×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

হেরে সুপার এইটের শুরুতে হোঁচট খেল টাইগাররা

Icon

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

হেরে সুপার এইটের শুরুতে হোঁচট খেল টাইগাররা

কাগজ প্রতিবেদক : খাপছাড়া পারফরম্যান্সে গ্রুপ পর্বের তিন ম্যাচে জয় পেয়ে কোনোমতে সুপার এইটে নিজেদের জায়গা নিশ্চিত করলেও সুপার এইটের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে গতকাল অস্ট্রেলিয়ার কাছে বৃষ্টি আইনে ২৮ রানে হেরেছে হাথুরুসিংহের শিষ্যরা। বাংলাদেশের বিপক্ষে ডিএলএস মেথডে জয় পাওয়ার পর গ্রুপ ওয়ানের পয়েন্ট টেবিলে সবার উপরে রয়েছে অস্ট্রেলিয়া। ১ ম্যাচে ২ পয়েন্ট তাদের। নেট রানরেট ২.৪৭১। আর সবার নিচে রয়েছে বাংলাদেশ, তাদেরও ১ ম্যাচে ০ পয়েন্ট। নেট রান রেট -২.৪৭১। টস হেরে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১৪০ রান করে বাংলাদেশ। দলের পক্ষে ২৮ বলে সর্বোচ্চ ৪০ রান করেন তাওহিদ হৃদয়। বল হাতে এ ম্যাচে হ্যাটট্টিক করেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। জবাবে ১১ দশমিক ২ ওভারে ২ উইকেটে ১০০ রান করে অস্ট্রেলিয়া। এরপর বৃষ্টির কারণে তৃতীয়বারের মতো খেলা বন্ধ হয়। তখন বৃষ্টি আইনে ২৮ রানে এগিয়ে ছিল অসিরা। এমন অবস্থায় খেলা মাঠে না গড়ালে বৃষ্টি আইনে ম্যাচের ফল নির্ধারিত হয়।

ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে গতকাল টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪০ রান করে বাংলাদেশ। জবাবে ১৪১ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ডেভিড ওয়ার্নারের ৫৩ রানের ইনিংস গড়ে দেয় পার্থক্য। ৩৫ বলে ৫ চার ও ৩ ছক্কায় খেলেন ফিফটি ছোঁয়া ইনিংস। যদিও প্রথম ওভারেই তাতে থামানো যেত। পেসার তানজিম হাসান সাকিবের করা ওভারের প্রথম বলে পয়েন্টে ওয়ার্নারের ক্যাচ ফেলেন হৃদয়। ৫ রানে জীবন পেয়ে সতীর্থ ট্রাভিস হেডকে নিয়ে ঝড় তোলেন ওয়ার্নার। ট্র্যাভিস হেড ২১ বলে ৩১ রান করেন ৩ চার ও ২ ছক্কায়। ৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা। তবে রিশাদ হোসেন হেডকে ফিরিয়ে এ জুটি ভাঙেন। এরপর অসি অধিনায়ক মার্সকেও টিককে দেননি টাইগার এই লেগ স্পিনার।

৪ রানের ব্যবধানে বাংলাদেশ ২ উইকেট তুলে নিলেও ওয়ার্নার ও ম্যাক্সওয়েলের ব্যাটে দ্রুত লক্ষের পথে এগিয়ে যায় তারা। ১২তম ওভারের প্রথম বলে ছক্কা মেরে টি-টোয়েন্টিতে ২৮তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ওয়ার্নার। এরপর আবারো বৃষ্টি নামলে বন্ধ হয় খেলা। এ সময় অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ১১ দশমিক ২ ওভারে ২ উইকেটে ১০০ রান। এ অবস্থায় বৃষ্টি আইনে ২৮ রানে এগিয়ে ছিল অসিরা। এরপর বৃষ্টির মাত্রা আরো বেড়ে গেলে খেলা সম্ভব না হওয়ায় বৃষ্টি আইনে জয় পায় অস্ট্রেলিয়া। বাংলাদেশের হয়ে রিশাদ হোসেন ২৩ রানের বিনিময়ে নেন ২ উইকেট। এর আগে শুরুতে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই ফিরেছেন তানজিদ হাসান তামিম। তৃতীয় বলটি স্টাম্পের ওপর ফুল লেংথে করেছিলেন মিচেল স্টার্ক। সেখানে সময়মতো ব্যাট নামাতে পারেননি তানজিদ তামিম, ব্যাটের নিচের অংশে লেগে বল ঢুকেছে স্টাম্পে। তিন বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি। টানা দুই ইনিংসে খেলেন ডাক। তানজিদ তামিমের বিদায়ের পর তিনে নেমে শুরুর ধাক্কা সামাল দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। আজ শুরু থেকেই সাবলীল ছিলেন। তবে আরেক প্রান্তে লিটন ধীরগতির ব্যাটিং করেছেন। তাতে পাওয়ার প্লেতে আর কোনো উইকেট না হারালেও রানের গতি বাড়াতে পারেনি বাংলাদেশ। ৬ ওভার শেষে এক উইকেট হারিয়ে ৩৯ রান তুলে টাইগাররা। পাওয়ার প্লের পর আর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন। শুরু থেকেই ভুগতে থাকা লিটনকে শেষ পর্যন্ত মুক্তি দিয়েছেন অ্যাডাম জাম্পা। নিজের খেলা প্রথম ৯ বলে কোনো রান নিতে পারেননি এই ওপেনার।

শেষ পর্যন্ত গিয়ার পরিবর্তন করতে গিয়ে বড় শট খেলার চেষ্টা করেন তিনি। জাম্পাকে সøগ সুইপ করতে গিয়ে সরাসরি বোল্ড হয়েছেন এই ওপেনার। সাজঘরে ফেরার আগে ২৫ বলে ১৬ রান এসেছে তার ব্যাট থেকে। রিশাদ হোসেনকে চারে নামিয়ে বড় চমকই দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে বড় সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারলেন না এই তরুণ। মূলত রানের গতি বাড়াতেই রিশাকে ফ্রি লাইসেন্স দিয়ে উইকেটে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু তিনি টিকতে পারলেন কেবল ৪ বল। ২ রান করে ম্যাক্সওয়েলের বলে শর্ট থার্ডে ধরা পড়েছেন তিনি। দলের এমন হারের পর শান্ত বলেন, ‘আজ রিশাদ অজি স্পিনারদের মোকাবিলা করতে চারে এসেছিল। সে বিগ-হিটার, কিন্তু আজ সে রান করতে পারেনি। সবমিলিয়ে এখানে খেলা উপভোগ করছি এবং আমি মনে করি আরো কিছু করার সুযোগ আছে।

টাইগারদের এমন হারে টপঅর্ডারের ব্যর্থতা দেখছেন সাবেক টাইগার ওপেনার তামিম ইকবাল। ক্রিকইনফোর টাইম আউট অনুষ্ঠানে তামিম বলেন, ‘টপঅর্ডার পুরো টুর্নামেন্টজুড়েই ধুঁকছে। খেয়াল করলে দেখবেন ৭ থেকে ১৫ ওভারের সময় বেশি ধুঁকছে আমাদের ব্যাটিং। খুব ভালো শুরুর কথা বলব না। এরপর ৭ থেকে ১৫ ওভারে হারিয়ে ফেলেছি প্লটটা।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App