছেন তিনি। ফিফটি ৩, সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৯২ রানের।

ওয়ানডাউনে জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক ব্যাটার নিকোলাস পুরান। ৭ ম্যাচে ৩৮ গড় ও ১৪৬.১৫ স্ট্রাইকরেটে তার রান ২২৮। আসরে এক ফিফটির মালিকের সর্বোচ্চ সংগ্রহ ৯৮ রান। সহযোগী দেশগুলোর মধ্যে এই একাদশে জায়গা পেয়েছেন কেবল যুক্তরাষ্ট্রের অ্যারন জোন্স। পাকিস্তানের মতো পরাশক্তিকে হারিয়ে প্রথম বিশ্বকাপ আসরেই সুপার এইট খেলেছে তার দেশ। সে ম্যাচে ২৬ বলে অপরাজিত ৩৬ রানের ইনিংসের পর সুপার ওভারে ৬ বলে ১১ রান করে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি। ৬ ম্যাচে ৪০.৫০ গড় ও ১৩৫ স্ট্রাইকরেটে ১৬২ রান করে একাদশের চতুর্থ ব্যাটার তিনি। আসরে এক ফিফটির এ মালিকের সর্বোচ্চ রানের ইনিংসটি অপরাজিত ৯৪ রানের।

ক্রিকেট অস্ট্রেলিয়ার পছন্দের একাদশে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন মার্কাস স্টয়নিস ও হার্দিক পান্ডিয়া। পাঁচ নম্বরে জন্য বিবেচিত হয়েছেন অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ানো অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস।

৭ ম্যাচে ব্যাট হাতে ১৬৪.০৭ স্ট্রাইকরেটে ১৬৯ রান করেছেন স্টয়নিস। যেখানে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলা অজি অলরাউন্ডারের ফিফটির সংখ্যা ২। বল হাতে ৮.৮৮ ইকোনমিতে নিয়েছেন ১০ উইকেট। সেরা বোলিং ফিগার ১৯ রানের বিনিময়ে ৩ উইকেট। অন্যদিকে ৭ ম্যাচে ১৪৯.৪৬ স্ট্রাইকরেটে এক ফিফটির সহায়তায় ১৩৯ রান করেছেন হার্দিক পান্ডিয়া। ৭.৭৭ ইকোনমিতে তার উইকেটসংখ্যা ৮। সেরা বোলিং ২৭ রানের বিনিময়ে ৩ উইকেট। ফাইনালে যেটা আরো সমৃদ্ধ করার সুযোগ থাকছে ভারতীয় এ অলরাউন্ডারের সামনে।

৮ ম্যাচে মাত্র ৬.১৭ ইকোনমি রেটে ১৪ উইকেট নিয়ে বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন রশিদ খান। তার সেরা বোলিং ফিগার ১৭ রানের বিনিময়ে ৪ উইকেট। অবশ্য শুধু বোলার নয়, ভারতের অধিনায়ক রোহিত শর্মা থাকলেও ক্রিকেট অস্ট্রেলিয়ার পছন্দের একাদশের অধিনায়কও তিনি। তার নেতৃত্ব চলতি আসরে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোকে হারিয়ে সেমিফাইনাল খেলেছে আফগানিস্তান।

রশিদের পরে বোলার হিসেবে সুযোগ পেয়েছেন তরুণ লেগস্পিনার রিশাদ হোসেনও। বাংলাদেশিদের মধ্যে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটি এখন তার দখলে। ৭ ম্যাচে ৭.৭৬ ইকোনমিতে তিনি নিয়েছেন ১৪ উইকেট। সেরা বোলিং ফিগার শ্রীলঙ্কার বিপক্ষে ২২ রানের বিনিময়ে ৩ উইকেট। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৩ রানে ২ আর আফগানিস্তানের বিপক্ষে ২৬ রানে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

দুই স্পিনারের বাইরে পেস বোলার হিসেবে জায়গা করে নিয়েছেন ফজলহক ফারুকী, জাসপ্রিত বুমরাহ ও এনরিখ নরকিয়া। দুর্দান্ত এক আসর কাটানো ফারুকী ৮ ম্যাচে ৬.৩১ ইকোনমিতে নিয়েছেন ১৭ উইকেট। সেরা বোলিং ফিগার ৯ রানের বিনিময়ে ৫। এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

অন্যদিকে কিপটে বোলিংয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন বুমরাহ। ভারতীয় পেসার ৭ ম্যাচে মাত্র ৪.১২ ইকোনমিতে নিয়েছে ১৩ উইকেট। সেরা বোলিং ফিগার ৭ রানে ৩ উইকেট।

এদিকে বেশ খরুচে ছিলেন এনরিখ নরকিয়া। ৮ ম্যাচে ১৩ উইকেট নিলেও তার ইকোনমি রেটটা ১৩.৪৬! সেরা বোলিং ফিগার ৭ রানে ৪ উইকেট।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ একাদশ : রোহিত শর্মা, ট্রাভিস হেড, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রশিদ খান (অধিনায়ক), রিশাদ হোসেন, ফজলহক ফারুকি, জাসপ্রিত বুমরাহ, এনরিখ নরকিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App