×

খেলা

জামালদের আজ লেবানন পরীক্ষা

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ সময় আজ রাত ১০টায় আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে লেবাননের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশ-লেবানন ম্যাচটি শুরুতে কাতারের আল সাদ স্টেডিয়ামে হওয়ার কথা থাকলেও এক সপ্তাহ আগে ভেন্যু পরিবর্তন করে। ২০২২ সালে অনুষ্ঠিত সর্বশেষ ফিফা বিশ্বকাপের আয়োজক ছিল কাতার। ওই বিশ্বকাপের মোট ৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল খলিফা স্টেডিয়ামে।

কাতারে জুন মাসের গরমে খেলার পূর্ব অভিজ্ঞতা আছে বাংলাদেশ দলের। ২০২০ সালে কোভিডের কারণে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপের তিনটি ম্যাচ দোহায় খেলেছে বাংলাদেশ। কোভিড প্রটোকল মেনে ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল। ওমান, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে তিনটি ম্যাচই ছিল দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে। ২০২০ সালের ডিসেম্বরে গ্রুপের অপর দল কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটিও বাংলাদেশ খেলেছিল একই স্টেডিয়ামে।

লেবাননের বিপক্ষে সম্প্রতি বাংলাদেশ দুটি ম্যাচ খেলেছে। বেঙ্গালুরুর সাফ চ্যাম্পিয়নশিপে লড়াই করে হারের পর ঢাকায় বিশ্বকাপ বাছাইয়ে ১-১ গোলে ড্র হয়েছিল। তবে এই সময়ে তাদের তিনবার কোচ পরিবর্তন হয়েছে।

তা নিয়ে জামালের মূল্যায়ন, ‘লেবানন অল্প সময়ের মধ্যে তিনটা কোচ বদলেছে। বারবার পরিবর্তন করলে গোছালো ভাবটা থাকে না। এটা নিয়েও আমরা আলোচনা করেছি। তাদের শক্তি ও দুর্বলতার বিষয় নিয়েও আলোচনা করেছি। সে জায়গাগুলোতে আঘাত করতে পারলে আমরা ইতিবাচক ফল পাব বলে আমি মনে করি’।

অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে ২-০ গোলে হারের পর বাংলাদেশ দলের আত্মবিশ্বাস বেড়ে যায়। তাই লেবাননের বিপক্ষে তিন পয়েন্ট পেতে মাঠে নামার লক্ষ্য জামালের, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ৩ পয়েন্ট। লেবানন বড় চ্যালেঞ্জ। গেল কয়েক দিন আমরা তাদের বিশ্লেষণ করেছি। আমরা কীভাবে খেলব, সেভাবেই অনুশীলন করেছি।

লেবানন ও অস্ট্রেলিয়া পুরোপুরি ব্যতিক্রমী দল। আমরা ভালো নৈপুণ্য দেখাতে চেষ্টা করব। আমাদের সবার বিশ্বাস আছে যে, আমরা এই ম্যাচ থেকে তিন পয়েন্ট নিতে পারি’।

বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপের শেষ ম্যাচ খেলতে কাতারে অনুশীলন করছে হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা। গতকাল শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে জামাল ভূঁইয়ারা। শেষ ম্যাচে পাখির চোখ রেখেছে তপু-মোরসালিনরা। প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা খুঁজে বের করে সেখানে আঘাত হানার পরিকল্পনা তাদের।

গতকাল অনুশীলনের আগে বাফুফের দেয়া ভিডিও বার্তায় বাংলাদেশ দলের অধিনায়ক জামাল সবার কাছে দোয়া চাইছেন। পাশাপাশি কাতারে যারা প্রবাসী বাংলাদেশি আছেন, তাদের মাঠে আসার আমন্ত্রণ জানিয়ে বলেছেন, ‘এখানে টপ ফেসিলিটিজ, প্র্যাকটিস মাঠ ও হোটেল মিলিয়ে সব কিছু অনেক ভালো। এছাড়া কাতারে অনেক বাংলাদেশি আছে। তাদের বলব, দলের জন্য দোয়া করেন। স্টেডিয়ামে এসে দলকে সাপোর্ট করেন’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App