×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

রোনালদোর রেকর্ডে পর্তুগালের দুর্দান্ত জয়

Icon

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

রোনালদোর রেকর্ডে পর্তুগালের দুর্দান্ত জয়

কাগজ ডেস্ক : দুর্দান্ত জয়ে ইউরোর প্রস্তুতি শেষ করেছে পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রানালদোর জোড়া গোলে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যাবধানে হারিয়েছে তারা। ইউরোর আগে শেষ প্রস্তুতি পর্ব সেরে নিচ্ছে অংশগ্রহণকারী দলগুলো। সেই প্রস্তুতির অংশ হিসেবে গতকাল রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল রোনালদোর পর্তুগাল। ভাবা হচ্ছে, হয়তো জাতীয় দলের হয়ে ঘরের মাঠে এটাই ছিল রোনালদোর শেষ ম্যাচ। তাই ম্যাচটা স্মরণীয় করে রাখলেন তিনি। শুরুতে স্বাগতিকরা অগ্রগামিতা নেয় ১৮ মিনিটে। ছোট কর্নার থেকে পাওয়া বল জালে পাঠান জোয়াও ফেলিক্স। চার মিনিট বাদেই নিজের উপস্থিতির জানান দেন রোনালদো। ফ্রি কিক থেকে শট নিলে বলটা গিয়ে আঘাত করে দূরের পোস্টে। ৩৯ বছর বয়সি অবশ্য দ্বিতীয়ার্ধে আর কোনো ভুল করেননি। ৫০ মিনিটে বাম পায়ের অসাধারণ নৈপুণ্যে স্কোর ২-০ করেছেন। ঘণ্টা খানেকের মাথায় দ্বিতীয় গোলটিও পেয়ে যান তিনি। তাতে ২০৭ ম্যাচে জাতীয় দলের হয়ে তার গোল সংখ্যা দাঁড়াল ১৩০।

গতকালের গোলের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে জাতীয় দলের হয়ে টানা ২১ বছর গোলের কীর্তি গড়লেন রোনালদো। পর্তুগাল মূল দলের হয়ে তার অভিষেক ২০০৩ সালে, পরের বছর পান প্রথম গোলের দেখা, সেই থেকে গোল করেছেন প্রতি বছর। এদিকে লেবাননের বিপক্ষে বড় হার দিয়ে বিশ্বকাপ বাছাই পর্ব শেষ করেছে বাংলাদেশ। কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ে লেবাননের বিপক্ষে ৪-০ গোলে হেরেছে বাংলাদেশ। দারুণ হ্যাটট্রিকে জাতীয় দলের হয়ে নিজের বিদায়ি ম্যাচ রাঙিয়েছেন অধিনায়ক হাসান মাতুক, আরেক গোলদাতা নাদের মাতার। পয়েন্ট নিয়ে বাছাই শেষের প্রত্যাশা ছিল বাংলাদেশের, হলো না তার কিছুই। ছয় ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপের তলানিতে থেকে শেষ করল তারা। এই ১ পয়েন্ট বাংলাদেশ পেয়েছিল বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে ১-১ ড্র করে। এদিকে আবার ২০২৬ বিশ্বকাপের পরের রাউন্ডে উঠতে কাতারের বিপক্ষে জিততেই হতো ভারতকে। কাতারের মাঠে কাজটা সহজ হবে না আগেই জানা ছিল তাদের। তবুও দুর্দান্ত খেলেছে দক্ষিণ এশিয়ার দলটি। তবে বিতর্কিত গোলে শেষ পর্যন্ত হেরে গেছে ভারত। কাতারের কাছে ২-১ ব্যবধানে হেরে গ্রুপে তৃতীয় হওয়ায় পরের রাউন্ডে আর ওঠা হয়নি তাদের। ভারতকে টপকে কুয়েত উঠে গেছে বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে।

৩৯ বছর বয়েসেও একের পর এক কীর্তি গড়ে চলেছেন পর্তুগিজ ফুটবল যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো। আগের দুই ম্যাচ দলের সঙ্গে থাকলেও মাঠে দেখা যায়নি ক্রিশ্চিয়ানো রোনালদোকে। রোনালদো ছাড়া পর্তুগাল আক্রমণভাগের দুর্বলতায় প্রথমবারের মতো হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। রোনালদো ফেরায় যেন প্রাণ ফিরে পেয়েছিল পর্তুগিজ আক্রমণভাগ। রাফায়েল লেয়াও ও জোয়াও ফেলিক্সের সঙ্গে জুটি বেধে একের পর এক ধারালো আক্রমণ সাজান সিআর সেভেন। ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলেছে পর্তুগাল। গোলের জন্যও অপেক্ষা দীর্ঘ হয়নি।

অষ্টাদশ মিনিটে ডান দিক থেকে ব্রুনো ফার্নান্দেজের পাস বক্সে পেয়ে জায়গা বানিয়ে কোনাকুনি শট নেন ফেলিক্স, সবাইকে ফাঁকি দিয়ে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায় বল। প্রথমার্ধে গোলের সুযোগ পেয়েছিলেন রোনালদোও। তবে অনেক দূর থেকে তার নেয়া ফ্রি কিকে বল রক্ষণ দেয়ালে একজনের মাথায় লেগে দিক পাল্টে লক্ষ্যেই ছিল, কিন্তু পোস্টে লেগে ফিরে আসে। ১-০ গোলে শেষ হয় প্রথমার্ধের খেলা। ম্যাচের বাকিটা সময়ও আক্রমণের ধারা বজায় রাখে ২০ বার গোলে শট নেয়া পর্তুগাল। তবে এ সময়ে আর কোনো গোলের দেখা পায়নি দলটি। তবে বড় জয় নিয়েই ইউরোর প্রস্তুতি শেষ করেছে রোনালদোর দল। জার্মানিতে আগামী শুক্রবার পর্দা উঠবে এবারের ইউরোর। ১৯ জুন চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে রোনালদোর পর্তুগাল। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ তুরস্ক ও জর্জিয়া।

এদিকে ম্যাচের দুই অর্ধে দুটি করে গোল হজম করেছে বাংলাদেশ। গোল করার সেই রকম সুযোগও করতে পারেনি। ম্যাচের শুরুতেই বাংলাদেশ পেনাল্টি উপহার দেয় লেবাননকে। অথচ এই বাংলাদেশই নভেম্বরে হোম ম্যাচে লেবাননকে প্রায় হারিয়েই দিচ্ছিল। শেখ মোরসালিনের গোলে সেই ম্যাচে লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। আজ অ্যাওয়ে ম্যাচে সেই বাংলাদেশ যেন উধাও। ভুল পাস, রক্ষণে ভুল মার্কিংয়ে ভরপুর ছিল ম্যাচ। এরপরও কাতারে বাংলাদেশি প্রবাসীরা পুরো সময়ই স্টেডিয়ামে জামালদের সমর্থন দিয়েছেন। গত সাফ চ্যাম্পিয়নশিপের পর এই এক বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বার লেবাননের মুখোমুখি হলো বাংলাদেশ। বেঙ্গালুরুতে সাফে ২-০ গোলে হেরেছিলেন জামালরা। এরপর গত নভেম্বরে কিংস অ্যারেনায় বাছাইয়ের প্রথম লেগে ড্রয়ের পর এবার সঙ্গী হলো আরো বড় ব্যবধানের হার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App