×

খেলা

যে সমীকরণে সুপার এইটে বাংলাদেশ

Icon

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : দুর্দান্ত জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ দল। ইতোমধ্যে দুইটি ম্যাচ খেলে একটি ম্যাচে জয় এবং অপরটিতে জিততে গিয়েও শেষ মুহূর্তে পরাজয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারানোর পর প্রোটিয়াদের বিপক্ষে ৪ রানে হেরে গেছে টাইগাররা। দুই ম্যাচ খেলে সুপার এইটে উঠার লড়াইয়ে বেশ ভালোভাবেই আছে সাাকিব-শান্তরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ‘ডি’ তে বাংলাদেশের সামনে এখনো রয়েছে দুটি ম্যাচ। নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে শান্তবাহিনী। এই দুই ম্যাচে জয়ের ধারায় থাকলে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা জয়ে ‘ডি’ গ্রুপ থেকে সবার আগে সুপার এইট নিশ্চিত করেছে।

সুপার এইটে উঠতে সহজ সমীকরণ বাংলাদেশের। ‘ডি’ গ্রুপের কঠিন দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচ শেষ হওয়ায় গ্রুপের বাকি দুই সদস্য নেপাল ও নেদারল্যান্ডসকে হারাতে হবে। দুটি ম্যাচ জিতলে সরাসরি সুপার এইটে যাবে টাইগাররা। তবে যদি শান্তরা একটি ম্যাচ হারে তাহলে অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে। যদি দুর্ভাগ্যবশত বাংলাদেশ বাকি দুই ম্যাচের একটিতে পরাজিত হয় আর শ্রীলঙ্কা তাদের হাতের দুটি ম্যাচের দুটিই জিতে নেয় তাহলে টাইগারদের তাকিয়ে থাকতে হবে নেট রান রেটের দিকে। সেদিক থেকে অবশ্য অতটা খারাপ অবস্থায় নেই শান্তরা। তবে বাংলাদেশ নিশ্চয়ই চাইবে না সমীকরণের মারপ্যাঁচে পড়তে। হাতে থাকা দুই ম্যাচের দুটি জিতেই গ্রুপ ‘ডি’ এর দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করতে চাইবে বাংলাদেশ। এদিকে এবার ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে ছিল চার গ্রুপ। পাঁচ দলের একেক গ্রুপ থেকে দুটি করে দল উঠবে সুপার এইটে। সুপার এইটে থাকছে আবার দুই গ্রুপ।

তবে গ্রুপপর্বের অবস্থানের ভিত্তিতে নয়, গত দুই আসরের মতো পূর্ব নির্ধারিত সিডিং অনুযায়ী ঠিক হবে সুপার এইটের গ্রুপ। পাকিস্তান প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় তাদের সুপার এইটে যাওয়া এখন সংশয়ে। তাদের বদলে যদি যুক্তরাষ্ট্র সুপার এইটে যায় তবে তারা পাবে ‘এ২’ সিডিং, সুপার এইটের গ্রুপ টুতে স্থান হবে তাদের। বাংলাদেশের গ্রুপ ‘ডি’ তে র?্যাঙ্কিং বিচারে সিডিং দক্ষিণ আফ্রিকা ‘ডি১’। সুপার এইটে তারা যাবে গ্রুপ টুতে। বাংলাদেশ সুপার এইটে উঠলে ‘ডি২’ নিয়ে বাংলাদেশের জায়গা হবে সুপার এইটের গ্রুপ ওয়ানে। সুপার এইটে উঠলে গ্রুপ ওয়ানে থাকবে অস্ট্রেলিয়া, ভারত। নিউজিল্যান্ডকে টপকে যদি আফগানিস্তান সুপার এইটে উঠে তাহলে তারাও গ্রুপ ওয়ানে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও ভারতের সঙ্গী হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App