×

খেলা

সাউথগেটের তুরুপের তাস বেলিংহ্যাম

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : দুর্দান্ত ছন্দে আছেন জুড বেলিংহ্যাম। আসন্ন ইউরোতে তাকে ঘিরেই স্বপ্ন বুনছে ইংল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রিয়াল মাদ্রিদের এই তারকা মিডফিল্ডারের কাছে প্রত্যাশা তাই আকাশচুম্বি। দলটির প্রধান কোচ গ্যারেথ সাউথগেট অবশ্য চোখ রাখছেন বাস্তবতায়। তার মতে, একা কিছুই করতে পারবেন না বেলিংহ্যাম। ইউরো জিততে দল হিসেবে খেলতে হবে তাদের। তিনি জোর দিয়েছেন দলের খেলার ওপর।

ইংল্যান্ডের হয়ে সবশেষ গত মার্চে মাঠে নামেন বেলিংহ্যাম। এবারের ক্লাব মৌসুম শেষে জাতীয় দলের সঙ্গে শুরুতে যোগ দেননি তিনি।

তাকে সতেজ হয়ে ফিরতে সপ্তাহখানেকের জন্য বিশ্রাম দেয় ইংল্যান্ড। এতে ইউরোর আগে দলের শেষ দুই প্রস্তুতি ম্যাচ খেলতে পারেননি ২০ বছর বয়সি এই ফুটবলার। প্রস্তুতি ম্যাচের শেষটিতে বসনিয়াকে ৩-০ গোলে হারানো

ইংল্যান্ড দ্বিতীয় প্রীতি ম্যাচে শুক্রবার হেরে যায় আইসল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে। ওয়েম্বলিতে ওই ম্যাচের পর ব্রিটিশ সাংবাদিকদের মুখোমুখি হয়ে সাউথগেট বলেন, বেলিংহ্যাম একাই যে সব করে দেবে তা কিন্তু নয়। ইউরোতে সাফল্য পেতে হলে দলের সবাইকে রাখতে হবে অবদান। তিনি বলেন, ‘আমরা বেলিংহ্যামের ওপর সব কিছু চাপিয়ে দিচ্ছি না।

আমাদের অনেক ভালো খেলোয়াড় আছে এবং এই টুর্নামেন্ট জেতার চেষ্টা করার ব্যাপারটি হতে হবে সম্মিলিত’। এ সময় তিনি আরো বলেন, আমরা যদি একজনের ওপর ভরসা করি, তাহলে জিততে পারব না। আমি নিশ্চিত যে সে দলকে বাড়তি শক্তি জোগাবে, তবে এটি (দলকে জেতানোর) করার দায়িত্ব তার একার নয়। আমাদের সবার মনোযোগ ঠিক রাখতে হবে, ব্যক্তিগতভাবে আমাদের মানসিকতা ঠিক আছে কিনা সেটা নিশ্চিত করতে হবে’।

এবারের মৌসুমটা দুর্দান্ত কেটেছে বেলিংহ্যামের। রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় অবদান রেখেছেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ইউরোপের সফলতম ক্লাবটির হয়ে ৪২ ম্যাচে ২৩ গোল করেছেন ইংলিশ ফুটবলার। অ্যাসিস্ট করেছেন ১৩টি। ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত বেলিংহ্যাম এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেছেন ২৯টি ম্যাচ। গোল করেছেন তিনি। ২০২০ ইউরোতে ইতালির বিপক্ষে টাইব্রেকারে হেরে যাওয়া ফাইনালে বেঞ্চে ছিলেন প্রতিভাবান এই ফুটবলার। ২০২২ বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন তিনি। আগামী ১৬ জুন সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইংল্যান্ড। গ্রুপপর্বে তাদের অন্য দুই প্রতিপক্ষ ডেনমার্ক ও সেøাভেনিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App