×

খেলা

ব্রাজিলের দাপুটে জয়ের দিনে শেষ আটে কলম্বিয়া

Icon

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ব্রাজিলের দাপুটে জয়ের দিনে  শেষ আটে কলম্বিয়া

কাগজ ডেস্ক : কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ব্রাজিলকে রুখে দিয়েছিল কোস্টারিকা। তবে দ্বিতীয় ম্যাচে গতকাল কলম্বিয়ার বিপক্ষে পাত্তাই পায়নি তারা। কোস্টারিকাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া।

কোপা আমেরিকার প্রথম ম্যাচের পর নিজের পারফরম্যান্স নিয়ে সমালোচনার মুখে ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। ব্রাজিলের জার্সিতে তার সামগ্রিক পারফরম্যান্সও ছিল ¤øান। সব মিলিয়ে ৩১ ম্যাচে করেছিলেন মাত্র ৩ গোল। এই রিয়াল মাদ্রিদ তারকা শুধুই ক্লাবের খেলোয়াড় কিনা, এমন প্রশ্নও তুলেছিলেন কেউ কেউ।

কিন্তু সেরা তারকারা জানেন কখন জ্বলে উঠতে হয় আর কীভাবে ঘুরে দাঁড়াতে হয়। ভিনিসিয়ুসও ফিরলেন ঠিক সেভাবেই। গতকাল জোড়া গোলের পাশাপাশি বল পায়েও ছড়িয়েছেন আলো।

আর ভিনির সঙ্গে টুর্নামেন্টে ফিরেছে ব্রাজিলের ফুটবলও। ভিনির জোড়া গোলের সঙ্গে সাভিও ও লুকাস পাকেতার গোলে প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিল জিতেছে ৪-১ গোলে।

কোস্টারিকার জমাট রক্ষণে ধাক্কা খেয়ে প্রথম ম্যাচে যখন একের পর এক গোল ফিরে আসছিল, তখন ব্রাজিল সমর্থকদের হৃদয়ে হাহাকারের ঢেউ ওঠে। প্যারাগুয়ের বিপক্ষে হেরে যাওয়ার শঙ্কা দেখা দেয়।

কিন্তু ব্রাজিল কোচ কৌশল পরিবর্তন করেন। রাফিনহার পরিবর্তে সাভিনহোকে মাঠে নামান আজ। ফলে ব্রাজিলের আক্রমণের ধার বেড়ে যায়।

ভিনিসিয়ুসের সামনে প্যারাগুয়ের রক্ষণ পুরো উন্মুক্ত হওয়ার সুযোগও তৈরি হয়। যে কারণে জোড়া গোল করতে সক্ষম হন রিয়াল মাদ্রিদ তারকা। সাভিও গোলেও ছিল তার অবদান। শুধু তাই নয়, দারুণ এক হ্যাটট্রিকের সুযোগ পেয়েছিলেন ভিনিসিয়ুস।

দ্বিতীয়ার্ধের পেনাল্টি শটটা চাইলে তিনি নিতে পারতেন, কিন্তু প্রথমার্ধে লুকাস পাকেতা পেনাল্টি মিস করে যে আত্মগøানিতে ভুগছিলেন সেখান থেকে যাতে বের হতে পারেন, তাই পাকেতাকেই পুনরায় পেনাল্টি কিক নেয়ার সুযোগ করে দেন ভিনি। পাকেতাও দারুণ বুদ্ধিদীপ্ত শটে গোল করে ব্রাজিলের বড় জয়ে ভূমিকা রাখেন।

ভিনিসিয়ুস জুনিয়র প্রথম ম্যাচে সমালোচনার মুখে পড়েছিলেন। যার জবাবটা সাম্বা জাদুতেই গতকাল দিয়েছেন তিনি। যদিও শুরুটা আহামরি ছিল না। ম্যাচের ১৫ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল প্যারাগুয়ে। দামিয়ান বোদোদিল্লার শট ডাইভ করে দারুণ দক্ষতায় ব্রাজিল গোলকিপার আলিসন সেভ করেছেন।

