×

খেলা

ব্যর্থতায় দায়িত্ব ছাড়লেন লঙ্কান কোচ

Icon

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ব্যর্থতায় দায়িত্ব ছাড়লেন লঙ্কান কোচ

কাগজ ডেস্ক : এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে শ্রীলঙ্কা। ‘ডি’ গ্রুপে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সঙ্গে পেরে ওঠেনি টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবার রানার্সআপ ও একবার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দলের এমন ভরাডুবির পর গত বুধবার রাতে পদত্যাগ করেন দলটির পরামর্শক মাহেলা জয়াবর্ধনে।

সেই ধারাবাহিকতায় এবার পদত্যাগ করলেন দলের হেড কোচ ক্রিস সিলবারউড। ব্যক্তিগত কারণ দেখিয়ে গতকাল শ্রীলঙ্কার প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন সিলবারউড।

শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) এক বিবৃতিতে ইংলিশ এই কোচ বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে কোচ হওয়া মানে দীর্ঘদিন প্রিয়জন থেকে দূরে থাকা। পরিবারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর মনে হয়েছে বাড়িতে যাওয়ার এটাই উপযুক্ত সময়। কিছু সুন্দর মুহূর্ত কাটাতে চাই পরিবারের সঙ্গে।’ এসএলসির ম্যানেজমেন্ট, ব্যাকরুম স্টাফ, ক্রিকেটার ও অন্য কোচদের ধন্যবাদ জানিয়েছেন সিলভারউড। তিনি বলেন, ‘শ্রীলঙ্কায় যে সময় কাটিয়েছি, সেখান থেকে অনেক সুখস্মৃতি নিয়ে যাচ্ছি।’

কিন্তু শ্রীলঙ্কা ক্রিকেটের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা ‘ক্রিকইনফো’কে জানিয়েছেন, সিলভারউড চুক্তি বাড়াতে চান কি না, বোর্ডের সঙ্গে আলোচনা সেটি আলোচনা না করেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

খেলোয়াড়ি জীবনে একজন ফাস্ট বোলার ছিলেন সিলবারউড। তিনি হেড কোচ থাকাকালীন লঙ্কান পেস বোলিংয়ে চোখে পড়ার মতো উন্নতি দেখা গেছে। উঠে এসেছেন দিলশান মাদুশঙ্কা, আসিথা ফার্নান্ডো, মাথিসা পাথিরানা এবং নুয়ান থুসারার মতো পেসার।

সিলবারউডের কোচিংয়ে ২০২২ সালে টি-টোয়েন্টি এশিয়া কাপ জেতে শ্রীলঙ্কা, পরের বছর ওয়ানডে এশিয়া কাপে খেলে ফাইনাল। তবে চলতি বিশ্বকাপে একদমই ভালো করতে পারেনি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে নবম হয়ে শেষ করেছিল লঙ্কানরা। এবার তো তারা বাদ পড়েছে গ্রুপ পর্ব থেকেই। এদিকে শ্রীলঙ্কা দলের পরামর্শক হলেও জয়াবর্ধনেকে প্রাথমিকভাবে দেশটির ক্রিকেটের সামগ্রিক সাংস্কৃতিক পরিবর্তন তত্ত্বাবধানের দায়িত্ব দেয়া হয়েছিল।

বিভিন্ন ঘরোয়া প্রতিযোগিতায় ভালো করা ক্রিকেটারদের হাই পারফরম্যান্স (এইচপি) সেন্টারে নিয়ে আসা, সেখানে খেলোয়াড়দের নিয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত জোগাড় করা ও তাদের কর্মক্ষমতা বাড়ানোর ওপর মনোযোগ দেয়াই ছিল জয়াবর্ধনের কাজ। চুক্তি নবায়নের পর জয়াবর্ধনের কাছে তার ভূমিকা আরো স্পষ্ট করা হয়। জয়াবর্ধনে চেয়েছিলেন জাতীয় দলের সঙ্গে থাকতে। দল নিয়ে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজেও যেতে চেয়েছিলেন। কিন্তু এসএলসি স¤প্রতি আরেক পরামর্শক হিসেবে সনাৎ জয়াসুরিয়াকে নিয়োগ দেয় এবং জয়াসুরিয়াকেই টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সঙ্গে পাঠায় জয়াবর্ধনে সম্ভবত এ কারণে মন ক্ষুণ্ন হন এবং পদত্যাগের সিদ্ধান্ত নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App