×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

টি-টোয়েন্টি থেকেও অবসর নিলেন ওয়ার্নার

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টি-টোয়েন্টি থেকেও অবসর নিলেন ওয়ার্নার

কাগজ ডেস্ক : টেস্ট ক্রিকেট থেকে আগেই অবসর নিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে অস্ট্রেলিয়া বিদায় নেয়ার সঙ্গে সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেট থেকেও অবসর নিলেন তিনি। তবে পরের বছর দল চাইলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারেন। তখন অবসর ভেঙে ফিরে আসবেন ওয়ার্নার। ভারত ও আফগানিস্তানের বিপক্ষে হারের ফলে সমীকরণের মারপ্যাচে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা শেষ হয়েছে সুপার এইট থেকেই। তাই ভারতের বিপক্ষে ম্যাচই ডেভিড ওয়ার্নারের খেলা শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হয়ে থাকল।

সেন্ট ভিনসেন্টে জটিল অঙ্কের ম্যাচে ১২.১ ওভারের মধ্যে জয় পেলে সেমিফাইনালে যেত বাংলাদেশ। আর এরপর জয় পেলে অস্ট্রেলিয়া পেত সেমিফাইনালের টিকেট। কিন্তু এসবের কিছুই হয়নি। বাংলাদেশ হেরেছে। আর ৮ রানের জয়ে আফগানিস্তান গিয়েছে সেমিতে। এতেই শেষ হয়েছে অস্ট্রেলিয়ার সেমিফাইনাল স্বপ্ন। একই সঙ্গে শেষ হলো ডেভিড ওয়ার্নারের যাত্রা। ৩৭ বছর বয়সি ওয়ার্নারের ২০০৯ সালে জাতীয় দলে অভিষেক হয়। এরপর গেল ১৫ বছরে তিনি ক্যারিয়ারে অনেক উত্থান-পতন দেখেছেন। গেল গ্রীষ্মে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন ডেভিড ওয়ার্নার। ওয়ানডে থেকে অবসর নিয়েছেন তারও আগে। গত ওয়ানডে বিশ্বকাপের ফাইনালই তার শেষ ওয়ানডে। এখন টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ হলে কার্যত আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হলো ওয়ার্নারের। ক্রিকেট অস্ট্রেলিয়া সামাজিক যোগাযোগমাধ্যমে ডেভিড ওয়ার্নারের টি-টোয়েন্টি পরিসংখ্যান সম্বলিত পোস্টে তাকে ধন্যবাদ দিয়েছে। সেখানে লেখা হয়, ‘ওয়ার্নারের মতো কেউ নেই। তোমাকে মিস করব ‘বুল’ (সতীর্থদের কাছে এই নামেই পরিচিত ছিলেন ওয়ার্নার)’। অস্ট্রেলিয়ার হয়ে ১১০ টি-টোয়েন্টি খেলে ৩ হাজার ২৭৭ রান করেছেন। ২০ ওভারের ফরম্যাটে ১৪২.৪৭ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন তিনি।

অস্ট্রেলিয়ার হয়ে এক ঝাঁক শিরোপার সাক্ষী এই ব্যাটার। ওয়ানডে বিশ্বকাপের সঙ্গে অজিদের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপেরও শিরোপা জিতেছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে প্রায় ১৯ হাজার রান রয়েছে তার নামের পাশে। সেই সঙ্গে রয়েছে ৪৯টি সেঞ্চুরিও। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ওয়ার্নারকে নিয়মিত দেখা যাবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে মাঠ মাতিয়েছেন কিছুদিন আগেই।

ওয়ার্নারের বিদায় প্রসঙ্গে জস হেজলউড বলেছেন, ‘ওয়ার্নারবিহীন অস্ট্রেলিয়া দল কেমন হয় সেটা আমরা জানি। টেস্ট এবং একদিনের পর এবার টি-টোয়েন্টি থেকেও বিদায়। ওকে ছাড়া আমরা খেলেছি। এত বছর ধরে খেলা একজন ক্রিকেটারকে আর না পাওয়া গেলে অন্য রকম একটা অনুভূতি হয়। তবে আমরা এগিয়ে যাব’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App