ব্রাজিলের তুলনায় গোলের জন্য শটও ছিল তাদের বেশি ৮-৫! তাছাড়া পেনাল্টি কিক মিস করেছেন পাকেতা। তারপর অবশ্য ৩৫ মিনিটের আগ পর্যন্ত ডেড লক ভাঙার লড়াইটা ব্রাজিল চালিয়ে গেছে।

১৫ মিনিটে আসে ৩ গোল! যার প্রথমটি আসে ভিনির কল্যাণে। ৪৩ মিনিটে স্কোর ২-০ করেন সাভিও। ৪৫+৫ মিনিটে সাম্বার ঢেউ তুলে স্কোর ৩-০ করেছেন ভিনি।

এখন গ্রুপ ‘ডি’ থেকে চার পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা কলম্বিয়ার পরেই আছে ব্রাজিল। কোস্টারিকাকে গতকাল ৩-০ গোলে হারিয়ে কলম্বিয়া কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে।

প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ হওয়াতেই কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছিল ব্রাজিলের। কারণ কোপায় আগের ৫ দেখাতেই ম্যাচ ড্রয়ে শেষ হয়েছে।

কিন্তু ২ বছর আগে বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে ৪-০ গোলের ম্যাচ জেতার নজির থাকায় প্রেরণার অভাব ছিল না। তারপরেও এই ম্যাচের ফল কী হতে পারে সেটা নিয়ে ছিল সংশয়। তার ওপর ছিল উত্তেজনাপূর্ণ মুহূর্ত। হলুদ কার্ড বের হয়েছে ৫টি। ছিল একটি লাল কার্ড।

আন্দ্রেস কুবাসকে ৮১ মিনিটে মাঠ ছাড়তে হয়েছে। যার কারণে শেষ দিকে দশজনের দলে পরিণত হয় প্যারাগুয়ে। ব্রাজিলের হয়ে হলুদ কার্ড পেয়েছেন ওয়েন্ডেল, ভিনিসিয়ুস ও পাকেতা। প্যারাগুয়ের হয়ে কার্ড দেখেছেন ফাবিয়ান বালবুয়েনা ও কাবেলেরো।

গতকাল অ্যারিজোনা স্টেট ফার্ম স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলা শুরু করে কলম্বিয়া। ম্যাচের ৫ মিনিটে লুইস দিয়াজের দুর্দান্ত হেড গোলবার ঘেঁষে বাইরে দিয়ে চলে যায়। ২০ মিনিটে দুরন্ত এক শট নেন জেমস রদ্রিগেজ।

তবে কোস্টারিকার গোলরক্ষক প্যাটট্রিক সেকুইরা সেটি লাফিয়ে পড়ে রুখে দেন। ৩১ মিনিটে কোস্টারিকার গোলরক্ষকের ফাউলে পেনাল্টি পায় কলম্বিয়া। সেই পেনাল্টিকে গোলে পরিণত করেন দিয়াজ। এতে ১-০ গোলে এগিয়ে যায় কলম্বিয়া। এই ব্যবধান নিয়েই বিরতিতে যায় তারা।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ব্যবধান বাড়াতে বেশি সময় নেয়নি কলম্বিয়া। ৫৯ মিনিটে কর্নার কিক থেকে ভেসে আসা বলে দারুণ হেডে গোল করেন ডেভিনসন চেনচেজ। ৩ মিনিট পর দলের ব্যবধান ৩-০ করেন জন করডোবা।

এই ম্যাচে ৬৩ শতাংশ বলের দখল নিজেদের কাছে রেখেছে কলম্বিয়া। লক্ষ্যে করেছিল ৫ শট।

অপরদিকে লক্ষ্যে একটি শটও নিতে পারেনি কোস্টারিকা। শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App