×

খেলা

জার্মানির পর স্পেন নকআউট পর্বে

Icon

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জার্মানির পর স্পেন নকআউট পর্বে

কাগজ ডেস্ক : এক ম্যাচ হাতে রেখেই ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে নাম লিখিয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। গতকাল জার্মানির ভেলটিনস অ্যারেনায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ‘বি’ গ্রুপের ম্যাচে ইতালিকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন। ম্যাচের একমাত্র গোলটি আসে আত্মঘাতীর সুবাদে। দুদলের জন্য সমীকরণ ছিল একই। জয় পেলেই নিশ্চিত হয়ে যেত দ্বিতীয় রাউন্ড। সেখানে ইতালিকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে স্পেন। একই সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরে এই ইতালির কাছে টাইব্রেকারে হারের মধুর প্রতিশোধ নিয়েছে তিনবারের চ্যাম্পিয়নরা। ম্যাচে স্পেনের গতিময় ও আক্রমণাত্মক ফুটবলের সামনে রীতিমতো কোণঠাসা হয়ে ছিল ইতালি। নিকো উইলিয়ামস, লামিনে ইয়ামাল, পেদ্রি এবং আলভারো মোরাতারা ম্যাচজুড়ে ছিলেন অনন্য। রক্ষণে দৃঢ়তা না দেখালে এবং গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা বারবার ত্রাতা না হলে এ ম্যাচে ইতালির হারের ব্যবধান আরো বড় হতে পারত। এদিকে প্রথম ম্যাচে ১-০ গোলে সার্বিয়াকে হারানো ইংল্যান্ডকে গতকাল রুখে দিয়েছে ডেনমার্ক। গ্রুপ ‘সি’ তে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচটি শেষ পর্যন্ত ড্র হয়েছে ১-১ গোলে। এ ম্যাচ জিতলে জামার্নির পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোর টিকেট পেতে পারত ইংলিশরা। কিন্তু পয়েন্ট হারানোয় এখন গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে গ্যারেথ সাউথগেটের দলকে।

জার্মানির ভেলটিনস অ্যারেনায় গতকাল একের পর এক আক্রমণ করেও ইতালির গোলমুখ ভাঙতে পারেনি স্পেন। লা রোজাদের ফরোয়ার্ডরা অবশ্য থেমে থাকেননি। আক্রমণ করেছেন প্রতিনিয়ত। তেমনই এক অ্যাটাক সামলাতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়ায় ইতালি। আর সেটিই হয়ে যায় ম্যাচের ভাগ্যনির্ধারক। ৫৫ মিনিটে আজ্জুরি ফুটবলার রিকার্ডো ক্যালাফিওরি নিজেদের জালেই বল পাঠান। আত্মঘাতী গোল দিয়ে পিছিয়ে পড়া ইতালি যেন ম্যাচ থেকেই ছিটকে পড়ে। তাদের দুর্বলতার সুযোগ নিয়ে কয়েকটি আক্রমণ করে স্পেন। কখনো নিজেদের ফিনিশিংয়ের ভুলে, কখনো ইতালিয়ান রক্ষণদেয়ালে আটকে পড়ে আক্রমণ। তাতে আর পাওয়া হয়নি গোল। পুরো ম্যাচে স্পেন মোট ২০টি আক্রমণ করেছে। যেখানে অন-টার্গেট শট ছিল ৯টি। স্পেনের ৯টি অন-টার্গেট শটের বিপরীতে ইতালির পুরো ম্যাচে মোট আক্রমণের সংখ্যা মাত্র চারটি। যেখানে একবারই প্রতিপক্ষের তেকাঠি বরাবর বল রাখতে পেরেছে তারা। এই জয়ে পরের পর্ব নিশ্চিত হয়েছে স্পেনের। ‘বি’ গ্রুপে দুই ম্যাচ থেকে পূর্ণ ছয় পয়েন্ট পেয়েছে দলটি। দুই ম্যাচে এক জয়ে ইতালির পয়েন্ট তিন। ম্যাচ শেষে স্প্যানিশ কোচ লুইস ডি লা ফুয়েন্তে বলেছেন, ‘বিশ্বের অন্যতম সেরা একটি দলের বিপক্ষে এই ফলাফলে আমি খুশি ও গর্বিত না বরং যেভাবে আমরা খেলেছি তা সত্যিই অবিশ্বাস্য।

এদিকে স্পালেত্তি বলেছেন, ‘বিষয়টা একেবারেই সহজ, তারা আমাদের থেকে দ্রুতগতির, একইসঙ্গে দল হিসেবেও তারা বেশ ঐক্যবদ্ধ। তাদের তরুণরাই আজ পার্থক্য গড়ে দিয়েছে। আমরা তাদের তুলনায় সঠিক সময়ে জ্বলে উঠতে পারিনি।’

এদিকে আরেক ম্যাচে উজ্জীবিত পারফরম্যান্সে মূল্যবান এক পয়েন্ট আদায় করে ডেনমার্ক বাঁচিয়ে রাখল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নকআউট পর্বে খেলার আশা। গতকাল ম্যাচের ১৮ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন হ্যারি কেইন। দারুণ এক দলীয় আক্রমণ থেকে গোল করেন ইংলিশ অধিনায়ক। অ্যাসিস্ট করেন রাইট-ব্যাক কাইল ওয়াকার। ৩৪ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে মর্টেন হিলমান্ডের নেয়া শট ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে ফাঁকি দিয়ে জালে জড়ালে ম্যাচে ফেরে ডেনিশরা। ৫৬ মিনিটে ফোডেনের শট ফিরে আসে পোস্টে লেগে। ৭১ মিনিটে ডেনমার্ক গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেননি অ্যাস্টন ভিলা ফরোয়ার্ড ওয়াটকিনসন। ফলে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে দুদল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App