×

খেলা

বাবরকে ছাড়িয়ে শীর্ষে রোহিত

Icon

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে গত বৃহস্পতিবার ইংল্যান্ডকে ৬৮ রানের বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। এই ম্যাচটাকে ক্রিকেটবোদ্ধারা দেখছেন ২০২১ টি-টোয়েন্টি আসরের ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের প্রতিশোধ হিসেবে। গত বৃহস্পতিবার ইংলিশদের বিদায় করে ফাইনালের টিকেট কেটেছে ভারত। ফাইনালে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। ম্যাচটি হবে বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামে। এই ম্যাচ জয়ের পথে বেশ কিছু রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। এক রেকর্ডে ছাড়িয়ে গেছেন বাবর আজমকেও।

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি ভারত। আয়ারল্যান্ডের বিপক্ষে এবারের আসরে তাদের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। এরপর বাকি ৭ ম্যাচের সবগুলোই জয় পেয়েছে রোহিতরা। অপরদিকে দক্ষিণ আফ্রিকাও এখন পর্যন্ত অপরাজিত। ৮ ম্যাচের ৮টিতেই জয় প্রোটিয়াদের। দলের ধারাবাহিক জয়ে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ড এককভাবে নিজের করে নিয়েছেন রোহিত। সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় এনে দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে অধিনায়ক হিসেবে ৪৮তম (সুপার ওভারসহ) জয় পেলেন রোহিত। সেই জয়ে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের পাশে বসেছিলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর বাবরকে ছাড়িয়ে গেলেন ভারতের অধিনায়ক।

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে জয়ের মধ্য দিয়ে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ড এখন এককভাবে রোহিতের। তিনি ৬১ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৯টি জয় তুলে নিয়েছেন। ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেলে বিশ্বের প্রথম অধিনায়ক হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের জয়ের হাফসেঞ্চুরি করবেন রোহিত। এতদিন এই রেকর্ডটি নিজের কাছে রেখেছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। অধিনায়ক হিসেবে ৪৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জয়ের রেকর্ড আছে তার। ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে একাধিক রেকর্ড গড়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। গত বৃহস্পতিবার ৫৭ রানের ইনিংস খেলার পথে ২টি ছক্কা মারেন তিনি, যা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ৫০তম ছক্কা। বিশ্বের দ্বিতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫০ ছক্কা মারার কীর্তি গড়েছেন তিনি। ৬৩ ছক্কা হাঁকিয়ে তার উপরে রয়েছে কেবল ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার ক্রিস গেইল। একই রাতে দারুণ একটি মাইলফলক ছুঁয়েছেন রোহিত। পঞ্চম ভারতীয় অধিনায়ক হিসেবে ৫ হাজার রান করার রেকর্ড করেছেন তিনি। ৫৭ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন রোহিত। এতে তিন ফরম্যাট মিলিয়ে রোহিতের রান হয়েছে ৫ হাজার ৩৩। ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান বিরাট কোহলির।

তারকাভরা এই ক্রিকেট দলের নেতৃত্বে থাকাকালীন তিন ফরম্যাটে করেছেন ১২ হাজার ৮৮৩ রান। পরের অবস্থান মহেন্দ্র সিং ধোনির। তার রান ১১ হাজার ২০৭।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App