×

খেলা

ফ্রেঞ্চ ওপেনে ইতিহাস গড়লেন আলকারাজ

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ফ্রেঞ্চ ওপেনে ইতিহাস গড়লেন আলকারাজ

কাগজ ডেস্ক : ২০২২ সালে যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন হয়ে সবাইকে অবাক করে দিয়েছিলেন স্প্যানিশ তারকা কালোর্স আলকারাজ। পরের বছর উইম্বলডনে শ্রেষ্ঠত্বের মুকুট পড়েন, এবার ট্রফি জিতলেন লাল দুর্গে। গতকাল ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে আলেক্সান্দার জভেরেভের বিপক্ষে প্রথম তিন সেটে ২-১ এ পিছিয়ে পড়ার পর প্রত্যাবর্তনের গল্প লিখে পাঁচ সেটের থ্রিলার জিতে প্রথমবারের মতো ফ্রেঞ্চ ওপেন জয়ে নতুন ইতিহাস গড়লেন তিনি। প্যারিসের রোলাঁ গারোয় গতকাল ফ্রেঞ্চ ওপেনের ১২৩তম আসরের পুরুষ এককের ফাইনাল হয়েছে ৪ ঘণ্টা ১৯ মিনিটের। স্নায়ুক্ষয়ী সেই লড়াইয়ে জার্মানির আলেক্সান্দার জভেরেভকে ৩-২ সেটে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হলেন স্পেনের তরুণ সেনসেশন আলকারাজ। গতকাল ৪ ঘণ্টা ১৯ মিনিটের ফাইনালে ৬-৩, ২-৬, ৫-৭, ৬-১, ৬-২ গেমে জিতেছেন আলকারাজ। প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে নিজের প্রথম তিনটি গ্র্যান্ডসøাম জিতলেন তিনটি আলাদা প্রতিযোগিতায়। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হার্ড, ক্লে ও গ্রাস কোর্টে শিরোপা উঁচিয়ে ধরলেন ২১ বছর বয়সি এই তারকা। রেকর্ড ভেঙেছেন আরেক স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের।

নিজেকে নাদালের ‘শিষ্য’ বলেন আলকারাজ। দুজনেই স্প্যানিশ। সেই ধারাবাহিকতাই তিনি বজায় রেখেছেন গতকাল লাল মাটির কোর্টে। যেখানে একসময় অপ্রতিরোধ্য ছিলেন নাদাল। সেটাই যেন ফিরে এলো আলকারাজের শেষ দুই সেটের খেলায়। প্রথম সেটের শুরুটা ভালো করেছিলেন আলকারাজ। প্রথম গেমেই জভেরেভের সার্ভিস ভেঙে দেন তিনি। কিন্তু জভেরেভও তৈরি ছিলেন। পরের গেমে তিনি আলকারাজের সার্ভিস ভেঙে ১-১ করেন। তৃতীয় গেমে নিজের সার্ভিস ধরে রাখেন জভেরেভ। আলকারাজও ছাড়ার পাত্র ছিলেন না। ধীরে ধীরে নিজের চেনা খেলা শুরু করেন তিনি। ১-২ থেকে ৪-৩ করেন। পরের গেমে নিজের সার্ভিস ধরে রেখে ৫-৩ এগিয়ে যান স্প্যানিশ তারকা। সেখান থেকে আর ফেরার সুযোগ ছিল না জভেরেভের। মাত্র ২০ মিনিটের লড়াইয়ে ৬-৩ প্রথম সেট জিতে যান আলকারাজ। শুরুটা দেখে মনে হচ্ছিল, জভেরেভকে দাঁড়াতে দেবেন না। কিন্তু দ্বিতীয় সেটে ফেরেন জভেরেভ। সার্ভিস ধরে খেলে এগিয়ে যান তিনি। ৬-২ দ্বিতীয় সেট জিতে খেলায় ফেরেন পুরুষদের চতুর্থ বাছাই। তৃতীয় সেটে দাপট দেখাতে শুরু করেন আলকারাজ। ৫-২ এগিয়ে গিয়েছিলেন তিনি। অষ্টম গেমে জভেরেভ কোনো রকমে নিজের সার্ভিস ধরে রেখে ৩-৫ করেন। তার পরেই চমক। সেই পরিস্থিতি থেকে পর পর চারটি গেম জেতেন জভেরেভ। ৩-৫ পিছিয়ে থাকা অবস্থা থেকে ৭-৫ তৃতীয় সেট জিতে এগিয়ে যান জভেরেভ। চতুর্থ সেটে পর পর চারটি গেম জেতেন আলকারাজ। ঝড়ের গতিতে খেলছিলেন তিনি। ফিলিপে শাঁতিয়ের কোর্টের দর্শকেরা তাকে উৎসাহ দিচ্ছিলেন। চতুর্থ সেট ৬-১ গেমে নিজের নামে করেন আলকারাজ। খেলা গড়ায় পঞ্চম সেটে। পঞ্চম সেটেও নিজের খেলা চালিয়ে যান আলকারাজ। শেষ পর্যন্ত ৬-২ পঞ্চম সেট জিতে নিজের প্রথম ফ্রেঞ্চ ওপেন জিতে নেন আলকারাজ। আরো একবার খালি হাতেই ফিরতে হলো জভেরেভকে। এমন প্রত্যাবর্তনের পর দারুণ জয়ে উচ্ছ¡সিত আলকারাজ বলেছেন, ‘এই টুর্নামেন্ট নিয়ে আমার একটি বিশেষ স্মৃতির কথা বলতে চাই।

আমার মনে পড়ে, স্কুল ছুটি হওয়ার সঙ্গে সঙ্গেই আমি দৌড়ে বাড়িতে ফিরে আসতাম এবং টিভি চালু করেই ফ্রেঞ্চ ওপেনের ম্যাচ দেখতে বসতাম। আর আজ আমি আপনাদের সবার সামনে এই ট্রফি উঁচিয়ে ধরতে যাচ্ছি। যেসব স্প্যানিশ খেলোয়াড় এই টুর্নামেন্ট জিতেছেন, সেই তালিকায় আমি নিজের নাম দেখতে চেয়েছিলাম। আমার স্বপ্ন পূরণ হয়েছে আজকে’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App