×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

বলিভিয়াকে উড়িয়ে কোয়ার্টারে উরুগুয়ে

Icon

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বলিভিয়াকে উড়িয়ে কোয়ার্টারে উরুগুয়ে

কাগজ ডেস্ক : কোপা আমেরিকায় দুর্দান্ত ছন্দে রয়েছে উরুগুয়ে। গতকাল বলিভিয়াকে ৫-০ গোলে রীতিমতো বিধ্বস্ত করে, টানা দ্বিতীয় জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে মার্সেলো বিয়েলসার শিষ্যরা। কোপা আমেরিকায় সব সময়ই শক্তিশালী দলগুলোর আধিপত্য। তবে এবার সেই ধারা থেকে বেরিয়ে এসেছে মহাদেশীয় ফুটবলের শ্রেষ্ঠত্বের এই আসর। লড়াই হচ্ছে জমজমাট। বড় দলগুলোকে রুখে দিচ্ছে নবাগত দলগুলো। এবার যুক্তরাষ্ট্রকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টারের স্বপ্ন বাঁচিয়ে রাখল পানামা। ফিফা র?্যাংকিংয়ে দুই দলের মাঝে আকাশ-পাতাল ফারাক। যুক্তরাষ্ট্র শীর্ষ দশে ঢোকার জন্য প্রস্তুত হয়ে আছে। একাদশ স্থানে তাদের অবস্থান। অন্যদিকে পানামা ৪৩তম স্থানে। সেই পানামাই মাঠের খেলায় দেখাল চমক। নকআউট পর্বে ওঠার সম্ভাবনা তৈরি করেছে তারা।

নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে গতকাল কোপা আমেরিকায় ‘সি’ গ্রুপ থেকে নিজেদের দ্বিতীয় ম্যাচে বলিভিয়াকে বিধ্বস্ত করার মধ্য দিয়ে উরুগুয়ে ২ ম্যাচে মোট ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল প্রায় নিশ্চিতই করেছে মার্সেলো বিয়েলসার দল। ম্যাচের প্রথমার্ধে দুটি ও বিরতির পর আরো তিন গোল করে উরুগুয়ে। ৮ মিনিটে ফাকুন্দো পেলিস্ত্রির গোলের ১৩ মিনিট পর বাঁ পায়ের জোরালো শটে গোল করেন তারকা ফরোয়ার্ড দারউইন নুনিয়েজ। বিরতির পর ৭৭ মিনিটে ম্যাক্সিমিলিয়ানো আরাউহোর গোলে ম্যাচ মোটামুটি শেষই হয়ে গিয়েছিল। তবে গোল উৎসবের মেজাজে থাকা বিয়েলসার শিষ্যরা এরপর ৮১ মিনিটে ফেদেরিকো ভালভের্দে ও ৮৯ মিনিটে রদ্রিগো বেন্তাঙ্কুরের সৌজন্যে আরো দুটি গোল পেয়েছে।

চলমান কোপা আমেরিকা দুর্দান্তভাবে শুরু করেছে টুর্নমেন্টের সর্বোচ্চ (যৌথ) চ্যাম্পিয়ন উরুগুয়ে। কোচ মার্সেলো বিয়েলসার অধীনে ১৬তম শিরোপার জয়ের লক্ষ্যে খেলতে নেমে রীতিমতো প্রতিপক্ষকে বিধ্বস্ত করেছে ১৫ বারের চ্যাম্পিয়নরা। টুর্নামেন্টের ফেবারিটের মতোই টানা দুই জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে তারা। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করতে পারলেই গ্রুপসেরা হবে, মার্সেলো বিয়েলসার শিষ্যরা।

আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে গতকাল অনুষ্ঠিত অন্য ম্যাচে যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়ে চমকে দিয়েছে পানামা। দুই দল মিলে ২২ ফাউলের এ ম্যাচে হট্টগোল হয়েছে কয়েকবার। ১৮ মিনিটে পানামার সেন্টার ব্যাক রডেরিক মিলারের মাথায় আঘাত করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন যুক্তরাষ্ট্রের উইঙ্গার টিমোথি উইয়াহ। ৪ মিনিট পর ফ্লোরিন বালুগানের গোলে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। তার আগে ম্যাচে ২০ মিনিটের মধ্যে যুক্তরাষ্ট্রের ওয়েস্টন ম্যাককেনি একটি গোল করলেও অফসাইডের কারণে সেটি বাতিল হয়।

যুক্তরাষ্ট্র ২২ মিনিটে এগিয়ে গেলেও সেটি মাত্র ৪ মিনিট স্থায়ী থেকেছে। ২৬ মিনিটে সিজার ব্লাকম্যান গোল করে সমতায় ফেরান পানামাকে। যুক্তরাষ্ট্র প্রথমার্ধে ফাউলের কারণে পাওয়া চোটে নিয়মিত গোলকিপার ম্যাট টার্নারকে বিরতির পর আর মাঠে নামাতে পারেনি। তার জায়গায় পোস্ট আগলেছেন ইথান হোরভাথ।

নির্ধারিত সময় শেষ হওয়ার ২ মিনিট আগে যুক্তরাষ্ট্রের অধিনায়ক ক্রিস্টিয়ান পুলিসিচকে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পানামার আদালবার্তো কারাসকুইলা।

তার ৫ মিনিট আগেই ম্যাচে এগিয়ে যাওয়া গোলটি পেয়ে যায় পানামা। ৮৩ মিনিটে যুক্তরাষ্ট্রের গোলপোস্টের সামনে জটলা থেকে গোল করেন পানামার ফরোয়ার্ড জোসে ফাজার্দো।

হারের পর যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বেরহল্টার উইয়াহর লাল কার্ড দেখাকে দুষেছেন, ‘সে দলের কাছে ক্ষমা চেয়েছে। আমার মনে হয় সে বুঝতে পেরেছে, দলকে সে কতটা কঠিন অবস্থানে ঠেলে দিয়েছে। এসবের কিছুই হতো না এবং ফল হিসেবে আমরা ম্যাচটা হেরেছি’।

পানামা ১৩টি শট নিয়ে ৪টি লক্ষ্যে রেখে ২টিতে জাল খুঁজে নেয়। যুক্তরাষ্ট্র ৬টি শট নিয়ে ৩টির মধ্যে ১টিতে গোল পায়। ম্যাচে কার্ডের যথেষ্ঠ ছড়াছড়ি ছিল। উভয় দল একটি করে লাল কার্ড পেয়েছে। আর হলুদ কার্ডের সংখ্যা ছিল পাঁচটি।

এ জয়ের ফলে কোয়ার্টারের পথ সুগম হলো পানামার। দুই ম্যাচ থেকে পানামার সংগ্রহ ৩ পয়েন্ট। যুক্তরাষ্ট্রেরও পয়েন্ট ৩। তবে গোল পার্থক্যে যুক্তরাষ্ট্র পানামার নিচে অবস্থান করছে। গ্রুপপর্বের শেষ ম্যাচে পানামা বলিভিয়ার মুখোমুখি হবে। অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ উরুগুয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App