×

খেলা

এক ম্যাচ নিষিদ্ধ স্কালোনি

Icon

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : কোপা আমেরিকায় টানা দুই ম্যাচে জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে মাঠে নামবে আলবিসেলেস্তারা। তবে এই ম্যাচের আগে নিষেধাজ্ঞা পেয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। কোপা আমেরিকায় প্রথম ম্যাচের দ্বিতীয়ার্ধে দেরি করে আসায় আর্জেন্টিনার সমালোচনা করেছিলেন কানাডার কোচ। কনমেবল অবশেষে সেই ঘটনায় শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে। কানাডার পর চিলির বিপক্ষেও দ্বিতীয়ার্ধে দেরি করে মাঠে আসায় এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্ক্যালোনি। তাতে পেরুর বিপক্ষে আজ ডাগআউটে থাকতে পারছেন না তিনি। আর্জেন্টিনার কোচের মতো এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন চিলি কোচ রিকার্ডো গার্সিয়াও।

মূলত, পরপর দুই ম্যাচে বিরতির পর দল দেরিতে মাঠে নামায় শাস্তি পেয়েছেন স্কালোনি। এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে বিশ্বকাপ জয়ী এই কোচকে। সেই সঙ্গে ১৫ হাজার ডলার জরিমানা করা হয়েছে।

গত পরশু এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ডিসিপ্লিনারি কমিশন। কনমেবল জানিয়েছে, টুর্নামেন্টের ১০৪ ও ১৪৫ ধারা ভঙ্গে দুই কোচকেই এক ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। যার সঙ্গে মাঠে দেরি করে আসার বিষয়টি সম্পৃক্ত। এর ফলে দুই কোচ বদলিদের বেঞ্চেও বসার সুযোগ পাবেন না। নিষেধাজ্ঞার পাশাপাশি আর্জেন্টিনা ও চিলির ফুটবল ফেডারেশনকে আর্থিক জরিমানাও করা হয়েছে। সেটার পরিমাণ ১৫ হাজার মার্কিন ডলার! আর্জেন্টিনা ‘এ’ গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে সবার আগে শেষ আট নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময় আজ সকালে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে ডাগআউটে দাঁড়াতে পারবেন না স্কালোনি। থাকতে পারবেন না ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনেও।

পেরুর বিপক্ষে না খেলার সম্ভাবনা রয়েছে মেসিরও। তাই এই ম্যাচে স্কালোনি ডাগআউটে না থাকায় বিপাকে পড়তে পারে আর্জেন্টিনা।

প্রথম ম্যাচে কানাডাকে ২-০ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করে আর্জেন্টিনা। ওই ম্যাচে বিরতির পর কানাডা দল মাঠে নামতে প্রস্তুত থাকলেও আর্জেন্টিনা দল আসে মিনিটপাঁচেক পরে। ম্যাচের পর এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে আর্জেন্টিনার শাস্তি দাবি করেন কানাডা কোচ।

দ্বিতীয় ম্যাচে চিলিকে ১-০ গোলে হারায় বিশ্বচ্যাম্পিয়নরা। এই ম্যাচে বিরতির পর দুই মিনিট দেরিতে মাঠে আসেন মেসি, ডি মারিয়ারা।

কোপা আমেরিকার নিয়ম অনুযায়ী, খেলোয়াড়দের অবশ্যই বিরতির পর সঠিক সময়ে মাঠে থাকতে হবে এবং প্রথমবার নিয়ম ভঙ্গ করলে সতর্ক করা হবে। দ্বিতীয়বার একই কাজ করলে পেতে হবে শাস্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App