×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটে-বলে শীর্ষে যারা

Icon

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটে-বলে শীর্ষে যারা

কাগজ ডেস্ক : আটলান্টিকের দুই পাড়ে মার্কিন যুক্তরাষ্ট্র আর ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে চলছে বিশ্বক্রিকেটে সবচেয়ে বড় আসর টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরের মধ্য দিয়ে প্রথমবারের মতো বৈশ্বিক কোনো আসরের আয়োজক হলো যুক্তরাষ্ট্র। মার্কিনমুলুকে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপ বেশ কয়েকটি কারণে আলোচিত হয়েছে। খারাপ উইকেট, দলের আবাসন ব্যবস্থা, শিডিউলসহ বেশ কয়েকটি বিষয় নিয়ে খোদ আইসিসিকে অভিযোগ দিয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কার মতো দল। এবারের বিশ্বকাপের যুক্তরাষ্ট্র পর্বে যে ম্যাচগুলো হয়েছে সেখানের পিচগুলো ড্রপ আউট পিচ হওয়ায় বল আর ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি খেলোয়াড়রা, যে কারণে দেখা মিলেনি টি-টোয়েন্টি চিরাচরিত রূপ চার-ছক্কার ঝলকানি।

তবে মার্কিন পর্বের পাঠ চুকানোয় ওয়েস্ট ইন্ডিজের মাঠে আপন রূপে ফিরেছেন ব্যাটাররা আর বল হাতেও ধারাবাহিকভাবে আগুন ঝরাচ্ছেন বোলাররা। চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত যারা ব্যাটে-বলে শীর্ষ অবস্থান ধরে রেখেছেন তাদের নিয়েই আজকে আমরা জানাব।

নিকোলাস পুরান : ক্যারিবীয়ান মারপিটে এ ব্যাটার এবারের বিশ্বকাপে ৬ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের হয়ে নিয়েছেন ২২৭ রান। যেখানে এক ম্যাচে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেন তিনি। ৪৫.৪০ গড়ে ১৪৮.৩৬ রান রেটে হাঁকিয়েছেন ১ টি হাফসেঞ্চুরি। যেখানে ১৫টি বাউন্ডারির সঙ্গে রয়েছে ১৭টি ছক্কা। সর্বশেষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচে গতকাল একাই হাঁকালেন ৩টি ছক্কা। তাতে এ পর্যন্ত সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর কৃতিত্ব এখন পুরানের। বল হাতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ফজলহক ফারুকি। আফগানিস্তানকে এবারের আসরে সুপার এইটে নিয়ে আসার পেছনে সবচেয়ে বড় অবদান রাখা ফারুকি ৫ ম্যাচে ১১৩ রান দিয়ে তুলে নিয়েছেন ১৫টি উইকেট। দাপুটে বোলিংয়ে নিউজিল্যান্ডের ৪ ওভারে ১৬ রানে ৪ উইকেট বাঁহাতি আফগান পেসার ফজলহক ফারুকি।

গড়ে রান দিয়েছেন ৭.৫৩ করে আর ইকোনমি রেট ৬.১৬। যেখানে তিনি ৯ রান দিয়ে তুলে নিয়েছেন ৫ উইকেট। যেটা তার ক্যারিয়ারসেরা। ব্যাট হাতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী যুক্তরাষ্ট্রের ব্যাটার অ্যান্দ্রেস গুস। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে নাম লেখা যুক্তরাষ্ট্র গ্রুপ পর্বে উড়ন্ত সূচনা করেছিল। আর দলের হয়ে ৫ ম্যাচে ৫২.৭৫ গড়ে ১৫০.৭১ স্ট্রাইক রেটে ব্যাট হাতে ২১১ রান করেন গুস। যেখানে ২০টি বাউন্ডারি আর ১০টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারার ম্যাচে ১৬ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৯ রান করে সাজঘরে ফেরেন তিনি। এবারের বিশ্বকাপে দলের হয়ে সর্বোচ্চ ৮০ রান করে অপরাজিত থাকেন এই মার্কিন ব্যাটার। সেঞ্চুরির দেখা না পেলেও একটি হাফসেঞ্চুরি করেছেন গুস। বল হাতে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। অজি এ লেগ স্পিনার ৫ ম্যাচে ১১৮ রান দিয়ে ৫.৯০ ইকোনমিতে তুলে নিয়েছেন ১১ উইকেট। যেখানে গড় ১০.৭২। যেখানে তিনি ১২ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন, যা তার ক্যারিয়ারসেরা।

ব্যাট হাতে তৃতীয় সবোচ্চ রান সংগ্রাহক দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটার ডি কক। দলের হয়ে ৬ ম্যাচে ৩১.১৬ গড়ে ১২৭ বলে ১৮৭ রান করেছেন তিনি। তাতে তার স্টাইক রেট দাঁড়ায় ১৪৭.২৪। ১৮৭ রানের ইনিংসগুলো ২টি হাফসেঞ্চুরি আর ১টি সেঞ্চুরি দিয়ে সাজিয়েছেন ডি কক। পাশাপাশি ১৩টি বাউন্ডারি আর ১২টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। ডি ককের পর আছেন টিম হেড। অস্ট্রেলিয়ার বাঁহাতি মারপিটে এ ব্যাটার এবারের বিশ্বকাপে ৪র্থ সর্বোচ্চ রান সংগ্রাহক। হলুদ জার্সি গায়ে এবারের বিশ্বকাপে ৫ ম্যাচে ১১৫ বলে ১৭৯ রান তোলেন অজি এই ওপেনার। গড়ে ৪৪.৭৫ রান করে নেয়ায় তার স্ট্রাইক রেট দাঁড়ায় ১৫৫.৬৫। যেখানে ১টি হাফসেঞ্চুরির পাশাপাশি ১৭টি বাউন্ডারি আর ১১টি ছক্কা হাঁকিয়েছেন হেড। এরপর পঞ্চম রান সংগ্রাহক হিসেবে আছেন রহমানুল্লাহ গুরবাজ। আফগান এ ব্যাটার ৫ ম্যাচে ১১৯ বলের বিপরীতে করেছেন ১৭৮ রান। যেখানে ২টি হাফসেঞ্চুরির পাশাপাশি ১টি সেঞ্চুরির দেখা পেয়েছেন গুরবাজ। ১১টি বাউন্ডারি আর ১১টি ছক্কায় সাজিয়েছেন তার ইনিংসগুলো।

এছাড়া বল হাতে বাংলাদেশের হয়ে তানজিম হাসান সাকিব ৫ ম্যাচে ৮১ রান খরচ করে তুলে নিয়েছেন ৯টি উইকেট। যেখানে তার ক্যারিয়ারসেরা বোলিং হলো ৭ রানে ৪ উইকেট। অন্যদিকে বাংলাদেশের লেগ স্পিনার রিশাদ হোসেন ১২৫ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৯ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App