×

খেলা

দি মারিয়ার গোলে আর্জেন্টিনার কষ্টার্জিত জয়

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দি মারিয়ার গোলে আর্জেন্টিনার কষ্টার্জিত জয়

কাগজ ডেস্ক : সামনেই কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশন। তার আগে আত্মবিশ্বাসের জ্বালানি সংগ্রহ করে নিচ্ছে আর্জেন্টিনা। গত আসরে চির প্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়ামে গতকাল কোপা আমেরিকার প্রস্তুতি ম্যাচে আলবিসেলেস্তেরা ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে। কোপা আমেরিকার প্রস্তুতিতে ইকুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচটি ছিল লিওনেল মেসির ফেরার ম্যাচও। ম্যাচের এক দিন আগে সংবাদ সম্মেলনে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি আভাস দিয়েছিলেন ইকুয়েডরের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে লিওনেল মেসিকে পুরো সময় মাঠে দেখার সম্ভাবনা কম। বদলি হিসেবে দেখা যেতে পারে এলএমটেনকে। হয়েছেও সেটাই। কোপা আমেরিকার আগে প্রস্তুতি ম্যাচে মেসিকে বাদ দিয়েই শুরুর একাদশ সাজালেন কোচ লিওনেল স্কালোনি। তাতে শুরুর দিকে আর্জেন্টিনাকে খানিক ছন্নছাড়া লাগলেও, পরে ঠিকই নিজেদের গুছিয়ে নিয়েছে। ম্যাচের শুরু থেকেই আক্রমণ চালাতে থাকে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। তবে প্রতিপক্ষের শক্তির কাছে পেরে উঠছিল না তারা।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রথমার্ধের শেষ দিকে দলকে লিড এনে দেন অভিজ্ঞ দি মারিয়া। এদিকে ইউরোর আগে শেষ প্রস্তুতি ম্যাচে বড় ধাক্কা খেয়েছে ফেভারিট ফ্রান্স। দলের শীর্ষ তারকাদের নিয়েও কানাডার মতো অপেক্ষাকৃত দুর্বল শক্তির দলকে হারাতে পারেনি তারা। ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য ড্রয়ে। ফ্রান্স না পারলেও জয় দিয়ে প্রস্তুতি শেষ করেছে ইতালি। বসনিয়া ও হার্জেগোভিনাকে ১-০ গোলে হারিয়েছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়নরা। এদিন চোট শঙ্কা থাকায় কিলিয়ান এমবাপ্পেকে বেঞ্চে রেখেই একাদশ সাজিয়েছিলেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশ্যম। এ সময় অলিভিয়ের জিরুকে নম্বর নাইন পজিশনে রেখে দুপাশের উইংয়ে খেলান উসমান দেম্বেলে ও মার্কোস থুরামকে।

গতকাল শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়ামে ৪-৩-৩ ক্লাসিক ফর্মেশনে ম্যাচ শুরু করে আর্জেন্টিনা। অন্যদিকে ইকুয়েডর শুরু করে ৩-৩-২-২ ফরমেশনে। তবে বিভিন্ন সময় রক্ষণে শক্তি বাড়িয়ে ৩-৫-২ ফরমেশনেও খেলতে দেখা যায় দলটিকে। গতকাল ম্যাচের শুরু থেকেই আক্রমণ চালাতে থাকে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা। মেসিকে বেঞ্চে রেখে অধিনায়কের আর্মব্যান্ড পরানো হয় দি মারিয়াকে। ম্যাচের একমাত্র গোলটিও করেছেন তিনি। ম্যাচের ৪০তম মিনিটে ক্রিস্তিয়ান রোমেরোর থ্রæ বল ধরে বিরতির ৫ মিনিট আগে জাল কাঁপিয়েছেন। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে যা তার ৩১তম গোল।

৫৬ মিনিটে দি মারিয়া মাঠ ছাড়লে তার বদলি হয়ে খেলেছেন মেসি। কিন্তু কাতার বিশ্বকাপ জয়ী তারকা স্কোর লাইনে আর হেরফের করতে পারেননি। ম্যাচের বাকি সময় আর কোনো গোল পায়নি আর্জেন্টিনা। ফলে কষ্টার্জিত জয় নিয়েই মাঠ ছাড়ে আলবিসেলেস্তেরা। দলকে জিতিয়ে দি মারিয়া ম্যাচের পর বলেছেন, ‘এই জয়ের যোগ্য ছিলাম আমরা। এখন আমাদের কাজটা চালিয়ে যেতে হবে। যেটা সব সময়েই আমরা করি। পাশাপাশি একতাবদ্ধ হয়েও থাকতে হবে।’ ইকুয়েডরের ম্যাচ নিয়ে দি মারিয়া মনে করছেন, ‘ইকুয়েডর এমন এক প্রতিপক্ষ যাদের বিপক্ষে আমরা কোপা আমেরিকায় মুখোমুখি হতে পারি। জানি টুর্নামেন্ট সহজ হবে না। আজকের ম্যাচটা তাই ভালোই গেছে, যেখানে আমরা দেখিয়েছি যে কী করতে পারি।’ কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে আগামী ১৫ জুন গুয়েতেমালার বিপক্ষে আরো একটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এরপর ২১ জুন কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা অভিযান শুরু করবে মেসিরা। গ্রুপ পর্বে বাকি ম্যাচে ২৬ জুন চিলি এবং ৩০ জুন পেরুর বিপক্ষে খেলবে বর্তমান চ্যাম্পিয়নরা।

এদিকে কানাডার বিপক্ষে বেশ সংগ্রাম করেছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। আক্রমণ ও সুযোগ তৈরিতে কানাডার চেয়ে এগিয়ে থাকলেও বল দখলে কানাডা রীতিমতো ফ্রান্সের সঙ্গে পাল্লা দিয়েছে। ফ্রান্স এ ম্যাচে ৫১ শতাংশ বলের দখল রেখে ১৩ শটের ৪টি লক্ষ্যে রেখেছে, বিপরীতে কানাডা ৪৯ শতাংশ বলের দখল রেখে ৭টি শট নিলেও কোনোটিই লক্ষ্যে রাখতে পারেনি। গোলের জন্য সংগ্রাম করতে থাকা দলকে ইতিবাচক ফল এনে দিতে ৭৪ মিনিটে দেম্বেলের বদলি হিসেবে মাঠে নামেন এমবাপ্পে। কিন্তু বাকি সময়ে এমবাপ্পেও ম্যাচে কোনো পার্থক্য গড়তে পারেননি। গোল না পেলেও বল পায়ে কিছু কারিকুরি দেখিয়ে ঠিকই মুগ্ধতা ছড়ান এ ফরোয়ার্ড। ১৭ জুন ডুসেলডর্ফে অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ফ্রান্স। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও পোল্যান্ড। এদিকে দিনের আরেক ম্যাচে বসনিয়াকে ১-০ গোলে পরাজয়ের মধ্য দিয়ে ইউরোর প্রস্তুতি সেরেছে ইতালি। ৩৮ মিনিটে ডেভিড ফ্রাত্তেসির দুর্দান্ত ভলিতে ঘরের মাঠে ইতালির জয় নিশ্চিত হয়। ফেদেরিকো চিয়েসার ক্রস থেকে ইন্টার মিলান মিডফিল্ডার ফ্রাত্তেসি জয়সূচক গোলটি করেন। ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপ ‘বি’ এর প্রথম ম্যাচে আগামী ১৫ জুন আলবেনিয়ার মুখোমুখি হবে ইতালি। এই গ্রুপের অপর দুই দল হলো- স্পেন ও ক্রোয়েশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App