×

খেলা

কানাডার লিগে খেলবেন চার টাইগার

Icon

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : কানাডার গেøাবাল টি-টোয়েন্টি লিগে দল পেয়েছেন বাংলাদেশের চার ক্রিকেটার। সাকিব আল হাসানের পর ড্রাফট থেকে কিনে নেয়া হয়েছে বাংলাদেশের রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ও শরিফুল ইসলামকে। তাদের মধ্যে রিশাদ ও সাইফউদ্দিন এবারই প্রথম কোনো ভিনদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ পেলেন। সাকিব ও শরিফুল খেলবেন একই দলে, বাংলাদেশি মালিকানাধীন বাংলা টাইগার্স মিসিসিগায়। রিশাদকে কিনে নিয়েছে টরোন্টো ন্যাশনালস। সাইফউদ্দিনকে কিনেছে মন্ট্রিয়াল টাইগার্স। গত মৌসুমে এই দলের হয়েই খেলেছেন সাকিব। কানাডার এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগে গত মৌসুমে সাকিব ছাড়াও অংশ নিয়েছিলেন লিটন কুমার দাস। এ বছর অবশ্য লিটন দল পাননি।

বল হাতে দারুণ সময় কাটছে রিশাদ হোসেনের। বিশ্বকাপে বাংলাদেশ দলে দারুণ অবদান রেখে চলছেন এই লেগস্পিনার। তার দুর্দান্ত ঘূর্ণিতে নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথ আলোকিত করেছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ট্রাভিস হেড ও মিচেল মার্শের উইকেট তুলে নিয়েছিলেন রিশাদ। বিশ্বমঞ্চে তরুণ এই স্পিনারের পারফরম্যান্স নজর কেড়েছে ক্রিকেটভক্তদের। অসাধারণ পারফর্ম করে প্রথমবারের মতো বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পেলেন রিশাদ। কানাডার গেøাবাল টি-টোয়েন্টি লিগে টরন্টো ন্যাশনালসের হয়ে খেলতে যাচ্ছেন তিনি। গতকাল নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রিশাদ নিজেই। রিশাদ হোসেনের সঙ্গে টরন্টো ন্যাশনালস দলে আছেন শাহীন শাহ আফ্রিদি, র?্যাসি ভ্যান ডার ডুসেন, মোহাম্মদ নওয়াজ, কলিন মুনরোর মতো তারকারা।

বাংলাদেশ দলে দীর্ঘদিন থেকেই লেগস্পিনারের আক্ষেপ ছিল। জোবায়ের লিখন, আমিনুল ইসলাম বিপ্লবরা জাতীয় দলে খেললেও দলে লেগস্পিনারের আক্ষেপ পুরোপুরি মেটাতে পারেননি তারা। তাইতো রিশাদকে দিয়ে সেই আক্ষেপ ঘোচাতে চেয়েছে টিম ম্যানেজমেন্ট। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে ৯টি উইকেট শিকার করেছেন রিশাদ। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেট নিয়েছিলেন রিশাদ। ফলে ম্যাচসেরার পুরস্কারও হাতে উঠেছিল তার। দ্বিতীয় ম্যাচেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শিকার করেছিলেন এক উইকেট। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে আবার নেন ৩ উইকেট। সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলেও দলের পক্ষে দুটি উইকেটেই শিকার করেছিলেন রিশাদ। বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল থেকে শেষ মুহূর্তে বাদ পড়া মোহাম্মদ সাইফউদ্দিনও দল পেয়েছেন। এই পেস বোলিং অলরাউন্ডার খেলবেন মন্ট্রিয়ল টাইগার্সে। রিশাদের মতো সাইফউদ্দিনেরও প্রথমবার বিদেশি লিগে খেলার অভিজ্ঞতা হতে যাচ্ছে।

গেøাবাল টি-টোয়েন্টি লিগের চতুর্থ আসর শুরু হওয়ার কথা আগামী ২৫ জুলাই, শেষ হবে ১১ আগস্ট। এ সময় বাংলাদেশকে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার প্রস্তাব দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। কাজেই ওই সময় বিসিবি ক্রিকেটারদের কানাডায় খেলার অনাপত্তিপত্র দেবে কি না, সেটা এখন চিন্তার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App