×

খেলা

আগস্টে পাকিস্তান সফরে যাচ্ছে টাইগাররা

Icon

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : চলতি বছরের আগস্টে পাকিস্তান সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দুই ম্যাচের এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তবে দ্বিপক্ষীয় এ টেস্ট সিরিজের সূচি চূড়ান্ত এখনো হয়নি। সূচি ঘোষিত না হলেও ক্রিকেট পাকিস্তানের বরাতে জানা গেছে টেস্ট দুটি পাকিস্তানের রাওয়ালপিন্ডি ও মুলতানে হবে।

ক্রিকেট পাকিস্তানের ওয়েবসাইটে আরো বলা হয়েছে, দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে ভেন্যু ও সূচি-সংক্রান্ত আলোচনা হচ্ছে। তবে এখন অবধি যে খবর তাতে মুলতান ও রাওয়ালপিন্ডিকে পছন্দের তালিকায় রেখেছে বিসিবি ও পিসিবি। ভেন্যু হিসেবে রাওয়ালপিন্ডি আর মুলতানের নাম আগে আসার অবশ্য কারণ আছে। আসন্ন ২০২৫ সালের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস ট্রফি হওয়ার কথা পাকিস্তানে। এজন্য কয়েকটি ভেন্যু মেরামতের কাজ চলছে। তার মধ্যে রয়েছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম ও করাচির ন্যাশনাল ব্যাংক স্টেডিয়াম। এজন্য এই দুই স্টেডিয়ামে টেস্ট আয়োজন করা সম্ভব নয়। এদিকে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে ফিটনেস এবং ফিল্ডিং ক্যাম্পকে সামনে রেখে ২৫ ক্রিকেটারের নাম প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে টানা খেলার মাঝে থাকায় করাচিতে হতে যাওয়া ক্যাম্পে রাখা হয়নি বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি এবং মোহাম্মদ রিজওয়ানকে।

অর্থাৎ টাইগারদের বিপক্ষে টেস্ট সিরিজে থাকবেন না বাবর-রিজওয়ানরা। আসন্ন এই সিরিজের পাকিস্তান দলে দেখা যেতে পারে সরফরাজ আহমেদকে। গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ দলে ছিলেন তিনি। এছাড়া ব্যাটারদের মধ্যে বাংলাদেশ সিরিজে থাকতে হতে পারে সৌদ শাকিল, আবদুল্লাহ শাফিক, সালমান আলি আগা। ওদিকে দুই অভিজ্ঞ ক্রিকেটার বাবর-রিজওয়ানের সঙ্গে বিশ্রামে থাকতে পারেন শাহিন শাহ আফ্রিদি। এই পেসার বিশ্রামে থাকলে দলে ফিরতে পারেন নাসিম শাহ। দলে দেখা যেতে পারে আমের জামাল, মীর হামজা, খুররাম শাহজাদের এবং শাহনাওয়াজ দাহানিদের।

সর্বশেষ পাকিস্তানের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ গিয়েছে ২০২০ সালে। সেবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারার পর একমাত্র টেস্টেও হেরে ফিরেছিলেন টাইগাররা। টেস্ট ক্রিকেটে এখনো পাকিস্তানের বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ১৩টি টেস্ট খেলে ড্র করতে পেরেছে মাত্র একটি ম্যাচে, হেরেছে বাকি ১২টিতে। পাকিস্তান সফরে বাংলাদেশ সর্বশেষ টেস্টটি খেলেছে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। সাদা পোশাকে স্টেডিয়ামটিতে ২০২২ সালের পর আর খেলা হয়নি। ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার সিরিজের আরেকটি ম্যাচ মুলতান ক্রিকেট স্টেডিয়ামেও আয়োজিত হওয়া সবশেষ টেস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App